fbpx

Mahanayak Award 2022: একেবারে চাঁদের হাট! সোহম-নুসরতের ঝুলিতে ‛মহানায়ক’ সম্মান, কেমন হল বাকিদের ফলাফল?

অহেলিকা দও, কলকাতা : এসএসসির শিক্ষক নিয়োগের অনিয়মকে ঘিরে রাজ্যজুড়ে চলছে দূর্নীতি। এই চাপানউতোরের মাঝেই সোমবার বিকালে নজরুল মঞ্চে বসেছে বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ পুরস্কার প্রদান অনুষ্ঠান। ২০১৮ সালে শেষবার এই পুরস্কার দেওয়া হয়েছিল। মাঝে কভিড পরিস্থিতির কারণে বন্ধ করা হয়েছিল এই অনুষ্ঠান। তবে এদিন নজরুল মঞ্চে দেওয়া হল সম্মানীয় এই পুরস্কার। জেনে নিন তবে কারা কারা পেলেন এই সম্মানীয় পুরস্কার।

‘মহানায়ক’কে সম্মান জানিয়েই শুরু হয় এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এই বছর ‘মহানায়ক’-এর সম্মান পেলেন অভিনেত্রী নুসরত জাহান। এছাড়াও, তালিকায় রয়েছে অপর একটি নাম সোহম চক্রবর্তী। তিনিও পেলেন এই একই সম্মান। টালিগঞ্জের শিল্পী সহ বিভিন্ন বিভাগের ব্যক্তিদের দেওয়া হচ্ছে এই পুরস্কার।

mohanayak award 2022

আগেই খবর পাওয়া গিয়েছিল, ঋতুপর্ণা সেনগুপ্ত এবং দেব পাচ্ছেন ‘বঙ্গভূষণ’। তবে এছাড়াও এই পুরস্কার পেয়েছেন, ইন্দ্রাণী হালদার এবং জুন মালিয়া,সংগীত শিল্পী জিৎ গঙ্গোপাধ্যায় এবং ইমন চক্রবর্তী, পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, অভিনেত্রী ইন্দ্রাণী হালদার, এবং লেখিকা তথা প্রযোজক লীনা গঙ্গোপাধ্যায়।

অপরদিকে ‘বঙ্গবিভূষণ’ পুরস্কারে সম্মানীত হলেন মুম্বই নিবাসী দুই বাঙালি গায়ক অভিজিৎ ভট্টাচার্য ও কুমার শানু। পুরস্কার হাতে গানে গানে মঞ্চ মাতিয়ে দিলে গেলেন তাঁরা। কুমার শানু তো মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের প্রশংসায় একেবারে পঞ্চমুখ। মঞ্চে বলে বসলেন, ‘এত বছর ধরে গান গাইছি, বাংলা থেকে এমন সম্মান কেবল দিদিই দিলেন’। এছাড়াও, তবলাবাদক পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়, সরোদবাদক পণ্ডিত দেবজ্যোতি বসুকে সম্মানিত করা হয়। এমনকী, ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডান-তিনটি ক্লাবকেও দেওয়া হল এই পুরস্কার।

mohanayak award 2022

বাংলা সাহিত্যচর্চার জন্য আবুল বাসার, নাট্যজগতে অপরিসীম অবদানের জন্য দেবশঙ্কর হালদারকে সম্মানিত করলেন মুখ্যমন্ত্রী। এছাড়াও, পুরস্কৃত হন অর্থনীতিবিদ অজিভিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাঁর হয়ে সম্মান গ্রহণ করেন তাঁর মা। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্দ্রনীল সেন, রাজ চক্রবর্তী প্রমুখ।

google-news-icon

লেটেস্ট খবর