fbpx
Wednesday, September 28, 2022

Shankar Chakraborty: সাইকেল সারিয়ে চালাতেন সংসার! তোতলা গণশা থেকে জনপ্রিয়তা, কেমন ছিল শঙ্করবাবুর সিনেপাড়ার যাত্রা?

সাইকেল সারানো থেকে দোকানে কাজ, পেটের দায়ে এসবই করতে হয়েছে টলিউডের নামজাদা অভিনেতা শঙ্কর চক্রবর্তীকে।

জয়িতা চৌধুরি,কলকাতাঃ বাংলা টেলি জগতের অন্যতম পরিচিত মুখ শঙ্কর চক্রবর্তী ( Shankar Chakraborty )। বিবাহ অভিযান ( Bibaho Abhijan ) থেকে শুরু করে গুড্ডি, ধুলোকণার ( Dhulokona ) মতো ধারাবাহিকে অভিনয় করে পেয়েছেন সিরিয়ালপ্রেমীদের অগুনতি প্রশংসা ও ভালোবাসা। ছোট পর্দা হোক বা বড় পর্দা সবক্ষেত্রেই নিজের প্রতিভার নজির গড়েছেন অভিনেতা। অভিনেতাকে চেনেন না এমন বাঙালী হয়তো খুঁজে পাওয়া দুষ্কর।

অভিনয় জগতে তিনি রয়েছেন আজ প্রায় তিন দশক। এই তিন দশকে অভিনয়ের জন্য পেয়েছেন একরাশ সন্মান ও অসংখ্য পুরস্কার। সিরিয়াল ও সিনেমা মিলিয়ে তাঁর ঝুলিতে রয়েছে প্রায় একশোর বেশি কাজ। তাঁর অভিনয় দর্শকমহলে তাই আজও সমান ভাবে জনপ্রিয়। তবে সফলতার চুড়োয় উঠতে দীর্ঘ কাঠখড় পোড়াতে হয়েছে অভিনেতাকে। শঙ্কর চক্রবর্তী জন্মগ্রহণ করে ছিলেন অত্যন্ত গরীব পরিবারে। তবে টলিউডে শঙ্কর নামে পরিচিতি পেলেও তাঁর আসল নাম হারাধন চক্রবর্তী।

shankar chakroborty 1

বিবাহ অভিযানে তোতলা গনশার চরিত্রে অভিনয় করে তিনি দৃষ্টি আকর্ষণ করেন দর্শকদের। ইতিপূর্বে, অভিনতা পড়াশোনা করতেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র বিষয়ে। সেই পড়াশোনার খরচ চালাতে কখনো সাইকেল সারানোর দোকান আবার কখনো চায়ের দোকানে কাজ করেছেন অভিনেতা। ন্যূনতম যে আয় তিনি করতেন তাতে খিদে মেটানোর পাশাপাশি নাইট কলেজের ফি নিজেই জুগিয়ে ছিলেন তিনি। অভিনেতা হওয়ার শখ ছিল তখন থেকেই। সেই স্বপ্নপূরণ করতেই যোগ দিয়েছিলেন উৎপল দত্তের নাটকের গ্রুপে।

shankar chakroborty 2

বিবাহ অভিযান অভিনেতার জীবনের অন্যতম মাইলস্টোন বললে ভুল হবে না। তোতলা গনশার চরিত্রে তাঁর অভিনয়ের খ্যাতি ছড়িয়ে পড়েছিল দর্শকের মুখে মুখে। টলিউডে তোতলা গনশা-ই তাঁকে নিয়েগেছিল খ্যাতির শীর্ষে। তাই আর পিছনে ফিরে তাকাতে হয়নি অভিনেতাকে। এর পরপরই আসে বড় পর্দায় প্রথম নায়ক হিসেবে কাজ করার সুযোগ। ‘অনুভব’ ছবিতে নায়ক হিসেবে কাজ করেছিলেন অভিনেতা। ছবিটি হিট না করলেও শঙ্কর চক্রবর্তীর অভিনয় প্রশংসিত হয়েছিল টলিপাড়ার নানা মহলে। এরপর অঞ্জন চৌধুরী থেকে শুরু করে গৌতম ঘোষ , বুদ্ধদেব দাশগুপ্ত, ঋতুপর্ণ ঘোষ- প্রতিটি জনপ্রিয় পরিচালকের অন্যতম পছন্দ ছিলেন বর্ষীয়ান এই অভিনেতা। ভিলেন হোক বা স্নেহময়ী বাবা সব চরিত্রেই যেন সাবলীল অভিনেতা শঙ্কর চক্রবর্তী। ষাটের দোরগোড়ায় দাঁড়িয়ে টেলি জগতের অন্যতম সম্পদ অভিনেতা।

google-news-icon

লেটেস্ট খবর