fbpx

MCC: খেলার মাঠে থাকবে না লিঙ্গভেদ, কেড়ে নেওয়া হয় কোহলি-রোহিতের ‘ব্যাটসম্যান’ পদ

‘ব্যাটসম্যান’ তকমা সরিয়ে নেওয়া হবে বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, ক্রিস গেইলদের নামের পাশ থেকে! এহেন খবরে চমকে উঠেছে গোটা বিশ্ব। যেকোনো প্রান্তের যেকোনো ক্রিকেটারকে আর বলা যাবে না ‘ব্যাটসম্যান’, সম্প্রতি এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (MCC)। আধুনিক ক্রিকেটের নিয়মাবলী তৈরির দায়িত্ব মূলত এমসিসির। তাহলে ব্যাটসম্যানদের কী নামে ডাকা হবে? তারও উত্তর দিয়েছে এমসিসি।

ব্যাটসম্যান নয়, বলতে হবে ব্যাটার। আসলে ব্যাটসম্যান শব্দের মাধ্যমে শুধু পুরুষদের দিকেই ইঙ্গিত করা হয়। মহিলা ক্রিকেটারদেরও কেন বলা হবে ব্যাটস’ম্যান’? স্বভাবতই চিরাচরিত ধারণা ভেঙে এমসিসির এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে গোটা বিশ্বই।

Virat Kohli বিরাট কোহলি

এমসিসি-র এক আধিকারিক জানান, “ক্রিকেটকে সকলের কাছে পৌঁছে দিতে তৎপর এমসিসি। আর তাই এই সিদ্ধান্ত। খেলার ময়দানে কোনও লিঙ্গভেদ রাখবে না এমসিসি।” সম্প্রতি মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে। এদিকে মিতালি রাজ, হরমনপ্রীত কৌর হোক বা অ্যালিসা হেইলি থেকে মেগ ল্যানিং, ব্যাটসম্যান বলা যায় না মহিলা ক্রিকেটারদের। এই সমস্যার দূরীকরণে ‘ব্যাটার’ শব্দের ভাবনা এমসিসির।

বিরাট কোহলির খবর,বিরাট কোহলির ব্যাটিং,Virat Kohli batting,Virat kohli news,afghanistan cricket,taliban news,cricket news,আফগানিস্তানের খবর,তালিবানের খবর,আফগানিস্তান ক্রিকেট,ক্রিকেটের খবর

আজ থেকেই মেনে চলা হবে এই নিয়ম, সাফ জানিয়েছে লর্ডস। লর্ডস অ্যাসোসিয়েশনের ক্রিকেটের নিয়মবিধির বইয়েও আনা হবে পরিবর্তন, যুক্ত হবে ‘ব্যাটার’ শব্দটি, খবর সূত্রের। সকল দেশকেই এই নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে এমসিসি। এমনকি সংবাদ মাধ্যমকেও ‘ব্যাটসম্যান’-র বদলে ‘ব্যাটার’ ব্যবহারের নির্দেশ দিয়েছে এমসিসি।

একদিকে যখন আধুনিকতার ছাপ পড়ছে ক্রিকেটের ব্যাকরণে, অন্যদিকে তখন মুছে যাচ্ছে নারী খেলোয়াড়দের জীবন। ২২ গজ হোক বা স্টেডিয়াম, তালিবানের দাপটে খোলা প্রান্তর থেকে মুখ ফেরাতে হচ্ছে আফগান নারীদের। ফলত ব্যাটসম্যান-র ব্যাটার হওয়াতে তাদের জীবনে কতদূর প্রভাব পড়বে, সে বিষয়ে সন্দিহান সকলেই।

google-news-icon

লেটেস্ট খবর