fbpx

Crispy Chilli Baby Corn: বর্ষার সন্ধ্যায় চাই কন্টিনেন্টাল? নিমিষেই বাড়িতে বানিয়ে ফেলুন টক-ঝাল-মিষ্টি ক্রিসপি চিলি বেবি কর্ন

ছুটির সন্ধ্যায় এই টক-ঝাল-মিষ্টি রেসিপি আপনার জিভে আনবে জল। আজই বানিয়ে ফেলুন ক্রিসপি চিলি বেবি কর্ন।

সব সময় বাড়ির খাবার খেতে কার ভাল লাগে বলুন! কখনও কখনও আমাদের মন বাইরের খাবার-দাবারের উপর বেশি ঝুঁকে যায়। তবে অত্যাধিক বাইরের খাবারে ঝুঁকি কিন্তু কম নেই। কিন্তু যদি সেসব কন্টিনেন্টাল স্বাস্থ্যকর উপায়ে বানানো যায় বাড়িতেই, তবে অভিযোগের আর কোনও জায়গা থাকে না ।

কোনও রেস্টুরেন্ট বা বিয়ে বাড়ি বা কোনও অনুষ্ঠান বাড়িতে গেলে স্টার্টার হিসেবে এমন একটি খাবার দেওয়া হয়, যা বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। নাম তার ক্রিসপি চিলি বেবিকর্ন ( Crispy Chilli Baby Corn ) । নামটি যেমন সুন্দর, পদটি খেতেও একইরকম সুস্বাদু। আর একেবারে নতুন এই রেসিপি যদি সন্ধ্যার জলখাবার হিসেবে ঘরোয়া ভাবে বানানো যায়, তবে কিন্তু মন্দ হয় না। চলুন শিখে নেওয়া যাক এই রেসিপি।

উপকরণ

বেবিকর্ন ২৫০ গ্রাম, ময়দা ৩ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ৪ টেবিল চামচ, রসুন ১২ কোয়া, ১/২ ইঞ্চি আদা, গোল মরিচ গুঁড়ো ১ চা চামচ, ১ টি পিয়াঁজ, ১ টি ক্যাপসিকাম, ৩ টি কাঁচা লঙ্কা, ২ চা চামচ ভিনিগার, ২ চা চামচ সয়া সস, ১ টেবিল চামচ গ্রীন চিলি সস, ১ টেবিল চামচ রেড চিলি সস, ২ টেবিল চামচ টমেটো সস, ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, সাদা তেল, চিনি ১ চা চামচ, তিল ১/২ চা চামচ, স্বাদ মতো নুন

ক্রিসপি চিলি বেবিকর্ন তৈরির পদ্ধতি

img 20220813 234419

এই রেসিপি বানাতে প্রথমে বেবি কর্ন গুলি পরিষ্কার জলে ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর বেবি কর্নের সামনের এবং পিছনের অংশ কেটে বাদ দিয়ে লম্বালম্বি চার টুকরো করে সেগুলি কেটে নিতে হবে। এভাবে কাটলে বেবি কর্নগুলি আরও বেশি ক্রিসপি হয়। এবার একটি পাত্রে জল গরম করে বেবি কর্নগুলি সিদ্ধ করে নিতে হবে। ৫ মিনিট বেশি আঁচে সিদ্ধ করে নেওয়ার পর সেগুলি নামিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে সিদ্ধ করা বেবি কর্নগুলির মধ্যে ময়দা, কর্ন ফ্লাওয়ার, স্বাদ মতো নুন, আদা রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো এবং সামান্য জল দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে। এবার এটিকে ১০ মিনিটের জন্য ম্যারিনেট করতে হবে। এখন একটি বড় পিয়াঁজ নিয়ে ঝিরিঝিরি করে কেটে নিতে হবে। একই ভাবে একটি ক্যাপসিকাম এবং কাঁচা লঙ্কা কেটে নিন। এবার রসুন এবং সামান্য আদা বেটে নিতে হবে। এরপর সস বানানোর পালা। একটি গ্লাসে ভিনিগার, সয়া সস, গ্রীন চিলি সস, রেড চিলি সস, টমেটো সস, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে মিশিয়ে নিলেই সস তৈরি। এবার একটি কড়াইতে ডুবো তেলে ম্যারিনেট করা বেবি কর্নগুলি ভেজে নিতে হবে। লাল লাল করে ভাজা হয়ে গেলে সেগুলি তুলে নিতে হবে। এভাবে দুবার করে বেবি কর্নগুলি ভেজে নিতে হবে। এবার কেটে রাখা কাঁচা লঙ্কা, পিয়াঁজ, ক্যাপসিকাম, পেস্ট করা আদা রসুন, এবং আগে থেকে বানিয়ে রাখা সস দিয়ে গ্রেভি বানাতে হবে। গ্রেভি বানানোর পর ভাজা বেবি কর্নগুলি তার মধ্যে দিয়ে দিতে হবে। শেষ ধাপে গ্রেভি ঘন করতে কর্ন ফ্লাওয়ার জলের সঙ্গে মিশিয়ে তাতে ঢেলে দিতে হবে। এরপর সাদা তিল উপর থেকে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ক্রিসপি চিলি বেবি কর্ন ( Crispy Chilli Baby Corn ) ।

 

google-news-icon

লেটেস্ট খবর