fbpx

Nirmala Mishra: সুর ছিল তাঁর শিরায়-উপশিরায়, পন্ডিত রবিশঙ্করের কাছেই শুরু যাত্রা, ফিরে দেখা নির্মলা মিশ্র

‘ঝিনুকে মুক্ত খুঁজতে খুঁজতেই হারিয়ে গেলেন’ স্বর্ণ যুগের শিল্পী নির্মলা মিশ্র। চেতলার এককামরার ফ্ল্যাটে দীর্ঘ দিনের অসুস্থতার পর অবশেষে সুরলোকে মিলিয়ে গেলেন শিল্পী। সুর মন্ডলেই জন্ম নিয়েছিলেন তিনি। পন্ডিত মোহিনীমোহন মিশ্রের কন্যা নির্মলা ১৯৩৮ সালের দুর্গা সপ্তমী তিথিতে জন্মগ্রহণ করেন। শাস্ত্রীয় সঙ্গীতের জগতে পন্ডিত মোহিনীমোহনের প্রভাব প্রতিপত্তি সুযোগ করে দিয়েছিল বড়ে গোলাম আলি. হাফিজ আলি খান,পন্ডিত রবিশঙ্করের সান্নিধ্যে আসার। তখন থেকেই তৈরি হয়ে গিয়েছিল সুরের জগতে প্রবেশের পথ।

স্বর্ণযুগের শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়, উৎপলা সেন, আলপনা বন্দ্যোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়, শ্যামল মিত্রের সঙ্গে এক আসনে জুড়ে ছিল আরও একটি নাম নির্মলা মিশ্র। হেমন্ত মুখোপাধ্যায় ছিলেন নির্মলা মিশ্রের দূর সম্পর্কের আত্মীয়। প্রথাগত সঙ্গীত শিক্ষা তাঁর কোনওদিন ছিল না, তবে রক্তে ছিল গানের টান আর গলায় ছিল সুরের মায়া। ১৯৬০ সালে সুরের জগতে পদার্পণ করেন নির্মলা মিশ্র। সঙ্গীত পরিচালক বালকৃষ্ণ দাস তাঁকে “শ্রী লোকনাথ” ছায়াছবিতে প্রথম কন্ঠ দেওয়ার সুযোগ করে দেন।

img 20220731 114341
এরপর আর ফিরে তাকাতে হয়নি। সঙ্গীত শিল্পী নিমর্লা মিশ্রের একাধিক আধুনিক গান আজও মুখে মুখে ফেরে মানুষের। ‘এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না’, ‘ও তোতাপাখি রে’, ‘আবেশে মুখ রেখে’, ‘বলো তো আর্শি’, ‘সেই একজন দিও না তাকে মন’ গানগুলি স্থান করে নিয়েছেন মনের মণিকোঠায়। ১৯৭৬ সালে উত্তম কুমারের মহালয়াতেও অংশ নিয়েছিলেন তিনি। স্ত্রী, কা, অভিনেত্রী, অনুতাপ ইত্যাদি ছবিতে কন্ঠ দিয়েছেন।সঙ্গীতের জগতে পেয়েছেন বঙ্গ বিভূষণ সম্মান।

কালপ্রবাহে বিদায় নিয়েছেন একের পর এক স্বর্ণযুগের সঙ্গীতশিল্পী। চেতলার বাড়িতে স্বামী সুরকার প্রদীপ দাশগুপ্তের সঙ্গে একলা নিঃসঙ্গ কেটেছে শেষ কয়েকটি বছর। স্বর্ণযুগের স্মৃতি আঁকড়ে শুধু আক্ষেপ করে গেছেন, ‘কোথায় হারিয়ে গেছে সেই সোনা ঝরা দিন’। নতুন সিনেমার গান, গানের নামে কানের বিপর্যয় একদম পছন্দ করতেন না নির্মলা মিশ্র। স্পষ্ট বক্তা এই শিল্পী তাই সঙ্গীত জগতে পেয়েছিলেন নতুন একটি নাম ‘ঝামেলা দি’।  স্বেচ্ছায় বিদায় নেন সঙ্গীত জগত থেকে। আধুনিক গানের শিল্পীদের অনেককেই মুখের ওপর সমালোচনা করতেন । হতাশায় নিজেকেই সরিয়ে নেন সকলের সংস্পর্শ থেকে। বুক ভরা অভিমান নিয়ে একাশিতেই ইতি টানলেন নির্মলা।

google-news-icon

লেটেস্ট খবর