fbpx

NDA Entrance Exam : মেয়ে মানে কি পিছিয়ে পড়া? বাবা দাদুকে টপকে প্রতিরক্ষা পরীক্ষায় প্রথম উনিশের শনন

মন্টি শীল, কলকাতা : সমগ্র দেশ বাসির কাছে এযেন এক গর্বিত মুহূর্ত, বিশেষত সমগ্র মহিলা জাতির কাছে। কারণ, দেশের অন্যতম গুরুত্বপূর্ণ পরীক্ষা এনডিএ-র প্রবেশিকা পরীক্ষায় ( NDA Entrance Exams ) শীর্ষ স্থান অর্জন করেছেন পাঞ্জাব এর জিরাকপুর এলাকার বাসিন্দা শনন ঢাকা ( Shaman Dhaka )। জানা গিয়েছে, বিগত ২০২১ সালে দেশের শীর্ষ আদালত ‘সুপ্রিম কোর্ট’ এই মামলার পরিপ্রেক্ষিতে রায় দান করেন, ভারতবর্ষের প্রতিরক্ষা বাহিনীর প্রতিযোগিতা মূলক পরীক্ষা ( NDA )-তে অংশগ্রহণ করতে পারবেন দেশে মহিলা প্রার্থীরাও।

সেই মত কেন্দ্রীয় সরকার এবং দেশের প্রতিরক্ষা মন্ত্রক এই পরীক্ষা সংগঠিত করার জন্য তৈরি হতে থাকেন। অপরদিকে তৈরি হতে থাকেন পাঞ্জাবের বাসিন্দা বছর উনিশের শনন ( Shanan Dhaka )। সূত্র অনুযায়ী, ওই বছরই ( NDA ) দ্বারা পরিচালিত করা হয় দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। যেখানে অংশগ্রহণ করেন শনন। খুব সম্প্রতি সেই পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে সরকার যেখানে দেখা গিয়েছে, এই NDA পরীক্ষার্থীদের মেধা তালিকার সেরা দশে রয়েছেন শনন ( Shaman Dhaka )। শুধু তাই নয়, মহিলা পরীক্ষার্থীদের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন তিনি।

28c62

সরকারি তথ্য অনুযায়ী, এই পরীক্ষায় সর্বমোট ৫ লক্ষ ৭৫ হাজার ৮৫৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। যাদের মধ্যে মোট মহিলা পরীক্ষার্থীদের সংখ্যা ছিল প্রায় ১ লক্ষ ৭৭ হাজার ৬৫৪ জন। দেশের মহিলাদের মধ্যে শীর্ষ স্থান অর্জন করার পর বছর উনিশের শনন ( Shanan Dhaka ) সম্প্রতি এক সাক্ষাৎকারে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন। সেখানে তিনি বলেছেন, তাঁর বাবা এবং ঠাকুরদা দুজনেই ভারতীয় সেনা বাহিনীতে সুবেদার হিসেবে কর্মরত ছিলেন। তাই শৈশব থেকেই বড় হয় ওঠা এক অভূতপূর্ব দেশপ্রেম এবং অনুশাসনের মধ্যে দিয়ে।

তিনি বলেছেন, তাঁর কাছে এটা বৃহৎ সম্মানের যে তিনি নিজের মাতৃ ভূমির সেবা করতে চলেছেন। শুধু তাই নয়, এই দিনের সাক্ষাৎকারে শনন ( Shanan Dhaka ) বলেছেন তাঁর জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা হল প্রাক্তন রাষ্ট্রপতি ‘এপিজে আবদুল কালাম।’ জানা গিয়েছে, কর্মসূত্রে বাবার বদলির জন্য তিনি রুড়কি, জয়পুর, সহ একাধিক আর্মি পাবলিক স্কুল থেকে নিজের শিক্ষা গ্রহণ করেছেন। স্নাতকোত্তর পরীক্ষার প্রস্তুতির সময় তিনি এই পরীক্ষার সম্পর্কে জ্ঞাত হন। যদিও তাঁর তাঁর এই সিদ্ধান্তে পুরোপুরি ভাবে সহমত পোষণ করেন তাঁর বাবা মা। শনন বলেছেন, তাঁর এই সফলতার অন্যতম কারিগর তার মা বাবা। তবে এর সঙ্গে সঙ্গে তিনি তরুণ প্রজন্মকে বলেছেন, শুধুমাত্র পদমর্যাদার জন্য নয়, দেশের সেবা করতে সেনা বাহিনীতে যোগ দান করুন।

google-news-icon

লেটেস্ট খবর