fbpx

Panchmishali Dal: ঘ্রাণেই মিটবে অর্ধেক ভোজন! গরম ভাতে নিরামিষ পাঁচমিশালী ডাল খেয়ে আবেগে আপ্লুত হবেন আপনিও

সাস্থ্যকর সবজিতে ভরপুর পাঁচমিশালী ডাল! এতেই জড়িয়ে বাঙালির আবেগ, খেয়ে দেখেছেন নাকি এই পদ?

বাঙালি মানেই ডাল ভাত। সপ্তাহের যে দিনই হোক না কেন, গরম ভাতে ডাল আর আলু সেদ্ধ হলে যেন আর কিছুই প্রয়োজন হয় না। ডাল ভাত যেন বাঙালির আবেগ। মধ্যবিত্তদের রোজের আহার, সঙ্গেই প্রোটিনের দারুণ উৎস হল ডাল।

প্রতিটি বাঙালি গৃহস্ত বাড়িতেই ডাল তৈরির নিজস্ব পদ্ধতি থাকে। টক ডাল, উচ্ছের ডাল থেকে শুরু করে মুড়িঘন্ট ডাল, সবই তৃপ্তি ভরে খেতে পছন্দ করে বাঙালিরা। কিন্তু এত ধরনের ডালের মধ্যে যেটি সবচেয়ে জনপ্রিয়, সেটি হল পাঁচমিশালী ডাল। বিভিন্ন সবজির সমাহারে তৈরি পাঁচমিশালী ডাল ( Panchmishali Dal ) গরম ভাতে বেশ লাগে খেতে। তাহলে আর দেরি না করেই বানিয়ে ফেলুন এই সুস্বাদু পদ।

উপকরণ
১৫০ গ্রাম মুগ ডাল, ৮০ গ্রাম আলু, ৮০ গ্রাম মিষ্টি আলু, ১৬০ গ্রাম কুমড়ো, ৬০ গ্রাম থোর, ১৬০ গ্রাম ঝিঙে, ৬০ গ্রাম বরবটি, ৩০ গ্রাম কাঁঠালের বীজ, সর্ষের তেল, ৩টি শুকনো লঙ্কা, ৩টি তেজ পাতা, ১/৪ চা চামচ কালো জিরে, ২ টি কাঁচা লঙ্কা, টমেটো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ধনে পাতা, ১ চা চামচ ঘি, ১/৪ চা চামচ গরম মশলা, স্বাদ মতো নুন এবং চিনি

পাঁচমিশালী ডাল তৈরির পদ্ধতি

img 20220909 221445

পাঁচমিশালী ডাল তৈরি করতে প্রথমেই সবজি গুলি কেটে প্রস্তুত করে নিতে হবে। এরপর একটি কড়াই গরম করে তাতে মুগ ডাল ৬ মিনিটের জন্য ড্রাই রোস্ট করতে হবে। ভাজা মুগ ডাল এবার ৭৫০ মিলিলিটার জলে সামান্য নুন দিয়ে সেদ্ধ করার জন্য বসিয়ে দিতে হবে। জল ফুটতে শুরু করলেই এবার একে একে সবজিগুলি তার মধ্যে দিয়ে দিতে হবে। প্রথমে আলু, মিষ্টি আলু, কুমড়ো এবং থোর দিয়ে ৫ মিনিট পর ঝিঙে, বরবটি এবং কাঁঠালের বীজ দিয়ে দিতে হবে। সব সবজি সেদ্ধ হওয়া পর্যন্ত সেগুলি রান্না করে যেতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করে তাতে একে একে শুকনো লঙ্কা, কালো জিরে, তেজপাতা এবং কাঁচা লঙ্কা ফোড়ন দিতে হবে। পরে টমেটো দিয়ে কিছুক্ষণ রেখে দেওয়ার পর তার উপর থেকে হলুদ গুঁড়ো দিয়ে একটু নেড়েচেড়ে নিতে হবে। এরপর সেদ্ধ করা ডাল এবং সবজিগুলি কড়াইতে ঢেলে দিতে হবে। সবকিছু একসঙ্গে ফুটতে শুরু করলে চিনি যোগ করতে হবে। এবার ডালটি যতক্ষণ না ঘন হচ্ছে ততক্ষণ রান্না করে যেতে হবে। হয়ে গেলে উপর থেকে ঘি, গরম মশলা এবং ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেই প্রস্তুত পাঁচমিশালী ডাল। নিরামিষের দিনে দুপুরবেলা গরম ভাতের সঙ্গে দারুণ লাগবে এই পদ।

google-news-icon

লেটেস্ট খবর