fbpx
Thursday, October 6, 2022

টাইম কাঁপাচ্ছেন মোদী-মমতা, বাইডেনের সঙ্গে রয়েছেন তালিবান নেতাও! হইচই নেটপাড়ায়

জল্পনা চলছিল বিগত কয়েকদিন ধরেই অবশেষে প্রকাশিত হল তালিকা। আর তাতেই টাইম ম্যাগাজিনের (Time Magazine) বিচারে ২০২১ সালে গোটা বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালীর তালিকায় উঠে এল মোদী-মমতার (Mamata Banerjee) নাম। টাইম ম্যাগাজিনের এই তালিকা বিশ্বের সবথেকে শক্তিশালী আর বিশ্বাসযোগ্য তালিকা বলেই মান্যতা গোটা বিশ্বে। এর আগে টাইম তালিকায় মোদীর (Narendra Modi) নাম উঠলেও এবার সেখানে তাঁকে সমানে সমানে টক্কর দিচ্চেন তৃণমূল সুপ্রিমোও।

এদিকে আগামী ১৭ সেপ্টেম্বর রয়েথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। তার এই এই খবরে স্বভাবতই উচ্ছ্বাসের ছবি ধরা পড়ছে গেরুয়া শিবিরের অন্দরে। এদিকে বিশ্বের সবথেকে প্রসিদ্ধ ম্যাগাজিনের মধ্যে একটা টাইম ম্যাগাজিন। এর আগে ২০২০ সালের সবথেকে প্রভাবশালী ব্যাক্তিদের তালিকা যখন সামনে এসেছিল তাতেও নাম ছিল মোদীর। সারা বিশ্বে যাঁদের কাজ প্রভাব ফেলেছে এরকম ব্যক্তিদেরই স্বীকৃতি দেয় টাইম ম্যাগাজিন। বিশ্বসেরার এই তালিকার জন্য বছরভর অপেক্ষা থাকে। অন্যদিকে এই তালিকায় সবার শীর্ষে রয়েছে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Modi in Time Magazine,Mamata in Time Magazine,Top 100 Influential in the World,Top Taliban Leaders,List in Time Magazine,টাইম ম্যাগাজিনে মোদী,টাইম ম্যাগাজিনে মমতা,বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী,শীর্ষ তালিবান নেতা,টাইম ম্যাগাজিনের তালিকা
Narendra Modi Money Sharma—AFP/Getty Images

অন্যদিকে বাইডেনের সাথেই আবার টাইম তালিকায় জায়গা পেয়েছেন তালিবানদের শীর্ষ নেতা আব্দুল গনি বরাদরের মতো ব্যক্তিত্বরাও৷ রয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প, চিনা প্রেসিডেন্ট শি জিনপিংও। ১০০ প্রভাবশালী ব্যক্তিদের মূলত ছয়টি ক্যাটাগরিতে ভাগ করেছে টাইম ম্যাগাজিন। ওই ক্যাটাগরি গুলিতেই নেতা, শিল্পী, বিভিন্ন পেশার প্রথিতযশা আইকনেরাও রয়েছেন। নেতা, শিল্পী এরকম আলাদা আলাদা বিভাগে বেছে নেওয়া হয়েছে সেরা ব্যক্তিত্বদের।

Modi in Time Magazine,Mamata in Time Magazine,Top 100 Influential in the World,Top Taliban Leaders,List in Time Magazine,টাইম ম্যাগাজিনে মোদী,টাইম ম্যাগাজিনে মমতা,বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী,শীর্ষ তালিবান নেতা,টাইম ম্যাগাজিনের তালিকা
Mamata Banerjee Prashanth Vishwanathan—Bloomberg/Getty Images

অন্যদিকে টাইম তালিকায় রয়েথেন সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা। এ ছাড়াও তালিকায় স্থান পেয়েছেন গুগল শীর্ষ কর্তা ভারতীয় বংশোদ্ভুত সুন্দর পিচাই, অভিনেতা আয়ুষ্মান খুরানা এবং শাহিনবাগ আন্দোলনের মুখ বিলকিস বেগমও। এমনকী কে কোন কাজের জন্য টাইম তালিকায় স্থান পেলেন তার বর্ণনা প্রচ্ছদ আকারেও প্রকাশ করা হয়েছে টাইমের তরফে।

 

google-news-icon

লেটেস্ট খবর