fbpx

Reshmi Chicken Masala: মুখে নেই রুচি, মন চায় কিছু মশলাদার! সহজেই বানিয়ে ফেলুন রেশমী চিকেন মশলা, রইল রেসিপি

পুজোর খাওয়া দাওয়ার প্রস্তুতি শুরু হোক এখন থেকেই, শিখে নিন কীভাবে বানাবেন রেশমী চিকেন মশলা।

আর বেশি দিনের অপেক্ষা নয়। শীঘ্রই উৎসবে আনন্দে মেতে উঠবে বাঙালিরা। ভোজনরসিক বাঙালির উৎসব তখনই স্বার্থক হয়, যখন তার খাওয়া দাওয়াও মন ভরে হয়। উৎসবের মরশুমে বাঙালির রোজই চাই নতুন পদ। এসময় রোজ নতুন নতুন পদ রান্না হলেই তো জমে উঠবে উৎসব।

তাই আজ এমন একটি রেসিপি নিয়ে এসেছি যা উৎসবের মরশুমের জন্য একেবারে পারফেক্ট। ভাত থেকে শুরু করে পোলাও বিরিয়ানি, সবকিছুর সঙ্গেই খেতে পারবেন এই পদ। তাহলে আর দেরি না করে শিখে নিন কীভাবে বানাতে হয় রেশমী চিকেন মশলা ( Reshmi Chicken Masala ) ।

উপকরণ

৫০০ গ্রাম চিকেন, সাদা তেল, ২ টি মাঝারি পিয়াঁজ কুচি, কাজু বাদাম, ৫ টেবিল চামচ টক দই, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১.৫ চা চামচ আদা রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি, ১ টেবিল চামচ ফ্রেশ ক্রিম, ধনে পাতা কুচি, ১ টেবিল চামচ পাতি লেবুর রস, গোটা গরম মশলা, ২ টি তেজ পাতা, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো

রেশমী চিকেন মশলা তৈরির পদ্ধতি

img 20220901 222148

রেশমী চিকেন মশলা বানাতে প্রথমে একটি ননস্টিক কড়াইতে সাদা তেল গরম করে তাতে মাঝারি সাইজের দুটি পেঁয়াজ কুচি দিয়ে ৩-৪ মিনিট কম আঁচে ভেজে নিতে হবে। এরপর তার মধ্যে যোগ করতে হবে কাজুবাদাম। কাজুবাদাম দিয়ে ২-৩ মিনিট একটু ভেজে তুলে নিয়ে মিক্সিতে সামান্য জল যোগ করে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার চিকেন গুলি ভাল করে ধুয়ে পরিষ্কার করে তাতে এক এক করে টক দই, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি, ফ্রেশ ক্রিম, ধনেপাতা কুচি এবং পাতিলেবুর রস দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এবার তার মধ্যে একটি ছোট পাত্রে জ্বলন্ত কয়লা নিয়ে তাতে ঘি ঢেলে একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। যাতে চিকেনগুলি স্টিমড হয়ে যায়। এই ভাবেই ৩০ মিনিট ম্যারিনেট করতে হবে চিকেন। এবার একটি কড়াইতে তেল গরম করে গোটা গরম মশলা, তেজপাতা, আগে থেকে পেস্ট করে রাখা পেঁয়াজ ও কাজু বাদাম বাটা দিয়ে ভাল করে নেড়ে চেড়ে মাঝারি আঁচে রান্না করতে হবে ৩-৪ মিনিট। এবার তার মধ্যে ম্যারিনেট করা চিকেন পিসগুলি দিয়ে প্রথমে বেশি আঁচে ৩-৪ মিনিট এবং পরে মাঝারি আঁচে ৭-৮ মিনিটের মতো রান্না করতে হবে। এরপর উপর থেকে সামান্য গরম মশলা এবং স্বাদ মতো নুন দিয়ে সামান্য জল ঢেলে দিন। এবার ঢেকে রান্না করুন কিছুক্ষণ। ব্যাস তৈরি রেশমী চিকেন মশলা। পরিবারের সকলকে নিয়ে উপভোগ করুন এই সুস্বাদু পদ।

google-news-icon

লেটেস্ট খবর