fbpx

ভারতের সব থেকে জনপ্রিয় মদ কোনগুলি জানেন, রইল তালিকা

প্রত্যুষা সরকার, কলকাতা: ভারতের ( India ) মত তৃতীয় বিশ্বের দেশে করোনা ( corona ) মহামারির সময় যখন বন্ধ ছিল গোটা দেশ, তখন শুধু মাত্র খোলা ছিল মদের ( alcohol ) দোকানগুলি। এই ব্যবসা থেকেই সেই সময় কেন্দ্র সরকার এবং বিভিন্ন রাজ্য সরকার গুলি উপার্জন করেছে ব্যাপক পরিমাণ অর্থ। এর থেকেই বোঝা যায় ভারতের মানুষ কতটা এই ধরনের পানীয়তে আশক্ত। পূজো- পার্বণ হোক বা বিয়ের অনুষ্ঠান বা কোনও লাক্সারী পার্টি এই ধরনের মাদকা যুক্ত পানীয়র ব্যবস্থা থাকবেই। চলুন এবার এই পানীয় গুলির মধ্যে পাঁচটি বিশেষ পানীয়র নাম এবং সেই সব পানীয় সম্পর্কে কিছু তথ্য।

img 20220419 204859

১. বিয়ার

যখন অ্যালকোহলের কথা আসে , তখন ঠান্ডা ঠান্ডা বিয়ারের চেয়ে ভালো কিছু নেই। মদের মধ্যে সবার ওপরে রয়েছে বিয়ার। লোকেদের সম্ভবত বিয়ার খাওয়ার প্রবণতা রয়েছে কারণ তারা এটিকে একটি সতেজ পানীয় ( alcohol ) যা বয়স্ক বা অল্পবয়সী যেকোন বয়সের সাথে স্বাচ্ছন্দ্যে যায়। বিয়ার খুব কম দামে পৃথিবীর প্রায় সমস্ত স্থানেই পাওয়া যায়। তাই মদের মধ্যে এর জুড়ি মেলা ভার।

img 20220419 204948

২. ওয়াইন

বিশেষ করে আঙ্গুর থেকে তৈরি এই লাল জাদুকরী তরলটি। এছাড়া এতে অ্যালকোহলের ( alcohol ) পরিমাণ থাকে ৮ থেকে ১৫ শতাংশ। ভারতে এখনও ভিনটেজ ওয়াইনের কোনও ধারণা নেই, তাই ভারতে সেরা ওয়াইন ব্র্যান্ডগুলি যত বছর ধরে সংরক্ষণ করা হোক না কেন একই স্বাদ পাবে৷ এতে অ্যালকোহলের পরিমাণ খুব কম থাকে তাই যাঁরা কখনওই মদ্য পান করেননি, তাঁরাও অনায়াসেই খেতে পারেন।

img 20220419 205035

৩. ভদকা

পূর্ব ইউরোপীয় অঞ্চল রাশিয়া এবং পোল্যান্ড উদ্ভূত একটি বর্ণহীন এবং গন্ধহীন পানীয় ( alcohol ) হল ভদকা। যা সাধারণত আলু বা শস্য থেকে তৈরি করা হয়। ভদকা ছেলেদের তুলনায় মেয়েদের কাছে খুবই জনপ্রিয়।যাঁরা খুব চড়া মদ্য পান করতে অভ্যস্ত তাঁদের পক্ষে খুবই উপকারি পানীয় হল ভদকা। ভদকার সঙ্গে কমলালেবুর রস মিশিয়ে খেলে সব থেকে বেশি ভালো লাগবে। এতে অ্যালকোহলের পরিমাণ থাকে প্রায় ৪০ শতাংশ।

img 20220419 205212

 

৪. অ্যাবসিনতে

অ্যাবসিনতে নামক এই পানীয়টিকে বেশ কয়েকটি দেশে বন্ধও করে দেওয়া হয়েছে। তবে ভারতে এর চলন এখন আছে। ১৯ শতকে মধ্য ইউরোপে এই পানীয়টি সব থেকে বেশি জনপ্রিয় হয়ে উঠেছিল। কিন্তু বেশিরভাগ দেশে বন্ধ করে দেওয়া হলেও এখনও বিভিন্ন জায়গাতে ভালোই চাহিদা আছে এই সবুজ রঙা পানীয়টির।

img 20220419 205135

শ্যাম্পেনের কথা না বললে পাণিনীয় নিয়ে তৈরী এই লিষ্ট কখনওই শেষ হয় না। শ্যাম্পেন মূলত ফ্রান্সেই তৈরি করা হয়। এই পানীয়টিও সাধারণত আঙুরের রস দিয়েই তৈরি করা হয়। তবে যত বেশি হবে তত বেড়ে যায় পানীয়র দাম।

আরও পড়ুন – ষষ্ঠ শ্রেণীতেই সৌরভকে পড়তে হয়েছে ভূতের খপ্পরে! ঘটনা শুনলে শিউরে উঠবেন আপনিও

আরও পড়ুন – ভাইরাল দুনিয়া: একই কান্ড! ধান ক্ষেতে বীভৎস কালো রঙের মাছ, যে সে মাছ নয় ভাগ্য বদলকারী মাছ

google-news-icon

লেটেস্ট খবর