fbpx

Queen Elizabeth ll: জীবনের সব সময়ের সঙ্গী একটি ব্যাগ, কোন রহস্য রয়েছে দ্বিতীয় এলিজাবেথের ওই চামড়ার থলিতে?

সবসময় রানি দ্বিতীয় এলিজাবেথের হাতে থাকত একটি ব্যাগ, কিন্তু সেই ব্যাগের রহস্য জানেন কি?

গতকাল বিকেলে প্রয়াত হয়েছেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ ( Queen Elizabeth ll ) । পৃথিবীর ইতিহাসে সর্বাপেক্ষা বেশি সময় ধরে রাজত্ব করা রাজা রানিদের মধ্যে একজন তিনি। ইংল্যান্ডে সত্তর বছর ধরে রাজত্ব করে এসেছেন দ্বিতীয় রানি এলিজাবেথ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। ৭০ বছরের রাজত্বকালে বিশ্বের বহু জনপ্রিয় নেতা, তারকা, মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি। ইংল্যান্ডের রাজকীয় পরিবারের একজন হওয়ায় তিনি বাক্যালাপ করার জন্য বিভিন্ন ধরনের অঙ্গভঙ্গির ব্যবহার করতেন। কখনও ভেবে দেখেছেন দ্বিতীয় রানি এলিজাবেথ নিজের মনের ভাব প্রকাশের জন্য ঠিক কী ধরণের অঙ্গভঙ্গির ব্যবহার করতেন? চলুন জেনে নেওয়া যাক।

যেহেতু দ্বিতীয় রানি এলিজাবেথ ইংল্যান্ডের সর্বাপেক্ষা বেশি সময় ধরে শাসন চালানো রানি, সেহেতু তাঁকে বিশ্বের বহু রাজনীতিবিদ, জনপ্রিয় ব্যক্তিত্বদের সঙ্গে আলাপ আলোচনা করতে হয়েছে। নিজের জীবনের বেশিরভাগ সময় তিনি এভাবেই কাটিয়েছেন। প্রতিবারই যখন তিনি কোনও জনপ্রিয় ব্যক্তিত্বদের সঙ্গে সাক্ষাৎকার করতেন, তখন এক বিশেষ অঙ্গভঙ্গির দ্বারা তিনি মনের ভাব বোঝাতেন। এই বিশেষ অঙ্গভঙ্গির জন্য তিনি ব্যবহার করতেন নিজের ব্যাগ।

img 20220909 202511

হ্যাঁ ঠিকই শুনেছেন, ব্যাগের মাধ্যমে কথোপকথন করতেন দ্বিতীয় রানি এলিজাবেথ। তাঁর এক হাত থেকে অন্য হাতে ব্যাগ নেওয়া মানেই তিনি তাঁর কথোপকথন সমাপ্ত করার জন্য প্রস্তুত। নিজের ব্যাগ হাত থেকে টেবিলে রাখার মানে এই যে তিনি আর ৫ মিনিটের মধ্যেই কোনও অনুষ্ঠান থেকে বেরিয়ে যাবেন। এছাড়াও আরও বহু অঙ্গভঙ্গির ব্যবহার করতেন তিনি।

দ্বিতীয় রানি এলিজাবেথ এমনকী নিজের বিয়ের আংটিকেও কথোপকথনের জন্য ব্যবহার করতেন। তাঁর বিয়ের আংটি ঘোরানো মানে তিনি কোনও রকম দেরি ছাড়া এই মুহুর্তেই কথোপকথন শেষ করে দিতে চান। জানা গিয়েছে, দ্বিতীয় রানি এলিজাবেথ নিজের কথোপকথনের জন্য যত বেশি অঙ্গভঙ্গির ব্যবহার করেন, ততটা ইংল্যান্ডের রাজপরিবারের বাকি কোনও সদস্যরা করেন না। যদিও সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, কেট মিডলটন কোনও অচেনা ব্যক্তিত্বদের সংস্পর্শ থেকে বাঁচতে দুহাত দিয়ে নিজের ব্যাগ ধরে থাকতেন।

 

google-news-icon

লেটেস্ট খবর