fbpx

বৃষ্টির জেরে ধসের চোখ রাঙানি! উত্তরবঙ্গের এই জায়গায় এখন গেলে হতে পারে জীবনের ঝুঁকি

প্রত্যুষা সরকার, কলকাতা: বঙ্গে প্রবেশ করেছে মৌসুমি বায়ু। তবুও দক্ষিণবঙ্গের দাবদাহ যেন কমার নামই নিচ্ছে না। চারিদিকে ভ্যাপসা গরম, গরমে মানুষের একেবারে নাজেহাল পরিস্থিতি। মাঝে মাঝে একপশলা বৃষ্টি হলেও স্বস্তি মিলছে না কোনও ভাবেই। বরং এই ছিটেফোঁটা বৃষ্টির জন্য গরমটা আরও বেড়েই চলেছে। তবে দক্ষিণবঙ্গে আগুন জ্বললেও উত্তরবঙ্গে ( North Bengal Weather Update ) যেন শিতের আমেজ।

মরশুমের শুরু থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। তবে অন্যান্য বারের তুলনায় এবছর যেন স্বাভাবিকের তুলনায় একটু বেশি বৃষ্টি হচ্ছে এই জেলাগুলিতে। রথের দিন রাত থেকেই আবারও শুরু হয়েছে উত্তরবঙ্গে বৃষ্টি ( North Bengal Weather Update )। আবহাওয়া দপ্তর থেকে জানা গেছে কোচবিহার ও জলপাইগুড়ির মত আলিপুরদুয়ারেও এই সপ্তাহে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পংয়েও।

img 20220703 212424

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রির কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির কাছাকাছি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৬৫ শতাংশ। অন্যদিকে, উত্তরবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ( North Bengal Weather Update ) ছিল ২৯ ডিগ্রির কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি। আবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৯ শতাংশ এবং সর্বনিম্ন ৭৬ শতাংশ। এ থেকেই বোঝা যাচ্ছে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা অনেক বেশি।

img 20220705 075605
উত্তরবঙ্গ এমন একটা জায়গা যেখানে সারা বছর পর্যটকদের ভিড় লেগেই থাকে। আর বাঙ্গালীর ঘুরতে যাওয়ার কথা বলতেই যার কথা প্রথমেই মাথাই আসে সেটা হল উত্তরবঙ্গ ( North Bengal Weather Update )। পাহাড়ি ঠান্ডা আবহাওয়া তাই মন বারবার ছুটে যেতে চায় সেখানে। কিন্তু উত্তরবঙ্গের বর্তমান পরিস্থিতি দেখে বোঝা যাচ্ছে ভারী বৃষ্টির জেরে খুব শীঘ্রই ধসের পরিমাণ বাড়বে।

img 20220703 212529

ধসের জন্য উত্তরবঙ্গের বেসকয়েকটি জায়গায় ঘোষণা করা হয়েছে বাড়তি সর্তকতা ( North Bengal Weather Update )। আগের মত ভারী বৃষ্টি না হলেও হালকা বৃষ্টিতেই নামতে পারে ধস। জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই) মনে করছে উত্তরবঙ্গের কালিম্পং, কার্শিয়াং, দার্জিলিং এর দক্ষিণ-পশ্চিম দার্জিলিং পার্বত্য অঞ্চল অত্যন্ত ধসপ্রবণ এলাকা। দার্জিলিং এবং কালিম্পং এর প্রশাসনকে বলা হয়েছে ধসপ্রবণ এলাকাগুলিতে বাড়তি নজর রাখার কথা।

google-news-icon

লেটেস্ট খবর