fbpx

Mochar Ghonto Recipe: নিরামিষেই মজবে দুপুরের খাওয়া-দাওয়া, আজই বানিয়ে ফেলুন সুস্বাদু মোচার ঘন্ট, রইল রেসিপি

সাবেকি বাঙালি রান্নাগুলির মধ্যে মোচার ঘণ্ট একটি সেরা পদ। মা, ঠাকুমাদের সময় থেকেই এই রান্না বেশ জনপ্রিয়। তবে এ প্রজন্ম কি সেই সাবেকি রান্নার স্বাদ পাবেনা? তাই শিখে নিন মোচার ঘণ্টের রেসিপি।

জয়িতা চৌধুরি,কলকাতাঃ বাঙালিদের হাজারো নিরামিষী পদের মধ্যে অন্যতম জনপ্রিয় পদ হল মোচার ঘণ্ট ( Mochar Ghonto Recipe in Bengali )। মঙ্গল, শনি বা বৃহস্পতিবারের মতো দিনগুলিতে বেশি ভাগ বাঙালি বাড়িতেই মাছ-মাংস বা ডিমের ছোঁয়াও রাখা যায় না নিরামিষ কোনও পদে। তবে শুধু নিরামিষ দিনেই নয়, মুখের স্বাদ বদলাতে পেঁয়াজ ও রসুন দিয়ে এই নিরামিষ পদ একদম আদর্শ। তাই নতুন উপায়ে রান্না করে দেখুন ‘মোচার ঘন্ট’। যার স্বাদ মুখে লেগে থাকতে বাধ্য।

mochar ghonto 1

উপকরণঃ ১/২ মোচা কুচি কুচি করে কাটা, ১ টা বড় আলু ছোট ছোট কিউব করে কাটা, ৭৫ গ্রাম মুসুর ডাল ভিজিয়ে বেটে ছোট ছোট বড়া করা, ১/৪ চা চামচ আদা বাটা, ১/৪ চা চামচ জিরে গুঁড়ো, ১/৪ চা চামচ ধনে গুঁড়ো, ১/৪ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১/৪ চা চামচ গরম মসলা গুঁড়ো, ১ টেবিল চামচ চিনি, ১/২ চা চামচ ঘি, স্বাদ অনুযায়ী নুন, ৫/৬ টেবিল চামচ সাদাতেল, ফোড়নের জন্য ১/২ চা চামচ গোটা জিরে,১টা তেজপাতা ও ১টা শুকনো লঙ্কা, ৩/৪ টে কাঁচালঙ্কা

mochar ghonto 2পদ্ধতিঃ প্রথমে মোচা কুচি কুচি করে কেটে ঘণ্টা খানেক জলে ভিজিয়ে রাখুন। এরপর আলু ধুয়ে কেটে নিন। ডাল ভাল করে ধুয়ে আধ ঘণ্টার মত ভিজিয়ে রেখে জল ছেঁকে পেস্ট করে বড়া ভেজে তুলে রাখুন। এবার মোচা সিদ্ধ করে জল ঝড়িয়ে নিন। এরপর মোচাটি ঠাণ্ডা হলে তার সঙ্গে সব মসলা, নুন, চিনি ভাল করে চটকে নিন।
এরপর কড়াইতে ফোড়ন দিয়ে আলুর টুকরোগুলো দিয়ে দিন। সামান্য নুন ও হ্লুদ দিয়ে নেড়েচেড়ে বেশ লালচে করে ভেজে ওর মধ্যে চটকে রাখা মোচা দিয়ে মিডিয়াম আঁচে ৪ থেকে ৫ মিনিট কষান। কষানোর মাঝেই কাঁচালঙ্কা দিয়ে নাড়াচাড়া করে হাফ কাপ জল দিয়ে ভাজা বড়াগুলো দিয়ে নেড়েচেড়ে কম আঁচে ঢাকা দিয়ে ৩ থেকে ৪ মিনিট রান্না করুন। তিন থেকে চার মিনিট পর ঢাকা খুলে ওপর থেকে গরম মশলার গুঁড়ো ও ঘি দিয়ে ১ মিনিট রান্না করে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মোচার ঘণ্ট।

google-news-icon

লেটেস্ট খবর