Netaji Subhash Chandra Bose : ছোট পর্দা থেকে রুপালি পর্দায় সর্বদাই চর্চিত মিস্টার বোস, জেনে নিন তাঁকে সমর্পণ করা কিছু ছবির টুকরো কথা

সুভাষ চন্দ্র বসু কে নিয়ে বাংলায় প্রায়শই নানা ছবি তৈরি হয়েছে সাথে গান, সাহিত্যও বাদ পড়েনি(Netaji Subhash Chandra Bose )। এবং দেখা গিয়েছে শুধু বাংলার ছবিতে নয় প্রায় অনেকবার তিনি রুপালি পর্দাতেও ধরা পড়েছেন। পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসু বাংলার কাছে, বাঙালির কাছে এক আবেগের নাম। সারা দেশের কাছেই তিনি একজন স্বাধীনতা সংগ্রামীর পাশাপাশি একজন মহান নেতা হিসাবে পরিচিত। আজ তাঁর ১২৬তম জন্মদিন। তাই তাকে কেন্দ্র করে রুপালি পর্দায় অনুষ্ঠিত হওয়া কিছু ছবি নিয়েই আজ আলোচনার মূল বিষয়।

গুমনামী

Netaji Subhash Chandra Bose

সৃজিত মুখোপাধ্যায় পরিচালনা করেন ছবিটি। যেখানে মূলত নেতাজির অন্তর্ধান রহস্যকেই ছবির মুখ্য বিষয় বস্তু হিসেবে দেখানো হয়েছিল। এই ছবিতে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে দেখা গিয়েছিল নেতাজির চরিত্রে অভিনয় করতে। এই ছবির জন্য জাতীয় পুরস্কার পান পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

Netaji Subhash Chandra Bose

আমি সুভাষ বলছি ২০১১ (Aami Subhash Bolchi)

Netaji Subhash Chandra Bose

এই ছবিটিতে মূল বিষয়বস্তু কিন্তু সুভাষ চন্দ্রের জীবন নিয়ে দেখান হয়নি । বরং তাঁর আদর্শকে এই ছবির মাধ্যমে খুব নিপুণ ভাবে দেখানো হয়েছে। ছবিতে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। যেখানে তিনি সুভাষের ভূমিকায় একজন নিতান্ত সাধারণ সাদামাটা মানুষ। কিন্তু তাঁর বিবেকের মধ্যে দিয়ে, চিন্তনের মধ্যে দিয়ে আদর্শের মধ্যে দিয়ে বারবার এ ছবিতে ফিরে এসেছে সুভাষ চন্দ্রের প্রতিচ্ছবি।

Netaji Subhash Chandra Bose

সুভাষ চন্দ্র (১৯৬৬) (Subhash Chandra)

Netaji Subhash Chandra Bose

এই ছবি পরিচালিত করা হয় ছয়ের দশকে। সময়কাল হিসাবে তখন বলা চলে স্বাধীনতা আন্দোলনের সেই চরম রেশ তখনও বাংলার আলো হাওয়া মাটি জুড়ে গর্জে উঠছে। এই ছবিতে পরিচালক পীযূষ বোস খুব সুন্দর ও তুখোড় ভাবে ফুটিয়ে তুলেছিলেন সুভাষের শৈশব এবং কৈশোরের দিনগুলো।

Netaji Subhash Chandra Bose

বোস: ডেড/অ্যালাইভ’

Netaji Subhash Chandra Bose

২০১৭ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। এই ছবিতে নেতাজির চরিত্রে অভিনয় করেছিলেন বলিউডের সেলিব্রিটি রাজকুমার রাও। যদিও এই ছবিকে ঘিরে উঠে এসেছিল বহু সমালোচনা। সমালোচকদের মতামত অনুযায়ী একাংশের মনে হয়েছিল যে নেতাজির চেহারার সঙ্গে রাজকুমার রাওয়ের চেহারার তেমন মিলই নেই। যদিও এসব সমালোচনার উপর ছাপিয়ে গিয়েছিল অভিনয়। তিনি অভিনয় এবং গুণে অনেকটাই বাজিমাত করেছিলেন এই ছবির মাধ্যমে।

 

স্বস্তিক সংকেত

Netaji Subhash Chandra Bose

এই ছবিটির গল্প একটু আলাদা পর্যায়ের বলা চলে। ছবিতে দেখা যাচ্ছে হিটলারের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছেন নেতাজি। যেখানে দেখা যাচ্ছে হিটলারের রণকৌশলে চলছে নানান পরীক্ষানিরীক্ষা, সেখানে রয়েছে জৈব অস্ত্র নিয়ে গবেষণাও। নুসরত (Nusrat Jahan)-গৌরব চক্রবর্তী(Gaurav Chakrabarty) অভিনীত ছবি ‘স্বস্তিক সংকেত’ (Swastik Sanket) এর প্রেক্ষাপট এমন ভাবেই তুলে ধরেছে রুপালি পর্দায়। ছবিতে নেতাজির ভূমিকায় দেখা যাবে অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়কে। ছবিটি এখনও মুক্তি হয়নি।

Netaji Subhash Chandra Bose

নেতাজি ধারাবাহিক (Netaji Serial)

Netaji Subhash Chandra Bose

২০১৯ সালে জি বাংলায় সম্প্রচার করা হত নেতাজির এই ধারাবাহিক। ছোট পর্দার অভিনেতা অভিষেক বোস নেতাজির চরিত্রে খুবই নিপুণ ভাবে অভিনয় করেছিলেন এই ধারাবাহিকেই। এরপর ধারাবাহিকটি অতিরিক্ত ভাবে চর্চিত হয় । সাথে বিপুল দর্শকের মন জয় করে নিয়েছিল। তাই বাংলার পরে অন্য ভাষাতেও ধারাবাহিকটি সম্প্রচারিত হয়েছে ছোট পর্দার অন্যান্য চ্যানেলে।

Netaji Subhash Chandra Bose

আরও পড়ুন : Netaji Subhas Chandra Bose : ‘যেন আমি শ্রেষ্ঠ, শুধু আমিই সঠিক’, ভাইরাল ভিডিওতে মজে কি নেতাজীকে হারাচ্ছে বাঙালী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button