fbpx

Gangtok MG Road : শৈল শহর আজ যেন নোংরার স্তূপ! রাস্তার পাশে নিকাশি থেকে বেরিয়ে আসছে মল

মন্টি শীল, কলকাতা : আট থেকে আশি আমরা সকলেই ছুটি কাটাতে পছন্দ করি। আর তাই দীর্ঘ কর্মব্যস্ততার মাঝে একটু মানসিক শান্তির খোঁজ করতে অথবা রোজকার জীবনের একঘেয়েমি কাটিয়ে তুলতে একটু লম্বা ছুটি পেলেই ব্যাগ গোছাতে শুরু করেন ভ্রমণ প্রেমী মানুষেরা। আর সেই ছুটির ডেস্টিনেশন যদি হয় শৈল শহর দার্জিলিং ( Darjeeling ) অথবা গ্যাংটক ( Gangtok ) তাহলে তো আর কোনও কথাই হবেনা। ব্যাগ নিয়ে সোজা গন্তব্য শৈল শহরে পৌছিয়ে যাওয়া। সাধারণত, ভ্রমণ প্রেমিদের কাছে উত্তর বঙ্গের দার্জিলিং ( Darjeeling ) অথবা গ্যাংটক ( Gangtok ) কাছাকাছির মধ্যে সবচেয়ে ভালো হলিডে ডেস্টিনেশন।

আর তাই উত্তরবঙ্গের এই দুই পরিচিত শহর গড়ে উঠেছে রাজ্যের অন্যতম সেরা পর্যটন কেন্দ্র হিসেবে। এখানকার মনোরম আবহাওয়া এবং সৌন্দর্য সকলকেই মুগ্ধ করে। কিন্তু সম্প্রতি এই শৈল শহর গ্যাংটক ( Gangtok ) কে কেন্দ্র করে যে চিত্র সামনে এল তা দেখার পর হয়তো আপনার এই ভ্রমণ পরিকল্পনা বিঘ্ন হতে পারে। অবাক হলেন! তবে এটাই সত্যি। সম্প্রতি চুরান্ত অব্যবস্থার ছবি ধরা পড়ল সিকিম ( Sikkim ) এর অন্যতম পরিচিত শহর গ্যাংটক ( Gangtok ) এর এম জি রোড ( MG Road ) সংলগ্ন নিউ মার্কেট ( New Market ) এলাকায়।

28c55

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা গিয়েছে, এই এম জি রোড ( MG Road ) সংলগ্ন নিউ মার্কেট ( New Market ) এলাকায় অবস্থিত ‘মঞ্জুশ্রী স্কুলের’ নিচ দিয়ে প্রবহমান নিকাশির নোংরা জল, মল, মূত্র সমস্তটাই রাস্তার উপর উঠে এসেছে। আর তাঁর উপর দিয়ে হেঁটে পারাপার হচ্ছেন স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে গ্যাংটক ( Gangtok )-এ আসা পর্যটক সকলেই। যদিও শুধুমাত্র এই এম জি রোড সংলগ্ন এলাকাটি নয়। নিকাশি ব্যবস্থার চুরান্ত অব্যবস্থা নজরে এসেছে শৈল শহরের একাধিক জায়গা জুড়ে। যা দেখার পর রীতিমতো হতাশ হয়েছেন ভ্রমণ প্রেমী মানুষেরা।

জানা গিয়েছে, এই নিকাশি ব্যবস্থার চুরান্ত অব্যবস্থা নিয়ে স্থানীয় বাসিন্দাদের পক্ষ থেকে একাধিকবার প্রশাসনের কাছে আর্জি জানানো হয়েছে। যদিও প্রতিবার তাদেরকে খালি হাতে ফিরতে হয়েছে। তাদের মতে, এই নিকাশি ব্যবস্থার যদি দ্রুত উন্নতি না করা হয় তবে পরবর্তী সময়ে হয়তো তাদের এই পর্যটন শিল্পে আঘাত হানতে পারে। যা একেবারেই কাম্য নয়। সমালোচকদের মতে, এমনিতেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় নিকাশি ব্যবস্থার দুরবস্থা নিয়ে একাধিকবার প্রশাসনের দিকে আঙুল উঠেছে। প্রশ্ন উঠেছে পৌর কর্মকর্তাদের সদর্থক ভুমিকা নিয়ে। কিন্তু শৈল শহর গ্যাংটক ( Gangtok ) এর এই করুণ দশা দেখার পর পরবর্তী সময়ে এখানকার পর্যটন শিল্পে আঘাত হানতে চলেছে তা বলাই যায়।

google-news-icon

লেটেস্ট খবর