fbpx

Pav Bhaji: ঘরে পড়ে থাকা পাউরুটি দিয়ে জমে যাক সন্ধ্যার আড্ডা, বানিয়ে ফেলুন মশলাদার পাও ভাজি

প্রত্যুষা সরকার, কলকাতা: বাঙালি মানেই বারোমাসে তেরো পার্বণ আর সঙ্গে জমিয়ে পেট পুজো। মেইন কোর্স থেকে টিফিন বাঙালির সবেতেই বাঙালীয়ানা। কিন্তু রোজ এই বাঙালি খাবার খেতে আর ভাল লাগছে না? চিন্তা নেই আজ একেবারে নতুন স্বাদের নতুন খাবার নিয়ে হাজির হয়ে গেছি। চলুন তাহলে বাংলা থেকে বেড়িয়ে একটু মুম্বাই পাড়ি দেওয়া যাক। মুম্বাই মানেই, বলি স্টারদের পাশাপাশি রকমারি সব স্ট্রিট ফুড এর সম্ভার। আর মুম্বাইয়ে গিয়ে পাও ভাজি না খেলে একেবারেই বৃথা। তবে এখন তো আর সত্যি মুম্বাই যাওয়া যাচ্ছে না, তাই বাড়ি বসেই বানিয়ে ফেলুন মুম্বাই স্পেশাল স্ট্রিট ফুড পাও ভাজি ( Pav Bhaji )।

উপকরণ

৪ টে পাও গোটা ( হাফ করা ), ২ টো মাঝারি আলু, ২০০ গ্রাম মাখন, ১ টা ক্যাপসিকম, ১/২ ফুলকপি, ৫০ গ্রাম কড়াইশুঁটি, ২ টো টমেটো, ১০টি শুকনো লঙ্কা গোটা, ৪ চা চামচ গোটা ধনে, ৩ চা চামচ গোটা জিরা, ২টি দারচিনি টুকরো, ৩টি তেজপাতা, ১ চা চামচ গোটা গোলমরিচ, ২টি এলাচ, ৫টা লবঙ্গ, ২ চা চামচ গোটা মৌরি, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ কালো লবণ, ১/৪ চা চামচ সাদা লবণ, ১ চা চামচ আমচুর পাউডার, স্বাদ মত নুন, স্বাদ মত কাঁচা লঙ্কা কুচি, প্রয়োজন মত ধনে পাতা, স্বাদ মত লঙ্কা গুঁড়ো, ২ টো পেঁয়াজ কুচি, ৩-৪ কোয়া রসুন কুচি।

img 20220915 160726

পাও ভাজি তৈরির পদ্ধতি

পাও ভাজি তৈরি করতে প্রথমে সব সবজি গুলো সেদ্ধ করে করে নিতে হবে। সবজি গুলো সেদ্ধ হতে হতে মশলা টা তৈরি করতে হবে। একটা শুকনো কড়াইতে গোটা শুকনো লংকা, গোটা ধনে, গোটা জিরা, মৌরি, গোলমোরিজ গুল হালকা করে কড়াইতে ভেজে তারপর সেগুলো গ্রাইন্ড করে নিতে হবে। এরপর সিদ্ধ করে রাখা সবজি গুলো ভাল ক৯রে ম্যাস করে নিতে হবে। তারপর গ্যাসের উপর একটা তাওয়া বসিয়ে সেটা হালকা ফ্লেমে গরম করে তাতে মাখন দিয়ে দিতে হবে৷ তারপর পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, রসুন কুচি, ও ক্যাপসিকম কুচি গুলি তাওয়ার উপর দিয়ে ভাল ভাবে নেড়ে নিতে হবে। এরপর ওই তাওয়াতেই সেদ্ধ সবজি দিয়ে এবং পাও ভাজি মশলা দিয়ে আরও ভাল করে বেশ কিছুক্ষণ কোষে নিতে হবে। ভাল করে একসঙ্গে সব কষা হয়ে গেলে আবারও একটু মাখন দিয়ে, পাও গুলিকে সেকে নিতে হবে। এরপর সেকে নেওয়া পাও এর পাশে কষিয়ে রাখা সবজিটার উপর এক্সট্রা মাখন গ্রেট করে, কাঁচা লঙ্কা কুচি, একটু পেঁয়াজ কুচি ও ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম সার্ভ করলেই জমে যাবে ঘরে বসে মুম্বাইয়ের স্পেশাল স্ট্রিট ফুড পাও ভাজি ( Pav Bhaji )।

google-news-icon

লেটেস্ট খবর