Advertisement

নির্মম অত্যাচারের শিকার শারদা পণ্ডিত, ‘দ্য কাশ্মীর ফাইলস’ খুঁজে দিল শারদা পরিচয়

রাজকুমার মণ্ডল, কলকাতা : তোলপাড় করা ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। শুধুমাত্র ভারতে নয়। বিশ্বব্যাপি ছবিটির বিস্তার বেশ গ্রহনযোগ্যবিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ ১৯৯০ এ কাশ্মীরি পণ্ডিতদের উপর নৃশংস অত্যাচারের কাহিনী। কাশ্মীরি জঙ্গিরা পণ্ডিতদের ( Sharda Pandit )  উপরে নির্মম অত্যাচার চালিয়েছে,সেই গল্প ফিল্মে দেখে শিউরে উঠেছেন দর্শকরা। সমালোচকরা কেউ কেউ ঘটনাকে মনগড়াও বলতে বাধ্য হয়েছেন। বাস্তবিক ক্ষেত্রে বলা যেতেই পারে, ছবিতে শারদা পন্ডিতের কাহিনী পুরোপুরি সত্য বলে প্রমাণিত।Sarada Pandit

কে এই শারদা পণ্ডিত( Sharda Pandit ) , তার পরিচয়ই বা কি, তার আসল পরিচয় জানার জন্য উঠে আসছে অনেক তথ্য। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে শারদা পন্ডিতের মর্মান্তিক মৃত্যু দেখে দর্শকদের চোখে জল। শারদা পন্ডিত চরিত্রটি কোনও কাল্পনিক চরিত্র নয়। গিরজা টিক্কু নামে এক পন্ডিত ১৯৯০ সালে কাশ্মীরের হিংসার বলি। গিরজার চরিত্রকে সামনে রেখে শারদার চরিত্রটি তৈরী করেছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক। গিরজার ভাইঝি সিদ্ধি রায়না ( Sharda Pandit ) আমেরিকার প্রবাসী। থাকেন। আমেরিকায় বসে ছবিটি দেখেছেন। ছবিটি দেখে সম্প্রতি গিরজা টিক্কুর ভাইঝি সোশ্যাল মিডিয়াতে তার পিসির সম্পর্কে কিছু অজানা তথ্য দিয়েছিন। ছবি দেখে নিজের পিসির কথা মনে পড়ে গিয়েছে।

আরও পড়ুনমিতালি রাজের বায়োপিক, ‘শাবাশ মিঠু’ পোস্টার প্রকাশেই চমক তাপসী পান্নুর

ছবিতে একটি দৃশ্যে রয়েছে ৩০ বছর আগে তার পিসির  উপর হিংস্র আচরণের কথা। সোশ্যাল মিডিয়াতে সিদ্ধি লিখেছেন তার পিসি বাসে করে তার বেতন আনতে যাওয়ার সময় মাঝপথে বাস থামিয়ে তাকে জোর করে তুলে নিয়ে যায় কয়েকজন দুষ্কৃতী। যাদের মধ্যে গিরজার( Sharda Pandit )  এক সহকর্মীও ছিল। ছবিতে দেখানো হয়েছে গিরজাকে ধর্ষণ করে নৃশংসভাবে খুন করা হয়। জীবিত অবস্থাতেই ধারালো করাত দিয়ে তার শরীর টুকরো টুকরো করে ফেলা হয়েছিল। আতঙ্কে গিরজার ভাইয়েরা পরবর্তী দিনেও কেউ এই বিষয় নিয়ে ভয়ে কোনও কথা বলতে পারেন নি। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটি রেকর্ড গড়ছে একের পর এক। ছবি মুক্তির প্রথম সপ্তাহেই ১০০ কোটির বক্স অফিস হিট করেছে।



Follow us on


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
Back to top button
Advertisement
Advertisement