fbpx

20 Years Of Devdas: ১২ কোটির কোঠা, ৩ কোটির বাড়ি! দেবদাস সিনেমার শ্যুটিংয়েই যেন হয়েছিল পকেট ফাঁকা

প্রত্যুষা সরকার, কলকাতা: দেখতে দেখতে কেটে গেল ২০ বছর। আজ থেকে ২০ বছর আগে এই দিনেই মুক্তি পেয়েছিল বিংশ শতাব্দীর প্রথম ভাগের ব্লকবাস্টার ছবি দেবদাস ( Devdas )। পরিচালক সঞ্জয়লীলা বনশালীর পরিচালনায় ১২ জুলাই ২০০২ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। শরৎচন্দ্রের দেবদাস গল্পের অনুপ্রেরণায় তৈরি হয় এই ছবি। এর আগেও অনেক বার ভিন্ন ভিন্ন পরিচালকের নির্দেশনায় দেবদাস ছবি মুক্তি পেলেও সঞ্জয়লীলা বনশালীর দেবদাস যেন মানুষের মনে এক অন্য রকম জায়গা করে নিয়েছে।

শাহরুখ খান, ঐশ্বর্য় রাই, মাধুরী দীক্ষিতের মত তারকাদের একসঙ্গে দেখিয়ে ছিলেন সঞ্জয়লীলা বনশালী। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সেই মুহূর্তের এক ব্যায় বহুল ছবির অন্যতম ছিল দেবদাস ( Devdas )। কানে প্রতিযোগিতার বাইরে প্রিমিয়ার করা প্রথম ভারতীয় চলচ্চিত্র হল দেবদাস। মুক্তির পর থেকে এখনও পর্যন্ত একই ভাবে দর্শকের কাছে ভালবাসা পেয়ে চলেছে এই ছবি। ভালবাসার পাশাপাশি সেই সময় অত্যন্ত চর্চাতেও ছিল এই ছবি৷

img 20220712 163415

ছবি ( Devdas ) সুন্দর হওয়ার পিছনে অভিনেতাদের অভিনয়ের পাশাপাশি অনেকটাই কৃতিত্ব যায় সেট থেকে শুরু করে বিভিন্ন চরিত্রের পোশাক পরিচ্ছদ অথবা মেকআপ বা রূপসজ্জায়। অনেক ছোট থেকে ছোট বিষয়ের দিকেও বেশ ভাল ভাবে নজর রেখেছিলেন ছবির নির্মাতারা। আর হয়তো সেই কারণেই ২০ বছর আগেই ছবির বাজেটই ছিল ৫০ কোটি টাকা। একটু ভেবে দেখলে বোঝা যাবে সেই সময়ের জন্য এটি কত বড় বিষয় ছিল।

img 20220712 163812

সেই সময়ের এত টাকার ছবি, সব দিকে তো নজর রাখতেই হবে। তাই রাজকীয় ছবির রাজকীয় সজ্জা ( Devdas )। নির্মাণ করা হয়েছিল তিনটি অত্যন্ত বড় ও দামি সেটের, যাঁদের মধ্যে সব থেকে বেশি দামি ছিল চন্দ্রমুখীর কোঠা, যার খরচ হয়েছিল সেই সময়ে ১২ কোটি টাকা। এরপর পারোর বাড়িও কোনও অংশে কম ছিলনা। ডিজাইনার প্রচুর পরিশ্রম করেছিলেন পারোর বাড়ি তৈরি করতে৷ শুনতে পাওয়া যায় ঐশ্বর্য রাইয়ের ঘরের সেট স্টেন্ট গ্লাসে তৈরি করা হয়েছিল, যেখানে গোলাপি ও নীল রঙের ব্যবহার ছিল। এটি তৈরি করতে খরচ হয়েছিল মোট ৩ কোটি টাকা।img 20220712 165120

সেট ছাড়াও এই ছবির সব থেকে বেশি আকর্ষণীয় বিষয় ছিল অভিনেতা-অভিনেত্রীদের পোশাক পরিচ্ছদ, মেকাপ ও রূপসজ্জা। যার জন্য ডিজাইনার ও পরিচালক সঞ্জয় লীলা বনশালী প্রচুর পরিশ্রম করেছিলেন ৷ চন্দ্রমুখীর ল্যাহেঙ্গা ও পারোর সাড়ি সবই আনা হয়েছিল কলকাতার বাজার থেকে। ছবি ( Devdas ) সফল করতে বাড়তে থাকে ছবির বাজেট। ধীরে ধীরে পেরিয়ে যায় ৫০ কোটি টাকার গণ্ডি। হয়তো এত টাকা ব্যয় এবং এত পরিশ্রমের ফলেই ২০ বছর পরেও মানুষের মনে একই জায়গায় রয়ে গেছে দেবদাস।

google-news-icon

লেটেস্ট খবর