fbpx

SRK: মনে আছে ‘ম্যায় হু না’র জায়েদকে? কোটি টাকা নষ্ট করে অভিনয় শিখেও কাজ জোটে না শাহরুখের ভাইয়ের

রাখী পোদ্দার, কলকাতা : সুপারস্টার সঞ্জয় খানের পুত্র জায়েদ খানের ( Zayed Khan) সঙ্গে আমরা সকলেই কম বেশি পরিচিত। নিজের অভিনয় ক্যারিয়ারে খুব একটা ছাপ ফেলতে না পারলেও, শাহরুখ খান অভিনীত ‘ম্যায় হু না’ ছবিতে কিং খানের ভাইয়ের চরিত্রে অভিনয়ের সুবাদে সকলের কাছে পরিচিত মুখ হয়ে ওঠেন তিনি। আজ বলিউড ( Bollywood) অভিনেতা জায়েদ খানের জন্মদিন। বর্তমানে ৪২ বছর বয়সে পা রাখেন তিনি। ১৯৮০ সালের ৫ই জুলাই মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন সঞ্জয় খান পুত্র। ১২ বছরের অভিনয় ক্যারিয়ারে তিনি মোট ১৫ টি ছবি করেন। যার মধ্যে সাফল্যের মুখ দেখতে পারেনি একটিও। শেষ অভিনয় করেন ২০১৫ সালে ‘শরাফত গায়ে তেল লেনে’ ছবিতে। এরপর তিনি যেন এই ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে ক্রমশ হারিয়ে যেতে থাকেন। আসুন এক নজরে দেখে নেওয়া যাক বলিউড এই অভিনেতার কিছু অজানা তথ্য।

জায়েদ খানের জন্ম এক চলচ্চিত্র পরিবারে। বাবা সঞ্জয় খান ছাড়াও কাকা ফিরোজ খান এবং আকবর খানও যুক্ত ছিলেন অভিনয়ের সাথে। শুধু তাই নয়, তাঁর প্রাক্তন শ্যালক হৃতিক রোশনও ফিল্ম ইন্ডাস্ট্রিতে বলিউডের একজন অভিনেতা। ছোটবেলা থেকেই ফিল্মি পরিবেশে বড়ো হন তিনি ( Zayed Khan)। আর তাই নিজের পরিবারের ঐতিহ্যকেই এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অভিনেতা হওয়ার কথাই ভেবেছিলেন জায়েদ খান। তিনি লন্ডন ফিল্ম একাডেমি থেকে ফিল্ম মেকিং কোর্স এবং অভিনয় শিখেও কোনো হিট সিনেমা উপহার দিতে পারেননি দর্শকদের।

Main Hoon Na
Main Hoon Na

জায়েদ খান ২০০৩ সালে ‘চুরা লিয়া হ্যায় তুমনে’ চলচ্চিত্রের মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন। ছবিতে তাঁর বিপরীতে অভিনয় করেছিলেন এশা দেওল। ছবির গান হিট হলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে এই ছবিটি। এরপর জায়েদ খানের ভাগ্যের শিকে ছেঁড়ে খুব শীঘ্রই। শাহরুখ খানের ( Shah Rukh Khan) মতো একজন সুপারস্টারের সাথে কাজ করার সুযোগ পান তিনি। ফারাহ খান পরিচালিত ‘ম্যায় হুন না’ ( Main Hoon Na) ছবিতে একসঙ্গে দেখা গিয়েছিল দুজনকে। এছাড়াও ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছিল সুস্মিতা সেন ( Sushmita Sen), অমৃতা রাওয়ের মতো অভিনেত্রীদেরও। এই ছবি তাঁর কেরিয়ারের অন্যতম হিট ছবি। যদিও এই ছবির সাফল্যের সম্পূর্ণ কৃতিত্বই যায় কিং খানের ঝুলিতে। তবে বিভিন্ন সূত্র থেকে জানা যায়, ‘চুরা লিয়া হ্যায় তুমনে’ নয়, বরং ‘ম্যায় হুঁ না’ ছবি দিয়েই বলিউডে আত্মপ্রকাশ হত জায়েদ খানের। কিন্তু কিং খানের চোট লাগার কারণে ছবি তৈরি হতে দেরি হয়।

 

View this post on Instagram

 

A post shared by ZAYED KHAN (@itszayedkhan)

এক সাক্ষাৎকারে জায়েদ খান ( Zayed Khan) জানান, তাঁর বাবা সবসময় তাঁকে একজন আইনজীবী হিসেবে দেখতে চাইতেন। কিন্তু তিনি বেছে নিয়েছিলেন এই অভিনয় জগত। অভিনয় জগতে সাফল্য অর্জন করতে না পারায় হাংরি উলফ এন্টারটেইনমেন্ট নামক একটি প্রযোজনা সংস্থার ঘোষণা করেন। যদিও এই প্রোডাকশন হাউসের ব্যানারে এসেও বিশেষ কিছু করতে পারেননি তিনি। তাঁর ব্যক্তিগত জীবনও যে খানিকটা সিনেমার মতোই তা বললে খুব একটা বেশি ভুল হবে না। ছোটবেলার প্রেমিকা মালাইকা পারেখের সঙ্গে গাঁটছড়া বাঁধেন তিনি। স্কুলজীবনের প্রেমিকা মালাইকাকে চারবার বিয়ের প্রস্তাব দেন জায়েদ খান। এমনকি পাল্টা মালাইকাও অভিনেতাকে চারটি আংটি পরিয়ে দেন। জায়েদ খানের সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে চোখ রাখলে স্বামী-স্ত্রীর একাধিক রোম্যান্টিক ছবি নজর কাড়বে আপনারও।

google-news-icon

লেটেস্ট খবর