Advertisement

পন্থ বুদ্ধিমান প্যান্থার, রিফ্লেক্স স্ট্রোকে মাস্টারপিস ঋষভের সাফল্যের রহস্য উন্মোচিত

রাজকুমার মণ্ডল, কলকাতা  : বুদ্ধিমান উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্থ (‌ Rishabh Pant )‌ । একের পর এক ম্যাচে নিজেকে পরিণত করার পক্ষে এক আদর্শ ব্যাটার। বুদ্ধিমান প্যান্থার বললে ভুল হবে না। মাস খানেক আগে জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে কাগিসো রাবাডার বিরুদ্ধে বেপরোয়া এবং প্রি-ডেডিটেটেড আগুন ঝরানো শট খেলেছিলেন ঋষভ পন্থ। প্রথম ডেলিভারিতে অফ স্টাম্পের বাইরের বলে পরাজিত হওয়ার, পরের বলেই ওভার বাউন্ডারী। কেপটাউনে দ্বিতীয় ইনিংসে অপরাজিত সেঞ্চুরির পরে মোহালিতে ৯৬ এবং ব্যাঙ্গালোরে রেকর্ড-ব্রেকিং 50। ম্যান অফ দ্য সিরিজ (‌ Rishabh Pant )‌ পুরষ্কার পাওয়ার পর পন্থ স্পষ্টভাবে স্বীকার করেন, “আমাকে বিকশিত হতে হবে, আমি অতীতে ভুল করেছি এবং উন্নতি করতে চাই।”

সহজাত ব্যাটিংয়ের শিল্প আঁকড়ে ঋষভRishabh Pant পন্থ এগিয়ে যেতে ইচ্ছুক। এমনকি একটি শটের মাধ্যমে মাঝপথে বুঝতে পারেন যে তিনি ভুল করেছেন, তবে শেষ মুহূর্তের সূক্ষ্ম বিচারে শুধরে নেন। বীরেন্দ্র শেহবাগ বা অ্যাডাম গিলক্রিস্টের করা হচ্ছে। স্ট্রোক প্লেয়ারের (‌ Rishabh Pant )‌ গুণমান সবসময়ই আলাদা হয়। ঋষভ পন্থের ব্যাটিং কৌশল কপিবুক নয়। তবে পন্থ শেবাগের মতো হ্যান্ড-আই সমন্বয়ের অধিকারী নন। তবে কুইকসিলভার রিফ্লেক্স এবং স্ট্রোকে যে শক্তি দেখা যায় তা এককথায় অনবদ্য। নিজের শান্ত আশ্বাস দলের মধ্যে প্রতিষ্ঠিত করতে শুরু করেছেন তা সবসময় প্রতিষ্ঠিত খেলোয়াড়ের বার্তা বহন করবে। রানের গতি বজায় রাখা এবং প্রতিদ্বন্দ্বী বোলিংকে ছাড়খাড় করার নিছক ক্ষমতার জন্য ঋষভ টেস্ট ক্রিকেটে ৫ নম্বর স্থানটিকে নিজের জায়গায় পরিণত করে নিয়েছেন। ভারতীয় টিম ম্যানেজমেন্ট প্রযুক্তিগতভাবে শ্রেয়াস আইয়ারকে ৬ নম্বরে রাখতে তৈরী। রোহিতকে পন্থ ফ্যাক্টর বিবেচনা করতে হবে। ৭০ এর স্ট্রাইক-রেটে ঋষভ পন্থের গড় ৪০.৮৫।

আরো পড়ুন‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ড্রিম ইলেভেন ফ্যান্টাসি ক্রিকেট, নিজের পছন্দের দল করতে পারে বাজিমাত, রইল খেলার নিয়ম

৩২৮ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ভারত গাব্বাতে কঠিন পরিস্থিতিতে পড়ে, টেনে তোলেন ঋষভ পন্থ। এরপর মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩১ বলে শক্তিশালী ৫০ রানে সাতটি চার ও দুটি ছক্কা মেরেছিলেন ঋষভ।একবার বাউন্স এবং উইকেটের সঙ্গে পরিচিত হয়ে গেলে, তাকে থামানো দায়। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বোলাররা হাড়ে হাড়ে টের পেয়েছেন। পুরানো অভ্যাস কঠিন হয়ে পড়ে এবং রোহিত এটি ভাল করেই জানেন। সাফল্য পেতে রোহিত সময়মতো ঋষভ পন্থের (‌ Rishabh Pant )‌  অপ্রীতিকর এবং বিপজ্জনক বদ অভ্যাসহগুলো গ্রহণ করতে প্রস্তুত। পন্থ ২.০‌ রোহিতের দলে এক্স-ফ্যাক্টর হতে পারে কিনা,দেখার বিষয়।



Follow us on


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
Back to top button
Advertisement
Advertisement