fbpx

Narkel chal kumror ghonto: কুমড়ো শুনতেই নাক সিটকান? নারকেল দিয়ে চাল কুমড়োর ঘন্ট পাতে পড়লেই দূর হবে অরুচি

শনিবার এলেই প্রতিটি বাঙালি গৃহস্থ বাড়িতেই চলে নিরামিষ খাওয়া দাওয়া ( veg food ) । তবে খাদ্যরসিক বাঙালির নিরামিষ খুব একটা পছন্দের নয়। নিরামিষ খাওয়ার নাম শুনলেই ভ্রু কুঁচকে যায় অধিকাংশের। আর সেই জায়গায় প্রতি শনিবার যদি নিরামিষ খেতে হয়, তবে আপত্তি তো উঠবেই। অনেকেই মনে করে থাকেন নিরামিষ খাবার সুস্বাদু হয় না। কিন্তু তারা জানেন না সঠিক উপায়ে রান্না করলে আমিষ রান্না থেকেও সুস্বাদু হতে পারে নিরামিষ রান্নাবান্না। আজকে আমরা নারকেল দিয়ে চাল কুমড়োর ঘন্ট ( narkel chal kumror ghonto ) বানানো শিখব। গ্রাম বাংলায় এই পদের একটা সময় খুব চল ছিল। পদটি বানানো যেমন সহজ, খেতেও ঠিক ততটাই সুস্বাদু।

উপকরণ

১টি ছোট চাল কুমড়ো, ২ টেবিল চামচ সাদা তেল/সর্ষের তেল, ২টি তেজ পাতা, ২টি শুকনো লঙ্কা, ১/২চা চামচ পাঁচফোড়ন, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো,১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ জিরের গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১চা চামচ আদা বাটা, ৪টি কাঁচা লঙ্কা, ১কাপ নারকেল কোরা, ১চা চামচ চিনি, স্বাদ মত নুন

img 20220729 220128

নারকেল দিয়ে চাল কুমড়োর ঘন্ট বানানোর পদ্ধতি

প্রথমে একটি ছোট চাল কুমড়ো ( ash gourd ) ভাল করে ধুয়ে খোসা ছাড়িয়ে কেটে নিতে হবে। এরপর ওভেনে কড়াই বসিয়ে তাতে সাদা তেল অথবা সর্ষের তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে তেজ পাতা, শুকনো লঙ্কা, পাঁচফোড়ন দিয়ে ১০-১৫ মিনিট ভেজে নিতে হবে। এরপর আঁচ কমিয়ে তার মধ্যে একে একে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো এবং আদা বাটা দিয়ে দিতে হবে। এরপর একদম সামান্য পরিমাণ জল দিয়ে মশলাটি ভাল ভাবে কষিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে স্বাদ মত চিনি এবং নুন দিতে হবে। মশলাটি ভাল করে কষানো হয়ে গেলে তার মধ্যে আগে থেকে কুরিয়ে রাখা নারকেল দিয়ে দিতে হবে। এরপর মাঝারি আঁচে নারকেলের সাথে মশলা মিশিয়ে ভাল করে ভেজে নিতে হবে। ২ মিনিট পর তার মধ্যে আগে থেকে কেটে রাখা চাল কুমড়ো দিয়ে দিতে হবে। এরপর সব উপকরণগুলি ভাল করে মিশিয়ে ১০-১৫ মিনিটের জন্য কম আঁচে ঢাকা দিয়ে রান্না করতে হবে। এরপর ঢাকনা সরিয়ে তার মধ্যে ৪টি কাঁচা লঙ্কা চিড়ে দিতে হবে। এরপর আঁচ বাড়িয়ে চাল কুমড়োর জল টেনে যাওয়ার আগে পর্যন্ত সবকিছু ভাল করে নেড়ে যেতে হবে, যাতে কড়াইয়ের সাথে লেগে না যায়। এরপর উপর থেকে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। ব্যাস! তৈরি নারকেল দিয়ে চাল কুমড়োর ঘন্ট ( narkel chal kumror ghonto ) । এবার গরম গরম পরিবেশন করুন এই পদটি।

google-news-icon

লেটেস্ট খবর