fbpx

Matar Ghugni: বৃষ্টির বিকালে মন চায় চটপটে? মিনিটে বানিয়ে ফেলুন মশলাদার মটর ঘুগনি

প্রত্যুষা সরকার, কলকাতা: বৃষ্টি ভেজা দিন শেষে গরম গরম লুচি মানেই ডিনার একে বারে জমে খির। কিন্তু শুধু লুচি তো আর চলে না। পাতে লুচির সঙ্গে কিছু তো একটা চায়। কিন্তু উইকেন্ড শেষ মাসের মাঝখান এই সময় মাংসটাও ঠিক আর ভালো লাগছে না? তবে চিন্তা কী অফিস থেকে বাড়ি ফিরে চটপট বানিয়ে ফেলুন ঝাল ঝাল চটপটে মটর ঘুগনি ( Matar Ghugni )। আর পরিবারের সবার সঙ্গে জমিয়ে খেয়ে দেখুন। ভয় নেই শুধু লুচি নয়, রুটি ভাত যেটা দিয়ে চাইবেন সেটা দিয়েই চেখে দেখতে পারেন সুস্বাদু এই মটর ঘুগনির রেসিপি।

উপকরণ

১০০ গ্রাম ঘুগনির ডাল বা মটর, ১টি আলু, ২.৫ চা চামচ গোটা সাদা, ১ টি তেজপাতা, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ জিরা গুঁড়ো
স্বাদ মত লবণ, ৪ টেবিল চামচ সর্ষের তেল, ২ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ গরম মশলা, স্বাদ মতো লবণ, পরিমান মতো সরষের তেল, নারকের কোরা ( এটা অপশানাল )।

img 20220913 172418

মটর ঘুগনি তৈরির পদ্ধতি

মটর ঘুগনি বানাতে প্রথমে প্রেসারকুকারে মধ্যে ঘুগনির ডাল বা মটর গুলি নুন হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হতে বেশ কিছুক্ষণ সময় লাগবে, সেই সময়ে আলু খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে রাখুন। এরপর আলু গুলি ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর কড়াইতে পরিমান মতো সর্ষের তেল দিয়ে তাতে তেজপাতা গোটা সাদা জিরে ফোড়ন দিতে হবে। এরপরে তেলের মধ্যে আলু গুল দিয়ে দিতে হবে। আলু গুল ঠিক ভাবে ভাজা হতে থাক সেই সময় শুকনো মশলা গুল জলে ভিজিয়ে রাখুন যাতে মশলা গুল ঠিক করে মিশে যায়। আলু গুল লাল লাল করে ভাজা হলে আলু তুলে নিতে হবে। এরপর আদা বাটা দিয়ে একে একে ভিজিয়ে রাখা মসলা ও নুন দিতে হবে। এরপরে সেদ্ধ করে রাখা ডাল এবং ভেজে রাখা আলু গুলো একে একে দিয়ে দিতে হবে। এরপর সামান্য জল দিয়ে ফোটাতে থাকুন। এরপর নামানোর সময় গরম মশলার গুঁড়ো ছড়িয়ে উপর থেকে একটু ধনে পাতা ছরিয়ে নামিয়ে পরিবেশন করুন গরম গরম মটর ঘুগনি ( Matar Ghugni )।

google-news-icon

লেটেস্ট খবর