fbpx

Sanjeev Kumar biography: ধর্মের কাছে হার মেনেছে প্রেম! মুসলিম পুত্রবধূ না-পসন্দ ছিল সঞ্জীব কুমারের মায়ের

জয়িতা চৌধুরি,কলকাতাঃ সব গল্পের শেষটা মধুর হয় না। ঠিক তেমনই খ্যাতনামীদের জীবনেও সব গল্পের সুখের সমাপতন ঘটে না। কিছু ভালোবাসা থেকে যায় অপূর্ণ। এমনই এক অসমাপ্ত প্রেম কাহিনী হল অভিনেতা সঞ্জীব কুমার ও শাবানা আজমির ( Sanjeev Kumar and Sabana Azmi love story )। তাঁদের প্রেমের কথা প্রচারের আলোকে না এলেও স্থান পেয়েছে সঞ্জীব কুমারের বায়োপিকে ( Sanjeev Kumar Biography)।

সাবানা আজমি ও সঞ্জীব কুমার ছিলেন দীর্ঘ দিনের পরিচিত। ১৯৭৯ সালে প্রথম অভিনেত্রীর মায়ের সঙ্গে কাজ করেছিলেন সঞ্জীব কুমার। নিজের বায়োপিকে সঞ্জীব কুমারের স্বীকারোক্তি যে তাঁর সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক শাবানা আজমির। কিন্ত সম্পর্ক পরিণতি না পাওয়ার কারণ ধর্ম। অভিনেতার মা তাঁদের সম্পর্কের কথা জানতে পারাতেই নির্দেশ দেন শাবানাকে ( Shabana Azmi ) বিয়ে করলে তাঁকে বাড়ি ছাড়তে হবে। মুসলিম পুত্রবধূ তিনি মেনে নেবেন না।

sanjiv kumar 1

পরবর্তীতে বলিউডের খ্যাতনামা গীতিকার জাভেদ আখতারকে ( Javed Akhtar ) বিয়ে করেন শাবানা। যদিও সেই সময় বিবাহিত ছিলেন জাভেদ। প্রথম স্ত্রীকে ডিভোর্স দিয়ে শাবানার সঙ্গে ঘর বাঁধেন তিনি। তবে বিয়ের পরও সন্তান নেননি শাবানা। একটি সাক্ষাৎকারে তিনি জানান কিছু শারীরিক অসুস্থতার কারণে তিনি মা হতে পারেননি। যার কষ্ট তিনি হয়তো সারা জীবনেও ভুলতে পারবেন না। এই নিয়ে আক্ষেপ করেন তার স্বামী জাভেদও।

বিয়ের এতো বছর পরেও সাম্প্রতিক এক সাক্ষাৎকার শাবানা আজমি জানিয়েছিলেন তাঁর এবং জাভেদের ( Sabana Azmi and Javed Akhtar married life ) ব্যক্তিত্ব সম্পূর্ণ আলাদা। তাও তাদের বিবাহিত জীবন আজও কীভাবে সুখী? আসলে তাঁদের মধ্যে প্রেম আছে, তবে তাঁদের বন্ধুত্ব তার চেয়েও মজবুত। তাঁর স্বামী জাভেদ প্রায়ই বলেন, ‘শাবানা এতো ভালো বন্ধু যে বিয়েও তাঁদের বন্ধুত্বকে প্রভাবিত করতে পারেনি’।

sanjiv kumar 2

অভিনেতা সঞ্জীব কুমারের জীবন বিভিন্ন ভাবে বিভিন্ন সময় উঠতি অভিনেতাদের উদ্বুদ্ধ করেছে। তাঁর ঝুলিতে রয়েছে শোলে ( Shole ), শতরঞ্জ কে খিলাড়ী ( Satranjh Ke Khiladi ), মৌসম ( Mousum ), আন্ধি ( Andhi )-র মতো বক্সঅফিস কাঁপানো সিনেমা। আসন্ন বায়োপিকের ( Sanjib Kumar biography ) নাম ‘সঞ্জীব কুমারঃ দ্য অ্যাকটার উই অল লাভ’ ( Sanjiv Kumar: The Actor we all love ) করা হয়েছে।

google-news-icon

লেটেস্ট খবর