fbpx

Navaratna Korma: নয়ে নবরত্ন! নয়টি সবজিতে তৈরি নবরত্ন কোরমা মুখে দিলেই নিরামিষে অরুচি যাবেন ভুলে, রইল রেসিপি

নয়টি সবজি দিয়ে তৈরি নবরত্ন কোরমা নিরামিষের দিনে আপনার মুখেও আনবে রুচি।

বিভিন্ন অনুষ্ঠান বাড়িতে আমরা সকলেই নবরত্ন কোরমা ( Navaratna Korma ) খেয়েছি। নিরামিষ এর একটি অতি সুস্বাদু পদ হল এই নবরত্ন কোরমা। নয়টি সবজিতে মিলেমিশে এই কোরমাতে এক অপরূপ স্বাদ নিয়ে আসে। আপনারা যারা নিরামিষের দিনে বাড়িতে কী বানাবেন ভাবছেন, তাদের জন্য একদম পারফেক্ট হল এই পদ। পুষ্টিকর সবজিতে ভরপুর এই পদ নিরাশ করবে না আপনাকে। তাহলে দেরি না করে শিখে নিন নবরত্ন কোরমা তৈরির পদ্ধতি।

উপকরণ
১০-১২ টি কাজু বাদাম, ৭-৮ টি আমন্ড, ১ টেবিল চামচ পোস্ত, সামান্য দুধ, ফুলকপি, বিনস্, সুইট কর্ন, ডুমো করে কাটা আলু, গাজর, ক্যাপসিকাম, মটরশুটি, টমেটো, ১০০ গ্রাম পনীর, ২ টি কাঁচা লঙ্কা, ১.৫ ইঞ্চি আদার টুকরো, সাদা তেল, কিসমিস, তেজপাতা, শুকনো লঙ্কা, ৩-৪ টি ছোট এলাচ, ১ টি বড় এলাচ, দারচিনি, লবঙ্গ, ১/২ চা চামচ জিরে, ১ চা চামচ গোলমরিচ, ১/৪ চা চামচ হিং, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, স্বাদ মতো নুন এবং চিনি, ফ্রেশ ক্রিম, ঘি

নবরত্ন কোরমা তৈরির পদ্ধতি

img 20220902 223231

নবরত্ন কোরমা বানাতে প্রথমে একটি পাত্রে কাজুবাদাম আমন্ড এবং পোস্ত প্রায় এক ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর সেগুলি জল ঝরিয়ে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। নবরত্ন কোরমা মানেই নয়টি সবজি, দিয়ে বানানো পদ, তাই এ ক্ষেত্রে নিজের পছন্দমত যে কোনও নয়টি সবজি নিয়ে নিতে পারেন। যদিও এখানে ফুলকপি, বিনস্, সুইট কর্ন, আলু, গাজর, ক্যাপসিকাম, টমেটো এবং মটরশুঁটির ব্যবহার করা হয়েছে। স্বাদ বাড়াতে পনীরের ব্যবহার করতেই পারেন। এবার মিক্সিতে টমেটো, দুটি কাঁচা লঙ্কা এবং একটি ছোট আদার টুকরো নিয়ে ভাল করে পেস্ট করে নিন। সব পেস্ট করা হয়ে গেলে একটি পাত্রে জল গরম বসিয়ে তার মধ্যে সবজিগুলি সেদ্ধ করে নিয়ে ৫ মিনিট পর সেগুলি তুলে নিতে হবে। এখন একটি ননস্টিক পাত্রে তেল গরম করে তাতে কাজুবাদাম এবং কিসমিস ভেজে তুলে নিন। এবার ওই তেলেই পনীরগুলিও ভেজে নিতে হবে। পনীর ভাজা হয়ে গেলে সেগুলি তুলে রেখে এবার মশলা ফোড়ন দিতে হবে। ফোড়নের জন্য দুটি তেজপাতা, একটি শুকনো লঙ্কা, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারচিনি, জিরে, গোটা গোলমরিচ, এবং সামান্য হিং দিয়ে কিছুক্ষণের জন্য নাড়াচাড়া করে নিতে হবে। এরপর এর মধ্যেই যোগ করতে হবে টমেটো আদার পেস্ট। এবার দু মিনিট নেড়েচেড়ে নিন। পরের ধাপে তার মধ্যে সেদ্ধ করে রাখা সবজিগুলি দিয়ে দিতে হবে। এখন ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো এবং গোল মরিচ গুঁড়ো দিয়ে ভাল করে সব মিশিয়ে ৫ মিনিটের জন্য রান্না করতে হবে। ৫ মিনিট পর বাদাম পোস্তর পেস্টটি যোগ করতে হবে। এবার সেটি কষিয়ে নিয়ে দুধ ঢেলে দিন। এরপর স্বাদ মতো নুন, চিনি যোগ করে পনীরগুলি দিয়ে দিন। উপর থেকে ফ্রেশ ক্রিম দিতে চাইলেও দিতে পারেন। নামানোর ঠিক আগেই গার্নিশিং এর জন্য ঘি, ভেজে রাখা কাজু কিসমিস দিয়ে দিন। এতে রান্নার স্বাদ বাড়বে।

google-news-icon

লেটেস্ট খবর