Advertisement

খাদ্য জ্বালানির পর এবার ওষুধেও আগুন, মধ্যবিত্তের দুশ্চিন্তা বাড়িয়ে ২০% বাড়ছে এই ওষুধগুলোর দাম

অহেলিকা দও, কলকাতা : তেলের দামের পর এবার বাড়তে চলেছে ঔষধের দাম ( Medicine Price )। ঔষধের দাম বাজারে একেই আকাশ ছোঁয়া। মধ্যবিত্ত আর পিছিয়ে পড়া মানুষের কাছে এই অতিরিক্ত দাম এফোর্ট করা সম্ভবপর হয়ে ওঠে না। এবার সেই খরচ আরও বাড়তে চলেছে। প্যারাসিটামল থেকে শুরু করে প্রেসারের ওষুধের দাম বাড়তে চলেছে। একইসঙ্গে দাম বাড়তে চলেছে অতি জরুরি হার্টের ওষুধ। এছাড়াও বাড়তে চলেছে সংক্রমণের ওষুধ। উল্লেখ্য, এপ্রিল থেকেই ২০ শতাংশ দাম বাড়তে চলেছে ঔষধের ( Medicine Price )।

এদিকে সরকার ওষুধ ( Medicine Price ) প্রস্তুতকারকদের বার্ষিক পাইকারি মূল্য সূচকের (ডব্লিউপিআই) ভিত্তিতে দাম পরিবর্তন করার অনুমতি দিয়েছে। শুক্রবারই ন্যাশনাল ফার্মাসিটিউক্যাল প্রাইসিং অথারিটি অব ইন্ডিয়ার তরফে জানানো হয় যে, হোলসেল প্রাইজ ইনডেক্সের পরিবর্তন করা হচ্ছে। ২০২১ সালের অর্থবর্ষ অনুযায়ী ওষুধের দাম ১০.৭ শতাংশ বাড়ছে। উল্লেখ্য, ডব্লিউপিআই অনুযায়ী ওষুধ নিয়ন্ত্রকের মাধ্যমে প্রতি বছর ওষুধের নির্ধারিত দাম বাড়ানোর অনুমতি দেওয়া হয়। হোলসেল প্রাইজ ইনডেক্সের বৃদ্ধি হওয়ার কারণে প্রায় ৮০০ টি ওষুধের দাম বাড়তে চলেছে।

medicine price
medicine price

মূলত করোনা মহামারির জন্যেই ওষুধের আমদানিতে প্রভাব পড়েছে। কার্ডিও ভাস্কুলার, ডায়াবেটিস, অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-ইনফেকটিভ এবং ভিটামিন উৎপাদন করার জন্য বেশিরভাগ উপাদানগুলিই চিন থেকে আমদানি করা হয়। চিনের উপর নির্ভরতা প্রায় ৮০-৯০ শতাংশ। এরপর, ২০২০ সালের মাঝামাঝি সময়ে সরবরাহ শুরু হলেও চিন আগের থেকে ১০-২০ শতাংশ দাম বাড়িয়ে দেয়। ফলবশত এ দেশেও দাম ওষুধের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

আরও পড়ুন…শেষ শুটিং স্ত্রীর সাথেই, ‘ইসমার্ট জোড়ি’র মঞ্চে প্রয়াত অভিষেক চট্টোপাধ্যায়কে শ্রদ্ধার্ঘ্য

আগামী ১ এপ্রিল থেকে একাধিক ঔষধের দাম ( Medicine Price ) বাড়তে চলেছে। এই ওষুধগুলির  ২০ শতাংশ দাম বৃদ্ধির কারণে এক ধাক্কায় বেশ অনেকটাই দাম বেড়েছে বলে মনে করা হয়েছে। এনপিপি-এর তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, “কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রকের অর্থনীতি পরামর্শদাতার দফতর সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালের তুলনায় ২০২১ সালের হিসাবের ভিত্তিতে ওষুধের দাম ১০.৭৬ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

জেনে নিন কোন কোন ঔষধের দাম ( Medicine Price ) বাড়বে? প্রথমত, জ্বরের ঔষধের দাম বাড়বে। দ্বিতীয়ত, সংক্রমণের ঔষধের দাম বাড়বে। তৃতীয়ত, হৃদরোগের ঔষধের দাম বাড়বে। চতুর্থত, উচ্চ রক্তচাপের ঔষধের দাম বাড়বে। ত্বকের যেকোন সমস্যার ঔষধের দাম বাড়বে। সবশেষে, রক্তাল্পতার ঔষধের দাম বাড়বে।

আরও পড়ুন…কাজ নেই সুপারস্টারের ছেলের, ১৪ বছর ধরে কাজের খোঁজে লড়াই মিঠুন-‌পুত্রের

এছাড়াও বাড়তে চলেছে প্যারাসিটামল, ফেনোবারবিটোন, ফেনিটোইন সোডিয়াম, অ্যাজ়িথ্রোমাইসিন, সিপ্রোফ্লোক্সাসিন, হাইড্রোক্লোরাইড ও মেট্রোনিডাজ়লের মতো ওষুধের দাম। ড্রাগ (প্রাইজ কন্ট্রোল) অর্ডার, ২০১৩-র নির্দেশিকা অনুযায়ীই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে। আগামী ১ এপ্রিল থেকেই শুরু হয়ে যাবে এই নয়া দামের নির্দেশিকা।



Follow us on


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
Back to top button
Advertisement
Advertisement