fbpx

বড় ছবিতে কাজ করেও মেলেনি সম্মান! হোটেলের কর্মী থেকে বলিউড অভিনেতা, যাত্রাপথ কেমন ছিল পঙ্কজের?

বারোলির থেকে বেরিয়ে মুম্বইয়ের পথটা অতটাও সহজ ছিল না পঙ্কজের কাছে। আজ এই অভিনেতার ৪৬ তম জন্মদিন। কিন্তু জীবনের এই পথে কী কী দেখতে হয়েছে পঙ্কজকে?

অনীশ দে, কলকাতা: একই গ্রামের বাসিন্দা ছিলেন অভিনেতা মনোজ বাজপেয়ী। রীতিমতো তাঁকে দেখেই অভিনেতা হওয়ার কথা মাথায় আসে পঙ্কজ ত্রিপাঠির (Pankaj Tripathi)। দীর্ঘদিন একটা ছোট্ট চরিত্রের কারণে সংঘর্ষ করতে হয়েছিল তাঁকে। মনি রত্নমের রাবন, বিশাল ভারদ্বাজের ওমকারা প্রভৃতি বড় বড় ছবিতেও কাজ করে মেলেনি পরিচিতি। কিন্তু শেষমেশ সেই মনোজ বাজপেয়ীর হাত ধরেই লাইমলাইট গায়ে মেখেছিলেন পঙ্কজ (Pankaj Tripathi)। বারোলির থেকে বেরিয়ে মুম্বইয়ের পথটা অতটাও সহজ ছিল না পঙ্কজের (Pankaj Tripathi) কাছে। আজ এই অভিনেতার (Pankaj Tripathi) ৪৬ তম জন্মদিন। কিন্তু জীবনের এই পথে কী কী দেখতে হয়েছে পঙ্কজকে? বলিউড ইন্ডাস্ট্রিতে কেমন ছিল তাঁর যাত্রাপথ?

pankaj 4

ছোটবেলায় গ্রামের যাত্রায় অংশগ্রহন করলেও বড় হওয়ার পর থিয়েটারের দিকে ঝোঁক দেন পঙ্কজ। কলেজে সক্রিয় রাজনীতি করার দরুন একবার জেলে পর্যন্ত যেতে হয় পঙ্কজকে। কলেজ পাশ করে ন্যাশনাল স্কুল অফ ড্রামায় ভর্তি হন পঙ্কজ (Pankaj Tripathi)। তবে সংঘর্ষ তখনও তাঁর জীবনে আসেনি। অডিশনের জন্য এক প্রযোজনা সংস্থা থেকে আরেক প্রযোজনা সংস্থায় ঘুরে বেড়িয়েছেন তিনি। তবে সব জায়গাতেই তাঁকে বাতিলের খাতায় ফেলা হয়। এক সময় সব আশা ছেড়ে দেন পঙ্কজ (Pankaj Tripathi)।

pankaj 3

কিন্তু সেই মুহূর্তে তাঁর স্ত্রী মৃদুলা শক্ত হাতে সংসার চালান। একসময় টাকার জন্য তাঁকে হোটেলে পর্যন্ত কাজ করতে হয়। এক সাক্ষাৎকারে হোটেলে কাজ করার প্রসঙ্গে তিনি জানিয়েছিলেন, তিনি যখন হোটেলে কাজ করতেন তখন সেখানে মনোজ বাজপেয়ী আসেন, তাঁর সঙ্গে দেখাও করেন পঙ্কজ। তাই হোটেলে কাজ করে তাঁর একদিক থেকে লাভই হয়েছে বলে মনে করেন পঙ্কজ। অনুরাগ কাশ্যপের সঙ্গে গ্যাংস অফ ওয়াসেপুর ছবিতে সুলতানের চরিত্রে অভিনয় করে সকলের মনে দাগ কাটেন পঙ্কজ ত্রিপাঠি। তারপর একে একে মাসান, মির্জাপুরে কাজ করার পর খ্যাতির শিখরে পৌঁছান এই অভিনেতা।

pankaj 1

কখনও শান্ত অথচ দাগী আসামি কালীন ভাইয়া আবার কখনও উকিল মাধব মিশ্র, রামধনুর মতনই নানা চরিত্র পালনে সক্ষম এই অভিনেতা। সম্প্রতি তিনি কাজ করেছেন বাংলার পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে শেরদিল ছবিতে। বাংলা ছবিতে কাজ করারও ইচ্ছাপ্রকাশ করেছেন পঙ্কজ। বাংলার প্রতি যেন তিনি একপ্রকার টান অনুভব করেন, কলকাতায় এসে এমনটাই জানিয়েছিলেন অভিনেতা। তবে বড় পর্দা, ওয়েব সিরিজের পাশাপাশি নানা শর্ট ফিল্মে অভিনয় করে নতুন পরিচালকদের সুযোগ করে দেন পঙ্কজ। বলিউডে এমন অভিনেতা কী আর রয়েছে? হয়তো না।

google-news-icon

লেটেস্ট খবর