fbpx

Pan Masala : বিখ্যাত সব মুখেরা বিজ্ঞাপনে, জেনে নিন কোটি টাকার পান মশলার গল্প

রাখী পোদ্দার, কলকাতা : “বলুন জুবা কেশরী” এই ডায়ালগ আট হোক কিংবা আশি আমাদের সকলের কাছেই পরিচিত। বড়ো বড়ো নামকরা তারকাদের প্রায়শই আমরা দেখে থাকি এই সমস্ত পান মশলার ( Pan Masala) অ্যাডে। কিন্তু খুব যদি খুব সূক্ষ্ম ভাবে দেখা হয় তাহলে দেখা এসব অ্যাড পান মশলার বদলে ইলাইচি বলে চালানো হয়। এগুলিকে বলা হয় স্যারোগেট অ্যাডভাটাইজমেন্ট ( Surrogate Advertisement)। এখনও পর্যন্ত পচাঁশি মিলিয়নের উপর দেখেছে মানুষ এই বিজ্ঞাপন। সিগারেটের মতোই এই পান মশলাতে ( Pan Masala) উপস্থিত রয়েছে তামাকজাত ( Tobacco) দ্রব্য। বিভিন্ন পরীক্ষায় দেখা গিয়েছে যে, এই তামাকজাত দ্রব্য সেবনে মুখে ক্যানসার হতে পারে। আর ঠিক এই কারণেই ভারতের বহু জায়গায় কয়েক বছর ধরে বন্ধ করা হয়েছে এই তামাকজাত দ্রব্যের ব্রিক্রি। ২০০৩ সালে প্রোহিবিশন অ্যাডভাটাইজমেন্ট অ্যান্ড রেগুলেশন অব ট্রেড কমার্স, প্রোডাকশন, সাফলাই অ্যান্ড ডিসট্রিবিউশন আইনের ( Prohibition, Advertisement and Regulation of Trade and commerce, Production, Supply and Distribution Act) দ্বারা এই সমস্ত তামাকজাত পান মশলার বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করেছে।

আইটেম ড্যান্সই বিবাহ জীবনের বাঁধা, বিচ্ছেদের পর উঠে এলো অন্য কাহিনী

Pan Masalaস্যারোগেট অ্যাডভাটাইজমেন্টের ( Surrogate Advertisement) অর্থ হল একই নামে, একই লোগোতে ( Logo) আলাদা আলাদা জিনিস ব্রিক্রি করা। আলাদা আলাদা জিনিস একই নামে বিক্রি করায় একটি ব্র্যান্ডের রিকল তৈরি হয় যা স্যারোগেট অ্যাডভার্টাইজমেন্ট নামে পরিচিত। আসলে এটি জেনে-বুঝেই করা হয় আপনার সাথে যাতে আপনি বিভ্রান্ত হন। আসলে ওরা চায় নিজের পান মশলা ( Pan Masala) বিজ্ঞাপন করতে কিন্তু দেখায় যে এতে শুধুমাত্র ইলাইচি ব্যবহার করা হয়েছে। আপনি যদি অমিতাভ বচ্চন ( Amitabh Bacchan) ও রনভীর সিংহের ( Ranveer Singh) কমলা পাসান্দের বিজ্ঞাপন একটু মনোযোগ দিয়ে দেখেন তাহলে দেখতে পাবেন যে খুব ছোটো ছোটো অক্ষরে লেখা রয়েছে যে এটি সিলভার কোটেট ইলাইচি। এমনকি এদের কুড়ি মিনিটের ভিডিওতে পরিষ্কার করে বলে দেওয়া হয়নি যে এটা আসলে কি খাচ্ছেন তাঁরা শুধু ছোটো ছোটো অক্ষরে লেখা সেই একই কথা। যেটার লোগো সম্পূর্ণ পান মশলার ( Pan Masala) প্যাকেটের মতো।

গুণগুণ হয়ে উঠবে ‘ইস্কাবনের বিবি’,অরিন্দম শীলের হাত ধরে বড় পর্দায় অভিষেক করতে চলেছে তৃণা সাহা

Pan Masalaএকইভাবে আপনি যদি অজয় দেবগন ( Ajay Devgan) এবং শাহরুখ খানের ( Shahrukh Khan) বিমল পান মশলার বিজ্ঞাপন দেখেন তাহলে সেখানেও দেখবেন স্পষ্টভাবে কোথাও বলে দেওয়া হয়নি যে এখানে ইলাইচি ব্যবহার করা হয়েছে। শুধুমাত্র শেষে কয়েক সেকেন্ডের জন্য দেখানো হয় যে তাদের পান মশলার ( Pan Masala) প্যাকেটে ইলাইচি ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছে। পান পারাগ মশলার ২০২০ সালের সমীক্ষা অনুযায়ী এক বছরে এরা ৪ হাজার ১০০ কোটি টাকা আয় করেছিল। স্যারোগেট অ্যাডভার্টাইজমেন্ট ছাড়াও এরকম আরও অনেক মার্কেটিং ট্যাকটিক্স রয়েছে যেগুলি বিভিন্ন সংস্থারা ব্যবহার করে থাকে। সরকারের উচিত এমন আইন তৈরি করা যেখানে একই নামের অন্যান্য জিনিস ব্রিক্রি করা যাবে না। অর্থাৎ যদি বিমল একটি পান মশলার ( Pan Masala) প্যাকেট বাজারে বের করে তাহলে বিমলের ইলাইচির প্যাকেট বাজারে বের করা যাবে না। সরকার যদি চায় তাহলে আজই এমন আইন তৈরি করতে পারে। কিন্তু সম্পূর্ণ দায়ভার শুধু মাত্র সরকারের নয়, কিছুটা দায়ভার রয়েছে নামকরা এই সেলিব্রেটিদের ( Celebrity) ওপরও। যে তাঁরা যেন এমন বিজ্ঞাপন না করে। এছাড়াও গোয়ার অ্যানকোলজিস্ট ( Oncologist) ডঃ শেখর সালকার ( Dr. Shekhar Salkar) অমিতাভ বচ্চনকে একটি উন্মুক্ত চিঠি লিখেছিলেন এই বিজ্ঞাপন না করার অনুরোধ জানিয়ে। আশা করা যায় হয়তো একদিন সত্যিই ভারতকে তামাক মুক্ত দেশে পরিণত করা যাবে।

google-news-icon

লেটেস্ট খবর