fbpx

Droupadi Murmu: হাজার গুলিতেও পড়বে না একটা দাগ! রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ন’কোটির গাড়ি চোখ কপালে তুলবে আপনারও

জয়িতা চৌধুরি,কলকাতাঃ ভারতের পঞ্চদশ নতুন রাষ্ট্রপতি তিনি। শুধু তাই নয় দ্রৌপদী হলেন দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি এবং ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতির দায়িত্ত প্রাপ্ত মহিলা। সরকারি দপ্তরে করনীক, স্কুল শিক্ষিকা, কাউন্সিলর, বিধায়ক, মন্ত্রী ও রাজ্যপালের পর এবার তিনি উপমহাদেশের রাষ্ট্রপতি তিনি। এ যেন রীতিমত নিজের কর্মজীবনের একটি বৃত্ত পূরণ করলেন দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu )। তবে সংখ্যালঘু আদিবাসী থেকে কি করে হয়ে উঠলেন ভারতের মতো একটি বিশাল দেশের রাষ্ট্রপতি? রাজনৈতিক জীবনই বা শুরু করলেন কি ভাবে ?
১৯৯৭ সালে কাউন্সিলর হিসাবে নিজের রাজনৈতিক জীবনের সূচনা করেন দ্রৌপদী। বিজেপির হয়ে ভোটে দাঁড়িয়ে দু’বার বিধায়কও হন। ২০০০ থেকে ২০০৯ পর্যন্ত তিনি ছিলেন ওড়িশা বিধানসভার সদস্যা। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের মন্ত্রীসভার সদস্যঅ ছিলেন দ্রৌপদী। প্রথমে বাণিজ্য ও পরিবহণ পরে মৎস্য ও প্রাণীসম্পদ বিভাগীয় মন্ত্রী ছিলেন মুর্মু।

dm

২০১৫ সালে প্রথম ঝাড়খণ্ডের রাজ্যপাল হিসেবে নির্বাচিত হন দ্রৌপদী মুর্মু। তারপর ওড়িশার প্রথম আদিবাসী মহিলা হিসেবে রাজ্যপালের দায়িত্ব সামলান তিনি। ২০২১ পর্যন্ত সেই পদই সামলে আসছেন দ্রৌপদী মুর্মু। তবে এবার তিনি দেশের রাষ্ট্রপতি।

দেশের রাষ্ট্রপতির জন্য বরাদ্দ থাকে একটি গাড়ি। সূত্র বলছে, দ্রৌপদী মুর্মু যে গাড়িতে চড়বেন তার মূল্য প্রায় ৯ কোটি টাকা। ৯ কোটির Mercedes-Benz S600 Pullman Guard ভারতের রাষ্ট্রপতির অফিশিয়াল গাড়ি। গুলি-বোমা হোক বা একে ফোরটি সেভেন বা গ্রেনেড যে কোনো আঘাত সহজেই সয়ে নেবে এই গাড়ি। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও এই গাড়িটি ব্যবহার করতেন। Mercedes কোম্পানি ২০১৫ সালে এই গাড়িটি লঞ্চ করে। আর্মর ছাড়া এই গাড়ির এক্স শো-রুম প্রাইজ ৮.৯ কোটি টাকা।

dm 1

দেশের রাষ্ট্রপতির সুরক্ষা নিশ্চিত করতে এই গাড়িটি ব্যবহার করা হয়। এছারাও প্রধানমন্ত্রী ব্যবহার করেন Mercedes-Maybach S650। যার বাজার দর ১২ কোটি টাকা।

উল্লেখ্য, ২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনেও উঠে এসেছিল দ্রৌপদীর নাম। হাড্ডাহাড্ডি লড়াই চললেও সেই নির্বাচনে জয়ী হন বিহারের তৎকালীন রাজ্যপাল রামনাথ কোবিন্দ। তবে এবার ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনে যশবন্ত সিনহাকে বিপুল ব্যবধানে পরাজিত করে রাইসিনা হিলের বাসিন্দা হয়েছেন দ্রৌপদী মুর্মু। গত ২৫শে জুলাই তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

google-news-icon

লেটেস্ট খবর