fbpx
Saturday, October 1, 2022

Saira Banu: অভিনয় থেকে প্রেমে পড়া! ভুলেছিলেন বয়সের অন্তর, কেমন ছিল সায়রা বানুর সেকালের দিনগুলো

প্রত্যুষা সরকার, কলকাতা: ৬০-৭০ এর দশকে বলিউডের বিখ্যাত অভিনেত্রীদের মধ্যে একজন ছিলেন সায়রা বানু ( Saira Banu )। সেই যুগে এমন কোনও মানুষ নেই যে তাঁকে চেনে না। তাঁর সৌন্দর্য এবং অভিনয়ের কারণে, মন জয় করে ছিলেন তাঁর একাধিক ভক্তদের। আজ তাঁর ৭৮তম জন্মদিন। এত বছর বয়সে এসেও একই রকম সৌন্দর্যের অধিকারী তিনি। ১৭ বছর বয়সে বলিউডে অভিষেক হয়েছিল তাঁর। তবে এত ছোট বেলা থেকে অভিনয় করতে আসা একেবারেই সহজ ছিল না তাঁর। আজ তাঁর জন্মদিনে জানাবেন তাঁরই জীবনের কিছু কথা।

২৩ আগস্ট ১৯৪৪ সালে উত্তরাখণ্ডের মুসৌরিতে জন্মগ্রহণ করেন সায়রা বানুর। উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত তাঁর ( Saira Banu ) অভিনয় প্রতিভা। তাঁর মায়ের নাম ছিল নাসিম বানু। তিনি ছিলেন একজন মঞ্চ ও চলচ্চিত্র অভিনেত্রী। তিনি ছিলেন তাঁর যুগের একজন সেলিব্রিটি। সায়রা বানুর বাবা মিয়া এহসান-উল-হক ছিলেন একজন চলচ্চিত্র প্রযোজক। বলতে গেলে তাঁর বাড়ির সবাই কোনও না কোনও ভাবে অভিনয় পেশার সঙ্গে জড়িত ছিল।

img 20220823 123609

অভিনেত্রী সায়রার শৈশবের বেশিরভাগ সময়ই কেটেছে লন্ডনে, যেখান থেকে পড়াশোনা শেষ করে তারপর ভারতে ফিরে আসেন তিনি। সূত্রের খবর, স্কুল জীবন থেকেই অভিনয়কে ভালবাসতেন তিনি ( Saira Banu )। এক সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছিলেন যে ১২ বছর বয়স থেকে তিনি ঈশ্বরের কাছে প্রার্থনা করতেন যেন তিনি তাঁর মায়ের মতো নায়িকা হতে পারেন। একটি অনুষ্ঠানের সময়, সায়রাকে বলা হয়েছিল যে তাঁর নাচের অভিজ্ঞতা খুব কম। এরপর সায়রা কত্থক এবং ভরতনাট্যমের যথাযথ প্রশিক্ষণ নেন।

img 20220823 122317

১৯৬১ সালে শাম্মী কাপুরের বিপরীতে ‘জঙ্গলি’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন সায়রা বানু ( Saira Banu )। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৭ বছর। এই ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ারেও জন্য মনোনীত হয়েছিলেন তিনি। প্রথম ছবি থেকেই ভালো পরিচিতি তৈরি হয় তাঁর। এর পর সায়রা বানু ‘শাদি’, ‘ব্লাফমাস্টার’, ‘আই মিলন কি বেলা’, ‘শাগিরদ’, ‘দিওয়ানা’, ‘পূরব অর পশ্চিম’, ‘জামির’, ‘নেহেলে পে দেহলা’-এর মতো ছবিতে অভিনয় করতে দেখা যায়।

img 20220823 123512

এরপর মাত্র ২২ বছর বয়সে ১৯৬৬ সালের ১১ অক্টোবর অভিনেতা দিলীপ কুমারকে বিয়ে করেন সায়রা বানু ( Saira Banu )। দুজনের মধ্যে বয়সের বিশাল ব্যবধান ছিল। সায়রার বয়স যখন ২২,দিলীপ কুমারের বয়স ৪৪ বছর। তবে দুজনের প্রেমে বয়স বাধা হয়ে দাঁড়াতে পারেনি। সায়রা বানু এবং দিলীপ কুমারের প্রেমের গল্পও কম আকর্ষণীয় নয়। খবরে বলা হয়েছে, ১৯৫২ সালের ‘আন’ ছবিতে দিলীপ সাহেবের প্রেমে পড়েন সায়রা। তখন সায়রার বয়স মাত্র আট বছর। প্রসঙ্গত, দীর্ঘ অসুস্থতার কারণে গত বছরের জুলাইয়ে এই পৃথিবীকে বিদায় জানান দিলীপ কুমার। সায়রা বানু এখনও তার সাহেবের স্মৃতি লালন করে চলেছেন।

google-news-icon

লেটেস্ট খবর