fbpx

Prem Kumar: ‘প্রেমের’ লড়াই! মোমবাতির আলোয় পড়াশোনা, কোটি টাকার মার্কিন স্কলারশিপেই হাসি ফুটছে দিনমজুরের পরিবারের

মন্টি শীল, কলকাতা : কথায় আছে, মনে ইচ্ছা শক্তি থাকলে কঠিন থেকে কঠিনতর পথ সহজেই অতিক্রম করা যায়, জীবনে পাওয়া যায় সফলতা। আর এই কথাকে বাস্তবায়িত করে দেখালেন প্রেম কুমার ( Prem Kumar )। সম্প্রতি এক নজিরবিহীন সফলতা অর্জন করেছেন বিহারের এই ১৭ বছরের তরুণ ছাত্র। জানা গিয়েছে, অত্যন্ত গরিব ঘরের পড়ুয়া প্রেম কুমার ( Prem Kumar )। তাঁর বাবা পেশায় একজন দিনমজুর। বিহারের রাজধানী পাটনা সংলগ্ন ফুলওয়ারি শরিফের গনপুর মহাদলিত বসতির বাসিন্দা তিনি।

ছাত্রাবস্থায় প্রেম কুমার মনে মনে একটি স্বপ্ন পুষে রেখেছিলেন যে, সে একদিন নিজের যোগ্যতার উপর নির্ভর করে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘লাফায়েট কলেজ’ থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করবেন। আর এই স্বপ্ন কার্যত সত্যি করেছে সে। জানা গিয়েছে, বিহারের এই পড়ুয়া একটি প্রতিযোগিতা মূলক পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। সেই পরীক্ষাতেই প্রেম কুমার ( Prem Kumar ) সারা বিশ্বের মধ্যে ষষ্ঠ স্থানে অর্জন করেছেন। শুধু তাই নয়, পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ওই পড়ুয়া আড়াই কোটি টাকার স্কলারশিপ এবং মার্কিন মুলুকে পড়তে যাওয়ার সুযোগ পেয়েছেন।

12c34

জানা গিয়েছে, প্রেম কুমারকে এই মোটা অঙ্কের বৃত্তি প্রদান করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ওই কলেজ। সূত্র অনুযায়ী, এই বিশেষ বৃত্তির জন্য ভারত থেকে মোট ছ’জনের নাম সুপারিশ করা হয়েছিল। যার মধ্যে অন্যতম নাম হল প্রেম কুমার। জানা গিয়েছে, বিহারের এই মেধাবী পড়ুয়া ভীষণ দরিদ্র পরিবারের সন্তান। তিনি তাঁর পরিবারের সঙ্গে একটি ভাঙা বাড়িতে থাকতেন, এমনকী পড়াশোনাও করতেন সেখানেই। শুধু তাই নয়, এক এক সময় পড়াশোনার জন্য বস্তির অন্ধকার ঘরে বাতি জ্বালিয়ে পড়াশোনা করতেন।

শোনা যায়, প্রেম কুমার শৈশব থেকেই এক অদম্য জীবন সংগ্রামের মধ্যে দিয়ে অতিবাহিত হচ্ছেন। ছোট থেকেই অর্থকষ্ট, অস্বচ্ছলতার সঙ্গে অসম সংগ্রামই হয়ে উঠেতে প্রেমের জীবনের মূল ব্রত। যখন প্রেম কুমারের বয়স ছিল মাত্র ১২ বছর সেই সময় এক পথ দুর্ঘটনায় প্রাণ হারান তাঁর মা। এই ঘটনার পর মানসিক যন্ত্রণা এবং দারিদ্র্যতাকে উপেক্ষা করেই প্রেম-কে লেখাপড়া শিখিয়েছিলেন তাঁর দিনমজুর বাবা। কিন্তু আজ ছেলের এই সফলতার পর স্বাভাবিক ভাবেই খুশি এবং গর্বিত হয়েছেন প্রেম কুমারের বাবা। তবে শুধু তাঁর পরিবার নয়, বিহারের মেধাবি ছাত্রের উপর গর্বিত গোটা দেশ। কঠোর পরিশ্রমের দরুন কীভাবে সফলতাকে ছিনিয়ে আনা যায় তাঁর একমাত্র উদাহরণ প্রেম কুমার, বলে মনে করছেন অনেকেই।

google-news-icon

লেটেস্ট খবর