fbpx

Chicken Pakoda: বৃষ্টির ঠান্ডা আমেজে মন চায় চটপটা খাবার? অল্প সময়ে বানিয়ে নিন চিকেন পকোড়া, রইল রেসিপি

প্রত্যুষা সরকার, কলকাতা: ‘আজি ঝরো ঝরো মুখর বাদরদিনে’, বাইরেই বৃষ্টি ভেজা এই রোমেন্টিক আবহাওয়াই কবিগুরু রবীন্দ্রনাথ যেন তাঁর গানের মধ্যে দিয়ে জাগিয়ে তুলছেন আরও একটু ভালবাসা। মনের মধ্যে তাই গুণগুণীয়ে উঠছে তাঁর গান। সপ্তাহের একেবারে মাঝখানে পৌঁছে গেছি মন না চাইলেও তাই বাড়ি থেকে বেরিয়ে অফিসে যেতেই হবে। কিন্তু বাড়ি ফিরে এই বৃষ্টি মুখর দিনে মন চাইছে একটু মুখরোচক খেতে। চিন্তা নেই ঘরয়া পদ্ধতিতেই চটপট বানিয়ে ফেলুন মুখরোচক চিনেক পাকোড়া ( Chicken Pakoda )।

উপকরণ

৫০০ গ্রাম হাড়বিহীন মুরগির মাংস ( তবে বেশি বড়ো পিস করবেন না), ২৫ গ্রাম পেঁয়াজ সূক্ষ্মভাবে কাটা, সূক্ষ্মভাবে কাটা ৫ গ্রাম আদা, সূক্ষ্মভাবে কাটা ৫ গ্রাম রসুন, ৫ গ্রাম সূক্ষ্মভাবে কাটা ধনে পাতা, কুচি কুচি করে কাটা ১০ গ্রাম কাঁচা লঙ্কা, ১০ গ্রাম লবণ, ১০ গ্রাম চিনি, ১ চা চামচ গোলমরিচ, ২ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো, আধা চা চামচ গরম মশলা, আধা চা চামচ কসুরি মেথির গুঁড়া, ৮০ গ্রাম দই, ১ টি ডিম
৩৮ গ্রাম কর্নস্টার্চ, ২ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ ভিনিগার, ১২ গ্রাম ব্যসন, এবং পরিমাণ মতো রিফাইন তেল,

img 20220914 173056

চিকেন পকোড়া তৈরির পদ্ধতি 

চিনেক পাকোড়া ( Chicken Pakoda ) বানাতে প্রথমে ডিম, কর্নস্টার্চ এবং ব্যাসন ছাড়া বাকি সব উপকরণ গুলি দিয়ে হাড় ছাড়া টুকরো টুকরো করে কেটে রাখা মুরগির মাংসটিকে ম্যারিনেট করতে হবে । এরপর ভালভাবে ম্যারিনেট করার জন্য ফ্রিজে রাখতেও পারেন। এরপর, অন্য একটি পাত্রে একটি ডিম এবং কর্নস্টার্চ এবং ব্যাসন মিশিয়ে নিতে হবে পরিমাণ মতো (এগুলি ওজনে ৩:১ অনুপাতে রাখতে হবে )। ব্যটারটা বেশি হাল্কা আবার বেশি ঘনও করবেন না। এরপর হালকা আচেঁ একটি পাত্র বসিয়ে তেল গরম করতে হবে। ম্যারিনেট করে রাখা মাংস গুলি এবার ব্যটারের মধ্যে ডুবিয়ে গরম তেলের মধ্যে আসতে আসতে ছেড়ে দিন। গ্যাসের ফ্লেম বেশি জোরে দেবেন না তাহলে মাংস ভাল ভাবে সিদ্ধ হবে না। এরকম করে ধীরে ধীরে মাঝারি-কম আঁচে প্রায় ৬ মিনিট ভাজুন। তারপর তেল তাকে সুসে নিতে পকোড়া গুলি একটি টিসুর উপর রেখে দিলেই রেডি চিকেন পকোড়া। এরপর বন্ধু হোক বা পরিবারের লোক সকলে মিলে চেখে দেখুন গরম চায়ের সঙ্গে গরম গরম এই চিকেন পকোড়া।

google-news-icon

লেটেস্ট খবর