fbpx

Nawabi Paneer: মালাই, মাখনেই মাখো মাখো নবাবী পনীর! সুস্বাদু এই পদে পেট ভরলেও ভরবে না মন, রইল রেসিপি

নিরামিষ খাবার নিয়ে ঝুটঝামেলা আর নয়। নবাবী পনীর বানালেই কব্জি ডুবিয়ে খাবে সকলে।

মঙ্গলবার, বৃহস্পতিবার হোক কিংবা শনিবার, নিরামিষের দিনে রান্নাঘর জুড়ে রাজত্ব করে পনীর। বাড়ির বাচ্চা থেকে বুড়ো সকলেই মাছ মাংস বাদ দিয়ে যদি কিছু পছন্দ করে থাকে তা হল পনীর। পছন্দ না হওয়ার কোনও কারণই নেই, কেননা পনীর খেতে যেমন সুস্বাদু তেমনই প্রোটিনে ভরপুর।

কিন্তু নিরামিষের দিনগুলিতে কপালে ভাঁজ পড়ে মায়েদের মাথায়। পনীর দিয়ে রোজ একই তরকারি না বানিয়ে নতুনত্ব কিছু বানানোর চিন্তা ঘোরাফেরা করে মায়েদের মাথায়। আপনিও যদি এই একই চিন্তা করে থাকেন, তাহলে আপনার জন্য এই রেসিপি। বানিয়ে ফেলুন নবাবী পনীর ( Nawabi Paneer ) । খুব অল্প সময়ে বানিয়ে ফেলতে পারবেন এই পদ।

উপকরণ
৫০০ গ্রাম পনীর, ১ টেবিল চামচ মাখন, ১.৫ চা চামচ জিরে, ২ টি তেজপাতা, ১ টি বড় এলাচ, ২ টি কাঁচা লঙ্কা, এক মুঠো কাজু বাদাম, ২ টি পেঁয়াজ বাটা, ২ চা চামচ আদা রসুন বাটা, সামান্য জল, ১/২ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ১/২ কাপ টক দই, ১/২ কাপ ক্রিম, ধনে পাতা কুচি, ১/২ কাপ দুধ, ১ টেবিল চামচ কেশর, স্বাদ মতো নুন

নবাবী পনীর তৈরির পদ্ধতি

img 20220831 222229

নবাবী পনীর বানাতে প্রথমে একটি কড়াইতে এক এক করে মাখন, জিরে, তেজপাতা, কাঁচা লঙ্কা, এক মুঠো কাজু বাদাম, পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা এবং সামান্য জল দিয়ে ভাল করে নেড়েচেড়ে রান্না করে নিতে হবে। এরপর সেটা নামিয়ে একটু ঠান্ডা হলেই মিক্সিতে পেস্ট করে নিতে হবে। পরের ধাপে একটি ননস্টিক কড়াইতে সামান্য মাখন দিয়ে তাতে আগে থেকে করে রাখা সেই পেস্ট, স্বাদ মতো নুন, সাদা গোলমরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, এলাচ গুঁড়ো দিয়ে মাঝারি আঁচে ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর এরমধ্যে যোগ করুন টক দই এবং ক্রিম। এতে গ্রেভিটি অনেকটা ঘন হয়ে যাবে। এবার এর মধ্যে দিতে হবে ধনেপাতা কুচি। গ্রেভি তৈরি হয়ে গেলে আপনি এবার পনীর দিয়ে দিতে পারেন। শেষ ধাপে সামান্য দুধ যদি আপনি দিতে চান, তাহলে দিয়ে দিতে পারেন। গার্নেশিং এর জন্য দুধে ভেজানো কেশর ব্যবহার করতে পারেন। অল্প সময়ের মধ্যেই এই পদ তৈরি করে একেবারে নবাবী ভোজের মজা নিতে পারবেন আপনিও।

 

google-news-icon

লেটেস্ট খবর