fbpx

ভাগ্যের নির্মম পরিহাস! কোটি টাকার নবাবী সম্পত্তিতে কোনও অধিকার নেই সাইফের, কারণ কী?

নবাব বংশ হওয়ায় তাদের যে বিপুল সম্পত্তি তার পরিমাণ শুনলে চমকে উঠবেন আপনিও। সাইফের মোট ধন সম্পত্তির মূল্য প্রায় ৫০০০ কোটি টাকা।

অনীশ দে, কলকাতা: বলিউডের অন্যতম ব্যস্ত অভিনেতা সাইফ আলি খান (Saif Ali Khan)। সামনের মাসেই মুক্তি পেতে চলেছে তাঁর বিক্রম বেদা। সাইফের পাশাপাশি ছবিতে মুখ্য চরিত্রে দেখা যাবে হৃত্বিক রোশনকে। তবে সাইফ আলি খানের অভিনেতা ছাড়াও আরেকটি পরিচয় রয়েছে। তিনি (Saif Ali Khan) পতৌদি পরিবারের সন্তান। পতৌদি বংশের দশম প্রজন্ম তিনি। একথা সবাই জানেন যে সাইফ আলি খান একজন নবাব এবং তাঁর জীবনযাপনও তেমনই। মনসুর আলী খানের সুপুত্র হওয়ার সুবাদে তাঁর (Saif Ali Khan) ধন সম্পত্তির পরিমাণ যে বিপুল, তা বলাই বাহুল্য। জানেন কী সাইফের মোট সম্পত্তির মূল্য কত?

saif 4

নবাব বংশ হওয়ায় তাদের যে বিপুল সম্পত্তি তার পরিমাণ শুনলে চমকে উঠবেন আপনিও। সাইফের মোট ধন সম্পত্তির মূল্য ৫০০০ হাজার কোটি টাকা। কিন্তু এই বিপুল পরিমানে সম্পত্তির ভাগ তিনি বা তাঁর পুত্ররা পাবেন না। কিন্তু কেন? বংশের সম্পত্তি হলে সেটা সবার মধ্যে ভাগ হওয়াটাই তো স্বাভাবিক, তবে এই ক্ষেত্রে ব্যতিক্রম কেন? করণ পতৌদি বংশের এই সম্পত্তি শত্রু সম্পত্তি আইনের আওতায় পরে। যার জেরে সাইফ আলি খান থেকে শুরু করে তাঁর ছেলেরা ইব্রাহিম, জেহ এবং তৈমুর কেউই এই সম্পত্তির ভাগীদার নন। এই সম্পত্তি সরকারি।

saif 3

কিন্তু শত্রু সম্পত্তি আইন কী? আসুন জেনে নেওয়া যাক। যখন ভারতবর্ষের বিভাজন করে ২ টি পৃথক দেশ তৈরি হয় তখন বিপুল সংখ্যক মানুষকে নিজের ঘরবাড়ি ছেড়ে অন্য দেশে, তাঁদের নতুন দেশে যেতে হয়। সেই কারণে পুরনো জায়গায় তাদের বেশ কিছু সম্পত্তি রয়ে যায়। আর সেই সম্পত্তিই সরকার শত্রু সম্পত্তি বলে ঘোষণা করে এবং শত্রু সম্পত্তি আইনের অধীনে দখল করে। সেই সম্পত্তির উপর নিজের মালিকানার দাবি করতে গেলে আদালতে মামলা লড়তে হবে। পরবর্তীতে এই আইনের একটি সংশোধনী বিল পর্যন্ত রাজ্যসভায় পাশ করানো হয়। ভারত ভাগের সময় পতৌদি বংশের বিপুল সম্পত্তি রয়ে যায় পাকিস্তানে। যেই সম্পত্তি এখন আর তাঁরা পাবেন না। ভারতে মত ৯২৮০ জনের এমন সম্পত্তি রয়েছে। অনুমান করা হয়, এই সম্পত্তির মোট মূল্য এক লাখ কোটি টাকা।

saif 1

এই মুহূর্তে সাইফ আলি খান ব্যস্ত তাঁর আসন্ন ছবি নিয়ে। তানাজি সুপারহিট হওয়ার পর আবার অ্যাকশন ড্রামা ছবিতে অভিনয় করছেন সাইফ। তাঁর আসন্ন কাজের তালিকা থেকে স্পষ্ট তিনি এই মুহূর্তে ভারতবর্ষের অন্যতম তারকা। বাহুবলী খ্যাত প্রভাসের সাথেও একটি ছবিতে কাজ করছেন সাইফ। ছবির নাম আদিপুরুষ। এই ছবিতে সাইফ আলী খান, প্রভাস ছাড়াও অভিনয় করতে চলেছেন কৃতি স্যানন এবং সানি সিং। অন্যদিকে তাঁর স্ত্রী করিনা কাপুর খান (Kareena Kapoor Khan) অভিনীত লাল সিং চাড্ডা আজকেই মুক্তি পেয়েছে বক্স অফিসে। অক্ষয় কুমার অভিনীত রক্ষা বন্ধনের সাথে ক্ল্যাশ করেছে এই ছবি। দেখার অপেক্ষা দীর্ঘদিনের বিরতির পর বক্স অফিসে সাইফ-বেবো (Kareena Kapoor Khan) চমক আনতে পারেন কী না।

google-news-icon

লেটেস্ট খবর