fbpx

Chana Potoler Rosha: নিরামিষে আর নয় নাক সিটকানো, আজই বাড়িতে বানিয়ে নিন ঠাকুরবাড়ি স্পেশাল ছানা পটল

প্রত্যুষা সরকার, কলকাতা: সোমবার মানেই বেশির ভাগ বাঙালি বাড়িতে হবে নিরামিষ। আগের দিন অর্থাৎ রবিবার মটন খেয়ে অনেকেরই মনে হবে একটু নিরামিষ খায়। তবে কী রান্না করবেন বুঝতে পারছেন না। তাহলে সোমবার দুপুরে গরম গরম ভাতের সঙ্গে ট্রাই করে দেখুন ছানা পটলের রসা ( Chana Potoler Rosha )। এটি ঠাকুর বাড়ির হেঁশেলের একটি জনপ্রিয় নিরামিষ রান্না। তাহলে আর দেরি না করে চটপট রেঁধে ফেলুন ঠাকুরবাড়ির এই নিরামিষ রান্নাটা।

উপকরণ

৪০০ গ্রাম পটল, ১৫০ গ্রাম ছানা, ২ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ জিরে গুঁড়ো, ১/২ টেবিল চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচআদা বাটা, স্বাদমতো নুন-চিনি, ১ চা চামচ গুঁড়ো হলুদ, ১ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১কাপ ছোট ছোট করে কুচিয়ে রাখা টমেটো, ২টো করে শুকনো লঙ্কা-তেজপাতা, পরিমাণমতো গোটা গরম মশলা-২টি এলাচি,৩টি লবঙ্গ,১ টুকরো দারচিনি, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ২টি চেরা কাঁচা লঙ্কা, পরমাণমতো সরষের তেল।

img 20220905 094025

ছানা পটলের রসা তৈরির পদ্ধতি

ছানা পটলের রসা ( Chana Potoler Rosha ) বানাতে প্রথমে গোটা পটল গুলির খোসা ছাড়িয়ে নিন। এরপর একটি জল নিয়ে তাতে সামান্য পরিমান নুন দিয়ে তার মধ্যে খোসা ছাড়ানো পটল গুলি একবার ধুয়ে তাতে ভিজিয়ো রাখুন। এরপর আবার পটল গুলিতে নুন-হলুদ মাখিয়ে সরষের তেলে ভেজে রেখে দিতে হবে। এরই ফাঁকে গুঁড়ো মশলা গুলি ১/২ কাপ মতো জলে মিশিয়ে রাখুন। এতে মশলা ফুলে উঠবে। ও রান্নার সময় স্বাদও ভালো আসবে।

এরপর কড়াইতে সরষের তেল আর ঘি গরম করুন। তারপর গরম ঘি-তে শুকনো লঙ্কা, তেজপাতা ও গোটা গরম মশলা ফোড়ন দিন। ওই কড়াইয়ের মধ্যেই ১/২ চামচ আদাবাটা দিয়ে কষাতে থাকুন। এবার ভিজিয়ে রাখা জিরে, হলুদ ও শুকনো লঙ্কার যে পেস্টটা তৈরি করেছেন সেটা ঢেলে দিন কড়াইতে। এরপর এর মধ্যে দিয়ে দিন কুচনো টমেটোও গুলি। তারপর ছানা দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এবার তেল ছাড়তে শুরু করলে ১.৫কাপ ঈষদুষ্ণ জল ঢেলে দিয়ে বেশ কিছুক্ষণ ফুটতে দিন। এরপর ঝোল একটু ঘন হয়ে এলে তাতে ভেজে রাখা পটল গুলো দিয়ে দিন। এবার আঁচ কমিয়ে আরও ৫-১০ মিনিট ঠাকা দিয়ে রাখুন। এরপর পটল আর ছানা গা-মাখা হয়ে এলে তাতে গরম মশলা গুঁড়ো আর সঙ্গে ১ চেবিল চামচ ঘি ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি । ঠাকুরবাড়ি স্পেশ্যাল ছানা পটলের রসা ( Chana Potoler Rosha )।

google-news-icon

লেটেস্ট খবর