fbpx

কেমন ছিল মানুষের পূর্ব পুরুষেরা! গবেষণার মাঝে চিনে হদিশ মিলল ‘ড্রাগনম্যান’ মানব প্রজাতির

মানুষের জানার কৌতূহল রয়েছে বরাবরই। জন জীবনকে উন্নত করে তোলার তাগিদে নতুন আবিষ্কারের খোঁজে লেগে রয়েছে মানুষ। তেমনিই নিজেদের অতীত বা উৎপত্তি সম্পর্কে জানতেও সমানভাবেই আগ্রহী মানুষ। প্রত্নতত্ববিদ্যা থেকে শুরু করে নানাভাবে মানব সভ্যতার ইতিহাসকে জানার চেষ্টা হয়ে চলেছে অবিরত। আর এই ইতিহাসকে বোঝার চেষ্টার মাঝে কিছু জিনিস এমন রয়েছে যা মানুষকে বারবার ভাবিয়ে তোলে। যেমন সম্প্রতি এক গবেষণা থেকে অজানা এক মানব প্রজাতির খোঁজ মিলেছে।

যদিও শুরুটা হয়েছিল অনেকটা আগেই। চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের এক কূপের তলানিতে ৮০ বছর ধরে লুকোনো মাথার খুলিটি মানব জাতির প্রথম দিকের একটি প্রজাতি বলে ধারণা করছেন গবেষকরা। এর “ড্রাগন ম্যান” নাম দিয়েছেন বিজ্ঞানীরা। নতুন সন্ধান পাওয়া ফসিল ও ফসিলটির দাঁত ও হাড়ের ডিএনএ এবং গুহার ধূলা বিশ্লেষণের পর মানবজাতির বংশানুক্রমে এলো নতুন সংযোজন। চীনের হারবিন শহরে পাওয়া এই মাথার খুলির বয়স ১ লাখ ৩৮ হাজার- ৩ লাখ ৯ হাজার বছরের মধ্যে বলে জানা গেছে এর ভূ-রাসায়নিক বিশ্লেষণ থেকে।

human evolution,fossils in China,dargon man,homo sapiens

চওড়া নাক, তুলনামূলক নিচের দিকে অবস্থিত ভ্রু এধরণের বংশানুক্রমিক বৈশিষ্ট্যও দেখা গেছে। আধুনিক মানুষেরসাথেও মিল পাওয়া গিয়েছে যথেষ্ট। গবেষকরা মতে, খুঁজে পাওয়া মাথার খুলির ৫০ বছর বয়সী একজন পুরুষের। গত শুক্রবার নতুন সন্ধান পাওয়া এসব বিষয় নিয়ে “দ্য ইনোভেশন” জার্নালে তিনটি গবেষণা প্রকাশিত হয়েছে। লন্ডনের দ্য ন্যাচারাল হিস্টোরি মিউজিয়ামের মানব বিবর্তন বিষয়ক প্রধান গবেষক ও এই গবেষণার সহ-লেখক ক্রিস স্ট্রিংগার বলেন, “আমার ৫০ বছরে দেখা ফসিলগুলোর মধ্যে সবচেয়ে গুরূত্বপূর্ন হারবিনে খুঁজে পাওয়া এই মাথার খুলি। খুলিটি থেকে প্রাচীন DNA সনশ্লেষণ সম্ভব কিনা তা যাচাই করছেন গবেষকরা। ডিএনএ সংশ্লেষণ সম্ভব হলেই এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণা শুরু হবে।

human evolution,fossils in China,dargon man,homo sapiens

আসলে আধুনিক মানুষ বা হোমো সেপিয়েন্স সম্পূর্ণ আলাদা। সে যুগে পৃথিবীর বুকে হোমো সেপিয়েন্স ছাড়াও অন্যান্য প্রজাতির মানুষের বসবাস ছিল। প্রায় 3 লক্ষ বছর আগে আফ্রিকার বুকে হোমোসেপিয়েন্স দের উদ্ভব হয়। সেই সময় নিয়ান্ডারথালস, ডেনিসোভানস, হোমো ফ্লোরেসিয়েনসিস, হোমো লুজোনেনসিস ও হোমো নালেদিসহ বিভিন্ন প্রজাতির মানুষের বসবাস ছিল পৃথিবীতে। যাদের ফসিল রেকর্ড সংরক্ষিত আছে। বেশ কিছুদিন আগে ইজরায়েলের সন্ধান পাওয়া ফসিল নিয়ে গবেষকদের একটি দল সায়েন্স জার্নালে একটি গবেষণা প্রকাশিত হওয়ার একদিন পরই “ড্রাগন ম্যান” এর সন্ধান পাওয়ার খবর ঘোষণা হয়। ইসরাইলে সন্ধান মেলা ওই ফসিলসের গবেষণায় বলা হয়েছে ” ফেসিলটি আদিম মানুষের কোন প্রজাতির হতে পারে, তবে আরও গবেষণা করা হবে।”

human evolution,fossils in China,dargon man,homo sapiens

নতুন সন্ধান পাওয়া এই “ড্রাগন ম্যান” ই বংশানুক্রমে আমাদের নিকটতম সদস্য হতে পারে। গবেষণায় দেহের গঠন এবং চীনের যে অঞ্চলে পাওয়া গেছে তা দেখে গবেষকরা অনেকটাই নিশ্চিত যে এই প্রজাতি রুক্ষ আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা ছিল অনেক বেশি। চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সের অধ্যাপক ও গবেষণাটির সহ-লেখক শিজুন নি বলেছেন, ‘বিবর্তন নিয়ে অনেক প্রশ্নই রয়েছে। তবে আমরা আমাদের দীর্ঘদিনের হারানো নিকট আত্মীয়র সন্ধান পেয়েছি’।

প্রসঙ্গত, দক্ষিণ-পশ্চিম চীনের উহান ডালি ও অন্যান্য অঞ্চলে সন্ধান পাওয়া কিছু ফসিলের বংশ নিয়ে মুশকিলে পড়েছিলেন গবেষকরা।তবে তুলনামূলকভাবে বিশ্লেষকদের জন্য খুব অল্প পরিমাণে হসিল থাকায় এখনো নিশ্চিত ভাবে তাদের কাতারে ফেলা যাচ্ছে না। আগামী দিনে আরো গবেষণার মাধ্যমেই হয়তো আরো ভালো করে জানা ও বোঝা সম্ভব হবে।

google-news-icon

লেটেস্ট খবর