fbpx

Lemon Pepper Chicken: টক-ঝাল চিকেন মুখে পড়তেই পাবেন স্বর্গসুখ! রবিবার পাতে চাই নাকি লেমন পেপার চিকেন? রইল রেসিপি

একঘেয়ে চিকেন রেসিপি দূরে ঠেলে আপন করে নিন লেমন পেপার চিকেন। এই পদ নিরাশ করবে না আপনাকে।

অতিথি আপ্যায়ন হোক কিংবা আমিষ খাওয়ার প্রসঙ্গ, বাঙালির প্রথমে চিকেনের কথাই মনে পড়ে। চিকেন দুপুর, রাত যেকোনও বেলায় যেকোনও পদের সঙ্গে খাওয়া যেতে পারে। ভাত, পোলাও থেকে শুরু করে ফ্রাইড রাইস, বিরিয়ানি, সবকিছুর সঙ্গেই তৃপ্তি ভরে খাওয়া যায় চিকেন। সচরাচর চিকেন চাপ, চিলি চিকেন সকলেই খেয়ে থাকে। অনেকের আবার একই পদ বারবার খেয়ে একঘেয়েও লেগে যেতে পারে। তাদের একঘেয়েমি দূর করতে পারে আজকের এই রেসিপি। তাহলে আর দেরী কেন? বানিয়ে ফেলুন লেমন পেপার চিকেন ( Lemon Pepper Chicken ) ।

উপকরণ

৫০০ গ্রাম চিকেন, ১ চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১.৫ চা চামচ আদা রসুন বাটা, ২ চা চামচ পাতি লেবুর রস, ৩ টেবিল চামচ সাদা তেল, ১ টেবিল চামচ মাখন, গোটা গরম মশলা, টক দই, ৪টি কাঁচা লঙ্কা, গরম মশলা গুঁড়ো ১/৪ টেবিল চামচ, ধনে পাতা কুচি, স্বাদ মতো নুন

লেমন পেপার চিকেন বানানোর পদ্ধতি

img 20220827 220551

এই পদ বানাতে প্রথমেই হাড় যুক্ত বড় বড় মাংসের টুকরো ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর তাতে এক এক করে গোলমরিচ গুঁড়ো, স্বাদ মতো নুন, আদা রসুন বাটা, পাতিলেবুর রস, ২ টেবিল চামচ টক দই দিয়ে ভাল করে মাখিয়ে প্রায় এক ঘন্টা ম্যারিনেট করতে হবে। চিকেনগুলি ম্যারিনেট করা হয়ে গেলে একটি কড়াইতে সাদা তেল গরম করে তার মধ্যে ৩ টেবিল চামচ সাদা তেল, ১ টেবিল চামচ মাখন দিয়ে সামান্য গরম করে গোটা গরম মশলা দিয়ে দিতে হবে। পরের ধাপে ম্যারিনেট করা চিকেনগুলি এক এক করে কড়াইতে দিয়ে বেশি আঁচে ২ মিনিটের জন্য ভেজে নিতে হবে। এরপর আঁচ কমিয়ে ভাজতে থাকুন বাদামি হওয়া পর্যন্ত। একদম অল্প আঁচে এবার চিকেনের মধ্যে ৪ টেবিল চামচ টক দই এবং কাঁচা লঙ্কা দিয়ে দিতে হবে। এরপর ভাল করে একটু নেড়েচেড়ে ঢাকা দিয়ে ১০ মিনিটের জন্য রান্না করুন। পরে ঢাকনা সরিয়ে আবারও একটু নেড়ে ৫ মিনিটের জন্য রান্না করুন। হয়ে গেলে উপর থেকে ধনে পাতা কুচি দিয়ে গার্নিশ করুন। তৈরি লেমন পেপার চিকেন। পরিবারের সঙ্গে এবার জমিয়ে উপভোগ করুন এই পদ।

google-news-icon

লেটেস্ট খবর