fbpx

Narkel Posto Paneer: নারকেল, পোস্ত মিলে মাখো মাখো পনিরের তরকারি! জিভে দিলেই মজায় কাটবে শনিবারের দুপুর

শনিবারের নিরামিষে রান্না করতে চান কিছু নতুনত্ব। পনিরের সঙ্গে নারকেল আর পোস্ত মিশিয়েই বানিয়ে নিতে পারবেন সুস্বাদু এই রেসিপি।

শনিবার এলেই বাঙালির মাথায় হাত উঠে যায়। কেন আবার! শনিবার যে নিরামিষের দিন। এদিন ডাল চচ্চড়ি ছাড়া আর ভিন্ন স্বাদের কোন পদ বানানো যায় তা নিয়েই চিন্তায় পড়ে যায় বাঙালিরা। কেননা ভোজনরসিক বাঙালি মাছে ভাতেই সন্তুষ্ট, নিরামিষ যেন তাদের ঠিক হজম হয় না।

আর নিরামিষ খাবারের চিন্তা মাথায় আসতেই প্রথমে মনে পড়ে পনিরের কথা। কিন্তু রোজ একই আলু পনিরের ঝোল একঘেয়ে লাগে। এই একঘেয়েমি দূর করতে রান্নায় নিয়ে আসতে হবে কিছু নতুন চমক। তবেই তৃপ্তি সহকারে খাবে পরিবারের সকলে। শনিবারের একঘেয়ে নিরামিষের দিনে মুখের স্বাদ বাড়াতে বানিয়ে ফেলুন নারকেল পোস্ত পনির ( narkel posto paneer ) ।

উপকরণ

২৫০ গ্রাম পনির, ১ চা চামচ পোস্ত, ২ টি কাঁচা লঙ্কা, ১ বাটি নারকেল কোরা, ২ চা চামচ সাদা তেল, ১ চা চামচ ঘি, ১ চিমটে হলুদ গুঁড়ো, প্রয়োজন মতো জল, স্বাদ মতো নুন

নারকেল পোস্ত পনির তৈরির পদ্ধতি

img 20220812 222631

নারকেল পোস্ত পনির ( narkel posto paneer ) বানাতে প্রথমে পনির ছোট ছোট করে কেটে নুন গরম জলে ধুয়ে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে হালকা করে পনিরগুলি ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে একটি মিক্সিতে পোস্ত, নারকেল, কাঁচা লঙ্কা, হালকা নুন দিয়ে ভাল করে পেস্ট করে নিতে হবে। এরপর কড়াইতে ভাজা পনিরগুলির মধ্যে পেস্টটি ঢেলে দিতে হবে। সামান্য জল এই সময় দেওয়া যেতে পারে। এবার সামান্য নুন, চিনি দিয়ে নেড়ে চেড়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে। ৫ মিনিট পর ঢাকনা সরিয়ে ভাল করে নাড়তে হবে। কিছুক্ষণ পর সেটি মাখো মাখো হয়ে আসলে উপর থেকে ঘি দিয়ে ঢেকে গ্যাস বন্ধ করে দিতে হবে। তৈরি নারকেল পোস্ত পনির ( narkel posto paneer ) । এবার শুধু গরম গরম পরিবেশন করার পালা।

google-news-icon

লেটেস্ট খবর