fbpx

ISRO SSLV: ‛আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপনে নতুন দিশা! ৭৫ তম স্বাধীনতা দিবসে মহাকাশেও উড়বে দেশের পতাকা

ধুমধামে পালন হবে ভারতবর্ষের ৭৫ তম স্বাধীনতা দিবস। বিশেষ এই দিনে মহাকাশে উড়বে দেশের পতাকা।

সামনেই আসতে চলেছে ১৫ই আগস্ট। এবছর পালিত হতে চলেছে দেশের ৭৫তম স্বাধীনতা দিবস। আর এই উপলক্ষ্যে সমগ্র দেশ জুড়ে উদযাপিত হতে চলেছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এই ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পূর্বেই করেছিলেন। ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশেষ কিছু আয়োজন করা হয়েছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ( ISRO ) এই বছরের স্বাধীনতা দিবসে কিছু নতুন চমক প্রদর্শন করবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর অনুযায়ী ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মহাকাশে ওড়ানো হবে তেরাঙ্গা পতাকা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বহুকাল পূর্বে ২০১৮ সালে ঘোষণা করেছিলেন যে, ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসে মহাকাশে তেরাঙ্গা উড়তে দেখা যাবে। আর তাঁর সেই কথাই বাস্তবায়িত হতে চলেছে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির প্রতিশ্রুতি অনুযায়ী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ( ISRO ) মহাকাশে একটি রকেট ( SSLV ) উৎক্ষেপণ করবে। আর এই রকেটটিই দেশের জাতীয় পতাকা বহন করবে বলে জানা গিয়েছে।

img 20220805 163421

জানা গিয়েছে এই ছোট বাণিজ্যিক রকেটটিতে ( SSLV ) একটি উপগ্রহও থাকতে চলেছে । আকর্ষণীয় বিষয় এই যে ‘আজাদি স্যাট’ ( AZAADI SAT ) নামের এই উপগ্রহটি নির্মাণ করেছে ভারতের গ্রামীণ বিদ্যালয়ের ছাত্রীরা। দেশ জুড়ে ৭৫ টি গ্রামীণ বিদ্যালয়ের ৭৫০ জন ছাত্রী মিলে এই উপগ্রহের নির্মাণ করে, যা ভারতের ইতিহাসে আগে কখনও হয় নি। এই বিষয়ে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ( ISRO ) জানিয়েছে, যে স্কুলের অল্পবয়সী যেসব পড়ুয়ারা রয়েছে, তাদেরকে মহাকাশ বিজ্ঞান সম্মন্ধে বিস্তারিত জানানোর জন্যই এই ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে।

আগামী ৭ই আগস্ট শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ৯ টা ১৮ মিনিটে উৎক্ষেপণ করা হবে এই বিশেষ বাণিজ্যিক রকেটটি। জানা গিয়েছে যে, এই রকেটটি ওজনে হালকা। এছাড়াও এটি ৩৮ কিলোমিটার উচ্চতায় দাঁড়িয়ে ৫০০ কেজি পর্যন্ত ওজন মহাকাশে বহন করতে পারবে। অতএব সবকিছু শুনেই বোঝা যাচ্ছে যে আগামী ৭ ই আগস্ট একটি বিশেষ দিন হতে চলেছে। প্রসঙ্গত পূর্বেও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ( ISRO ) মহাকাশে একের পর এক রেকর্ড গড়েছে। এখন আবারও একটি রেকর্ড গড়ার পালা। আপাতত সেই আশাতেই চেয়ে রয়েছে নেটিজেনরা।

google-news-icon

লেটেস্ট খবর