fbpx

বারাণসী প্রচারে মমতার মুখে ইনকিলাব জিন্দাবাদ, কোন পথে গতি নিতে চাইছে তৃণমূল সুপ্রিমো

বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারিয়ে বাজিমাত করেছিল তৃণমূল। আর বিধানসভা নির্বাচনে জয়ের পর থেকেই যেন আত্মতুষ্টিতে ( Mamata Banerjee ) ভুগছে তৃণমূল। বাংলার মাঠে দশক ধরে খেলার পর নামার ইচ্ছা প্রকাশ করেছে জাতীয় রাজনীতিতে। কংগ্রেসকে উপেক্ষা করে বিরোধী জোট গড়ে বিজেপিকে হারানোর স্বপ্ন দেখেছেন মমতা। আর স্বপ্ন সফল করতেই বাইশের বিধানসভা নির্বাচনে নিজের দলকে নানা জায়গায় তুলে ধরতে ব্যস্ত হয়ে পড়েছেন তৃণমূল সুপ্রিমো।

নতুন বছর পড়তেই উত্তরপ্রদেশে বেজে উঠেছিল নির্বাচনী রব। আবার কথায় আছে, লোকসভার পথও নাকি ( Mamata Banerjee ) যেতে হয় উত্তরপ্রদেশ হয়ে। ফলত, দিল্লি যাওয়ার জন্য রাজধানী এক্সপ্রেসে না চেপে উত্তরপ্রদেশের ট্রেনেই উঠে পড়লো মমতা। কিন্তু ট্রেনে চাপতে গেলে যে টিকিটও প্রয়োজন, না হলে টিকিট চেকার সটাং এসে কলারটা ধরে নেবে। আর সেই টিকিট নির্বাচন করতেই মিলে গেল উত্তরপ্রদেশের বিজেপি বিরোধী একটি সমাজবাদী পার্টি। এক সময় রাজ্য চালিয়েছে তাঁরা। সুতরাং, এই টিকিট হাতে পেয়ে চমৎকারই হল বটে মমতার।

ফলত, লোকসভা পৌঁছানোর রাস্তা বেশ পরিস্কারই হয়ে গেল তাঁর কাছে। এমনিতেও এদিন মমতা বলেই দিয়েছেন, লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশ থেকেও লড়তে চলেছে তাঁর দল। তবে তাঁর পূর্বে হওয়া কোনও রকম নির্বাচনে তৃণমূল ( Mamata Banerjee ) সরাসরি থাকবে না। সমাজবাদী পার্টির সঙ্গে গাঁটছড়া বেঁধেই রণক্ষেত্রে লড়াই করবে তাঁরা। কথা মতোই কাজ। নির্বাচনে সমাজবাদী পার্টির পাশে দাঁড়াতে বারাণসীতে হাজির মমতা। ষষ্ঠ দফার ভোটগ্রহণকে ঘিরে চলছে জোর কদমে ভোট প্রচার। বাংলার বিধানসভা নির্বাচনের মতো তৈরি করা হচ্ছে খেলা হবে রব। খেলার মাধ্যমেই উত্তরপ্রদেশ জয়ের বার্তা দিচ্ছেন মমতা।

আরও পড়ুন…World Wildlife Day : বিশ্ব বন্যপ্রাণী দিবসে জেনে নিন ভারতের কিছু বিরল প্রজাতির কথা, কোথায় রয়েছে তারা? দেখে নিন এক নজরে

এদিন সভা মঞ্চ থেকেই রাজ্যে উন্নতির বার্তা ছুঁড়ে দেন ( Mamata Banerjee ) মমতা। ‘উত্তরপ্রদেশে আলো আসবে, চলে যাবে অন্ধকার’ বলেই মানুষের মধ্যে হই হই রব তোলেন তিনি। তবে প্রতিবারের মতোই ফের জনসমক্ষে দাঁড়িয়ে এক অন্য স্লোগান দিয়ে বসেন বঙ্গ মুখ্যমন্ত্রী। নিজের বক্তৃতা শেষে ‘জয় হিন্দ’ ‘বন্দে মাতরাম’ –এর পাশাপাশি বলে বসেন ‘ইনকিলাব জিন্দাবাদ’। আর এই স্লোগানকে কেন্দ্র করেই রাজনৈতিক মহলে শুরু হয়ে যায় চর্চা। ঠিক কোন পথকে অবলম্বন করে নিজের রাজনৈতিক জীবনকে এগিয়ে নিয়ে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়?-এই প্রশ্ন ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চর্চা।

google-news-icon

লেটেস্ট খবর