fbpx

Smart phone: যেন বাবা-সন্তান! অপো-ভিভো-রেডমি সব কোম্পানির মালিকানা আদতেই একটি হাতে

জয়িতা চৌধুরি, কলকাতাঃ স্মার্ট ফোন ( Smart Phone ) মানুষের জীবনকে নিঃসন্দেহে গতিময় ও সহজ করে তুলেছে। মানব সভ্যতার তিনটি বড় বিপ্লবের মধ্যে অন্যতম ডিজিটাল বিপ্লব। এককালে আমাদের হাতের মুঠোর ফোনটির মূল কাজ ছিল যোগাযোগ করা। তবে এখন তা শুধু যোগাযোগেই আটকে নেই। এখন এটি টেক্সট বা কলের বাইরেও বিনোদন-সহ, সোশ্যাল মিডিয়া, কেনাকাটা, ব্যাঙ্কিং ইত্যাদি কাজেও ব্যবহৃত হয়।

smart phone.jpg 1.jpg 222222222

স্মার্ট ফোনের ব্যবহার বৃদ্ধি একদিকে আর্থিক ও সামাজিক সক্ষমতার দিক বৃদ্ধি করেছে তেমনই স্মার্ট ফোনের ব্যবহার যেন আসক্তিতে পরিণত করেছে। মানুষের জীবন যেন একপ্রকার ৫ ইঞ্চির চারকোণা স্ক্রিনের আবদ্ধ হয়ে গেছে। ভারতে এর সূত্রপাত ২০১৭-এ জিও সিমকার্ড কোম্পানির হাত ধরে। জিও আসার পরই ভারতে প্রায় প্রতিটা মানুষের হাতে স্মার্ট ফোন আসে। নোকিয়া ( Nokia ), স্যামসং ( Samsung ) ও অ্যাপলের ( Apple ) পাশাপাশি উদ্ভব হয় আসে রেডমি, অপো, ভিভোর মত মোবাইল নির্মাতা সংস্থাগুলির। বিশ্বের প্রথম দশ মোবাইল নির্মাতা কোম্পানির তালিকার মধ্যে আসে রেডমি ( Redme ), অপো ( Oppo ), ভিভো ( Vivo ) ও ওয়ান প্লাস ( OnePlus ) । ভারতীয় বাজারে এই কোম্পানির ফোনগুলি বেশ প্রাসঙ্গিকতাও অর্জন করেছে। তবে জানেন কি? এরা সকলে আসলে একই কোম্পানি?

smart phone.jpg 1

তাত্ত্বিকভাবে তিনটি কোম্পানি আলাদা আলাদা স্বাধীন কোম্পানি হলেও তিনজনই বিবিকে ইলেকট্রনিক্স গ্রুপের আওতায় পরে।কিন্তু তিনটি মোবাইল নির্মাতা সংস্থার ভিন্ন কৌশল ও ভিন্ন বাণিজ্যিক পদ্ধতি। কিন্তু বানিজ্যিক পদ্ধতি ভিন্ন হলেও কোম্পানিগুলির একটাই উদ্দেশ্য ‘ফ্ল্যাগম্যানশিপ কিলার’। যার মূল উদ্দেশ্য উচ্চ ক্ষমতা সম্পন্ন মোবাইলের প্রযুক্তিগত বৈশিষ্ট্যযুক্ত মোবাইল তৈরি করা কিন্তু সস্তা দামে।

smart phone.jpg 1.jpg 2

বিবিকে ইলেকট্রনিক্স ( BBK Electronics ) একটি চীনা বহুজাগতিক সংস্থা। স্মার্টফোন তৈরিতে বিশ্বের অন্যতম এই কোম্পানি স্মার্টফোন ছাড়াও টেলিভিশন সেট, MP3 প্লেয়ার, ডিজিটাল ক্যামেরা ইত্যাদি ইলেকট্রনিক্স নির্মাণের সংস্থাও আছে। ২০১৭ সালে বিবিকে ইলেকট্রনিক্স ভারতে ৫৬.৭ মিলিয়ন স্মার্টফোন নির্মান করে সামসাং-এর জায়গা করে নিয়েছেন।

google-news-icon

লেটেস্ট খবর