fbpx

Lemon Butter Fish: বাড়িতে বসেই কন্টিনেন্টালের স্বাদ! লেমন বাটার ফিশের টক-মিষ্টি স্বাদ জমিয়ে তুলবে আপনার আহার

আপনার দুপুরের ভোজকে জমিয়ে তুলবে টক-মিষ্টি লেমন বাটার ফিশ। আজই বানিয়ে ফেলুন এই সহজ রেসিপি।

বাঙালির খাদ্যতালিকায় প্রতিনিয়তই চাই মাছ। মাছের চাহিদা যেন ফুরোতেই চায় না। রোজ নিত্যনতুন মাছ দিয়ে ভাত না খেলে দুপুরে যেন ঠিক তৃপ্তি মেলে না। বড় মাছ হোক কিংবা ছোট মাছ, গরম ভাতের সঙ্গে না খেলে যেন মন ভরে না। মাছের মধ্যে বেশিরভাগ বাঙালির পছন্দ কাতলা মাছ। কাতলা কালিয়া থেকে শুরু করে দই কাতলা, সকল পদ দিয়েই পেট ভরে খেতে পছন্দ করে ভোজনরসিক বাঙালিরা। তবে সময়ের সঙ্গে সঙ্গে খাওয়ার ধরন বদলেছে। মানুষ নিজে থেকেই ভিন্ন ভিন্ন মজাদার রেসিপি তৈরি করছে। আর এরকমই একটি রেসিপি হল লেমন বাটার ফিশ ( lemon butter fish ) । রেসিপিটি শুনতে যেমন মজাদার তেমনই খেতেও সুস্বাদু। আর মজার ব্যাপার এই যে বেশি সময় সাপেক্ষও নয় এই পদটি বানানো। তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক।

উপকরণ

৩৫০ গ্রাম কাতলা মাছ, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ কাঁচা লঙ্কা বাটা, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১ চা চামচ লেবুর রস, সাদা তেল ৫০ গ্রাম, মাখন, ১/২ কাপ রসুন কুচি, ১ টেবিল চামচ আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনে পাতা কুচি, ১কাপ ছোট করে কাটা পিয়াঁজ, ১টেবিল চামচ কর্নফ্লাওয়ার, স্বাদ মত নুন

লেমন বাটার ফিশ তৈরির পদ্ধতি

img 20220808 222332

লেমন বাটার ফিশ ( lemon butter fish ) বানাতে প্রথমে কাতলা মাছ ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর সেই মিশ্রণটি মাছের উভয়দিকে ভাল করে মাখিয়ে ২০-৩০ মিনিট ম্যারিনেট করতে হবে। ম্যারিনেট করার পর কড়াইতে মাখন দিয়ে মাছগুলি হালকা করে ভেজে নিতে হবে। মাছগুলি ভাজা হয়ে গেলে এবার গ্রেভি বানানোর পালা। গ্রেভি বানাতে প্রথম একটি কড়াই গরম করে তাতে সাদা তেল এবং ১ টেবিল চামচ মাখন দিতে হবে। এরপর তার মধ্যে এক এক করে রসুন কুচি, আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, ছোট ছোট করে কাটা পিয়াঁজ দিয়ে মাঝারি আঁচে ভেজে নিতে হবে। এরপর এরমধ্যে আগে থেকে ভেজে রাখা মাছগুলি দিয়ে দিতে হবে। একটি পাত্রে কর্নফ্লাওয়ার এবং জল মিশিয়ে সেই মিশ্রণটি এবার কড়াইতে ঢেলে দিতে হবে। যাতে গ্রেভির ঘনত্ব বাড়ে। এবার এভাবে ৩-৫ মিনিট রান্না করলেই তৈরি লেমন বাটার ফিশ। নামানোর পূর্বে উপর থেকে মাখন এবং ধনেপাতা কুচি দিয়ে গার্নিশিং করতে হবে। দুপুরের আহারে নিজের পরিবারের সঙ্গে গরম গরম উপভোগ করুন এই লেমন বাটার ফিশ ( lemon butter fish ) ।

google-news-icon

লেটেস্ট খবর