Advertisement

Sardar Vallabhbhai Patel : বিক্ষিপ্ত ভারতকে একতা শিখিয়ে অমর ‘লৌহমানব’ সর্দার বল্লভভাই প্যাটেল

ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী (India’s First Home Minister), উপ-প্রধানমন্ত্রী (Deputy Prime Minister) এবং ‘লৌহমানব (Ironman)’ হিসেবে পরিচিত ছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel)। তিনি তাঁর কর্মজীবনে ছিলেন একজন আইনজীবী (Advocate) পেশায় কর্মরত। তথা কংগ্রেস (Congress) দলের একজন নেতাও ছিলেন তিনি। ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতার (Independence) পর ভারতে রাজকীয় রাজ্যগুলির একীকরণের জন্য তিনি প্রধান এবং গুরুতবপূর্ণ ভূমিকা পালন করেন। ৩১শে অক্টোবর, ১৮৭৫ সালে গুজরাটের নাদিয়াদে জন্মগ্রহণ করেন সর্দার বল্লভভাই প্যাটেল। ১৮৯৭ সালে তার নিজের শহরের স্কুলের পড়াশোনা শেষ করেন তিনি, এরপর প্যাটেল আইন বিষয়ে নিয়ে একটি কোর্স করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

ব্রিটিশদের বিরুদ্ধে সমস্ত রকমের প্রতিবাদ ও সত্যাগ্রহে প্যাটেল ছিলেন একজন বিশিষ্ট ব্যক্তি, সেই সময়ে মহাত্মা গান্ধীর সাথে তাঁর সু সম্পর্ক গড়েছিল। প্যাটেল তাঁর সমস্ত রাজনৈতিক কর্মজীবন তথা কর্মকাণ্ডে স্বাধীনতা সংগ্রামের সময় গান্ধীর নেতৃত্ব ও পথকে গ্রহণ করেছিলেন। ভারতকে একত্রিত করার ক্ষেত্রে বল্লভভাই প্যাটেলের অবদানকে সম্মান জানাতে ৩১শে অক্টোবর তাঁর জন্মদিনটিকে জাতীয় ঐক্য দিবস বা একতা দিবস হিসাবে পালন করা হয়। এই স্বাধীনতা সংগ্রামী লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেল ১৯৫০ সালে মুম্বাই (তৎকালীন বোম্বে) ১৫ ডিসেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সর্দার বল্লভভাই প্যাটেল

এই বুধবার ছিল সর্দার বল্লভভাই প্যাটেলের ৭১তম মৃত্যুবার্ষিকী। তাই ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বেশ কয়েকজন নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রীরা তাকে শ্রদ্ধা জানিয়েছেন ট্যুইটের মারফতে। উল্লেখ্য কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী টুইটারে বলেছেন, “ভারতকে একত্রিত করতে তাঁর অনুকরণীয় অবদানের জন্য আমরা চিরকাল সর্দার বল্লভভাই প্যাটেলের কাছে কৃতজ্ঞ থাকব। তার নেতৃত্ব দেশকে সাম্প্রদায়িক বিবাদ কাটিয়ে উঠতে সাহায্য করেছিল। তাঁর মৃত্যুবার্ষিকীতে মহান নেতার প্রতি বিনম্র শ্রদ্ধা।” একদিকে গৃহায়ণ মন্ত্রী হরদীপ পুরি সর্দার প্যাটেলকে “ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন নেতৃস্থানীয় নেতা” বলে অভিহিত করেছেন।

আরও পড়ুনঃ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে বেরিয়ে এসেও মিলল না রেহাই, প্রয়াত সেই একমাত্র জীবিত আরোহী

অপরদিকে পুরি একটি টুইটে বলেছেন, “আমি লৌহ ইচ্ছার স্থপতি এবং স্বাধীন ভারতের একীকরণকারী, ভারতরত্ন সর্দার বল্লভভাই প্যাটেল জিকে তাঁর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাই৷ লৌহমানব ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন নেতৃস্থানীয় অকুতোভয় যিনি পরবর্তীতে একটি আধুনিক রাষ্ট্রে ভারতের একীকরণের পথ দেখিয়েছিলেন।” পাশাপাশি আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা টুইট করে বল্লভভাই এর উদ্দ্যেশ্যে লিখেছেন, “স্বাধীনতা আন্দোলনের একজন অকুতোভয়, সর্দার বল্লভভাই প্যাটেল ভারতের ভাগ্য রচনায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। আমাদের ১ম স্বরাষ্ট্রমন্ত্রীএবং উপ প্রধানমন্ত্রী হিসাবে, তিনি নিশ্চিত করেছিলেন যে রাজ্যগুলি ইউনিয়নে যোগদান করে, এক ভারত, শ্রেষ্ঠ ভারতের স্বপ্ন পূরণ করে। প্যাটেল জিকে তাঁর পুণ্যতিথিতে শ্রদ্ধা জানাই।”



Follow us on


Advertisement
Back to top button
Advertisement
Advertisement