fbpx

Health Tips: অতিরিক্ত চিন্তায় ঘুম উড়েছে? দেহ হতে পারে রোগের বাসা! জেনে নিন বাঁচার উপায়

রাখী পোদ্দার, কলকাতা : খেয়ে দেয়ে রাতে ঘুমিয়ে ( Sleeping Problem) তো পড়া হয় বটেই কিন্তু তারপর? শত চেষ্টা করেও ঘুম আর আসতে চায় না সহজে। এমন সমস্যায় কমবেশি এখন সবাই ভোগে। কিন্তু এই ঘুম না হওয়া যে আমাদের শরীরের পক্ষে কতটা ক্ষতিকারক, এর ফলে কতো ধরনের রোগ বাসা বাঁধতে পারে আমাদের জীবনে তা জেনে সেই বিষয়ে সতর্ক হতে হবে সকল মানুষকেই। ঘুম আমাদের প্রত্যেকের শরীরের জন্য ভীষণ জরুরি। কারণ আমরা ঘুমিয়ে থাকলেও আমাদের শরীরের বাকি অঙ্গরা কিন্তু তখন ঘুমায় না। তখন তাঁরা নিজেদের মতো কাজ করে।

এমনকি দেখা গিয়েছে, অনেক মানুষ ইচ্ছে বশতই ঘুমাতে যেতে দেরি করে। আবার অনেকের তো ঘুম (Sleep) ঠিক সময় আসেই না। আমাদের আজকালকার জীবনযাত্রা আমাদের ঘুমের ওপর বেশ প্রভাব ফেলে। দেখা গিয়েছে যে রাতদিন অত্যাধিক মোবাইলের ব্যবহার আমাদের ঘুমের ১২টা বাজায়। এছাড়াও রাতেরবেলা দেরি করে ঘুমানোর প্রবণতাও রয়েছে অনেকের মধ্যে। এটাও কিন্তু মোটেও ভালো লক্ষণ নয়। আর তাই এই বিষয়ে আমাদের হতে হবে সতর্ক। যাতে ঘুম অল্প হওয়ার কারণে আমাদের শরীরে কোনো রোগ বাসা বাঁধতে না পারে। আসুন এক নজরে জেনে নেওয়া যাক কি কি সমস্যা হতে পারে এর ফলে।

Side effects of late night sleep
Side effects of late night sleep

১. মাংসপেশিতে খিঁচ ধরা

ঘুমানোর সময় আমাদের শরীর নিজেকে সারিয়ে নেয়। সারাদিনের ধকলের পর আমাদের মাংসপেশি খুব শক্ত হয়ে যায়। সেইসব ক্ষত ঘুমের মাধ্যমে শরীর নিজেকে সারিয়ে নেয়। এক্ষেত্রে ঘুম না হলে এই কাজটা ঠিকমতো হয় না। ফলে শরীরে দেখা দেয় বিভিন্ন সমস্যা। তাই এ বিষয়ে আপনাকে সতর্ক হতে হবে কয়েকগুণ বেশি।

Side effects of late night sleep
Side effects of late night sleep

২. বিভ্রান্তি

আসলে সারাদিন আমাদের মস্তিষ্কে প্রচুর তথ্য যায়। এবার ঘুমের মধ্যে মস্তিষ্কে সেই তথ্যের মধ্যে থেকে কিছু তথ্য যত্ন করে রেখে দেয়। আর কিছু তথ্য ফেলে দেয়। এবার ঘুম না হলে এই কাজটা ঠিকমতো হয় না। তখন পরেরদিন বিভ্রান্তি দেখা দেয়।

Side effects of late night sleep
Side effects of late night sleep

৩. খিটখিট করা

ঘুম ঠিক না হলে অনেক সময়ই দেখা যায় যে মানুষটির মুড ঠিক থাকে না। আর তাই এই কারণে দেখা যায় সারাদিন তাঁরা খিটখিট করে চলেন।

৪. ওজন বাড়া

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘদিন ঠিক মতো ঘুম না হলে শরীরে ধীরে ধীরে জমতে থাকে মেটাবলিজম। যার ফলস্বরূপ ওজন বাড়া খুবই স্বাভাবিক।

এছাড়াও গবেষণায় আরও জানা গিয়েছে, যে নিয়মিত পর্যাপ্ত সময় না ঘুমালে চোখের তলায় কালি পড়া ( Dark Circle), ডায়াবিটিস (Diabetes), প্রেশার (Blood Pressure), কোলেস্টেরল (Cholesterol) সহ অনেক সমস্যাই দেখা দিতে পারে।

google-news-icon

লেটেস্ট খবর