fbpx

Nokia: গান শুনতে নতুন পদ্ধতি! নোকিয়ার ফোনের মধ্যেই রয়েছে হেডফোন, কিনবেন নাকি?

HMD Global-এর সাম্প্রতিক লঞ্চ করা মডেল Nokia 5710 XpressAudio ফোনটি। ভারতীয় টাকায় ফোনটির মূল্য কত?

জয়িতা চৌধুরি,কলকাতাঃ ফোনের জগতে HMD Global –খুব একটা অপরিচিত নাম নয়! ফিচার ফোন যারা ব্যবহার করেন তাঁরা কম-বেশি ব্র্যান্ডটির ব্যাপারে হয়ত শুনেই থাকবেন। সম্প্রতি রিট্রো ডিজাইনের ফোনের পাশাপাশি আমজনতার সঙ্গে নকিয়া ১০৫ এর মত বেশ সুলভ মূল্যের ফোনের পরিচয় করিয়েছে এই কোম্পানি। এর সঙ্গেই তিনটি নতুন ধরণের ফিচার ফোন ও একটি লো-এন্ড ট্যাবও বাজারে এনেছে সংস্থাটি। তবে আজকের মূল আলোচ্য হল HMD Global-এর সাম্প্রতিক লঞ্চ করা মডেল Nokia 5710 XpressAudio ফোনটি।

Nokia 5710 XpressAudio –টিকে দেখলে অন্য দশটি ফিচার ফোনের মতো মনে হলেও এর বিশেষত্ব রয়েছে ফোনটির ব্যাকে। ফোনটির ব্যাকে আলাদা ভাবে রয়েছে রিয়ার প্যানেল। যা নিচের দিকে স্লাইড করলে ট্রু ওয়্যারলেস এয়ারবাডস রাখা যায়। শুধু তাই নয়! প্যানেলে আবার এয়ারবাডস চার্জ দেওয়ারও ব্যবস্থা আছে। অর্থাৎ ওয়্যারলেস এয়ারবাডস রাখার পাশাপাশি চার্জও করা যাবে এই ফোনের মাধ্যমেই।

nokia 5170 zzz

তবে Nokia 5710 XpressAudio-র একটি সমস্যাও রয়েছে ! ফোনটির ব্যাটারি থাকছে ১,৪৫০ মিলিএম্প। আমরা জানি, ফিচার ফোনে খুব একটা বেশি ব্যাটারির ব্যবহার হয় না। এমনকি এয়ারবাডস চার্জ দিতেও খুব একটা বেশি চার্জ খরচ হবে না। সুতরাং, ফোনের ব্যাটারি লাইফে খুব একটা বেশি প্রভাব ফেলার কথাই নয়!

HMD Global সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, Nokia 5710 XpressAudio ফোনের ব্যাটারিটি আসলে একটি রিমুভেবল ব্যাটারি। যাতে ছয় ঘন্টা টকটাইম ও ২০দিন ডুয়াল-সিম ৪জি স্ট্যান্ডবাই ব্যাকাপ পাওয়া যাচ্ছে। এয়ারবাডস থেকে প্রতিবার চার্জে চার ঘন্টা পর্যন্ত মিউজিক প্লেব্যাক পাওয়া যাবে।

nokia 5170 zzz 1

এই ফিচারগুলি ছাড়াও Nokia 5710 XpressAudio ফোনটিতে ২.৪ইঞ্চি QVGA স্ক্রিন, ৩.৫মিমি পোর্ট, ব্লুটুথ ৫.০, ১২৮এমবি এক্সপেন্ডেবল স্টোরেজ, ডেডিকেটেড অডিও বাটনস, এফএম রেডিও সাপোর্ট, মাইক্রো-ইউএসবি পোর্ট, ও ভিজিএ-কোয়ালিটি ক্যামেরা রয়েছে। নোকিয়ার S30 অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে এই নতুন ফোনটিতেও। অর্থাৎ কোনো ধরনের মিউজিক স্ট্রিমিং অ্যাপ ইনস্টল করে সেখান থেকে স্ট্রিমিং সুবিধা এখানে পাওয়া যাবেনা। তবে ৩২জিবি পর্যন্ত মাইক্রোএসডি কার্ড সাপোর্ট করে ফোনটি যা দ্বারা লোকাল স্টোরেজের অডিও শোনা যাবে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে Nokia 5710 XpressAudio বাজার মুল্য ৮৯ মার্কিন ডলার। ভারতে ফোনটির দাম পড়তে পারে ৫ হাজার থেকে ৬ হাজার টাকার মধ্যে। তবে বিশ্বব্যাপী ফোনটি কবে থেকে সর্বসাধারণের হাতে পৌছবে তা জানায়নি HMD Global ।

google-news-icon

লেটেস্ট খবর