fbpx

সদা সত্য তাঁর মিষ্টি হাসি! সোহিনীতেই আবার সত্যান্বেষী বোমকেশের সত্যবতী

অনীশ দে, কলকাতা: চার বছর পর বড় পর্দায় ফিরতে চলেছেন ব্যোমকেশ-সত্যবতী। রহস্যের জাল কাটিয়ে সত্যের সন্ধানে নিজেকে সমর্পিত করেছেন সত্যান্বেষী, অন্যদিকে সত্যবতী না থাকলে প্রত্যেকটি খুনের পর ব্যোমকেশ হয়তো সেই ‘মিসিং লিংক’ কোনওদিন খুঁজেই পেতেন না। যারা মূলত ব্যোমকেশ উপন্যাস পড়েছেন তারা জানেন, খাবার হোক বা খুনের রহস্য, তাতে সত্যবতী না থাকলে তা হয়ে পড়ে স্বাদহীন। আবির চট্টপাধ্যায় এবং সোহিনী সরকার জুটি বাঁধতে চলেছেন ‘ব্যোমকেশ হত্যামঞ্চের’ জন্যে। সম্প্রতি মুক্তি পেয়েছে এই ছবির পোস্টার। অবশ্য এর আগেও আবির চট্টোপাধ্যায় (Abir Chatterjee) এবং সোহিনী সরকার (Sohini Sarkar) জুটি বেঁধেছেন ব্যোমকেশের জন্যে।

sohini 2

প্রথমবার দুজনকে একসঙ্গে দেখা যায় ২০১৫ সালে হর হর ব্যোমকেশ ছবিতে। বেনারসের প্রেক্ষাপটে তৈরি এই ছবিতে আবির চট্টোপাধ্যায় এবং সোহিনী ছাড়াও অজিতের ভূমিকায় ছিলেন ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty)। ২০১৬ সালে আবার সবাইকে চমকে পরিচালক অরিন্দম শীল আমাদের উপহার দেন ‘ব্যোমকেশ পর্ব’ এবং ২০১৮ সালে ‘ব্যোমকেশ গোত্র’। বলাই বাহুল্য, অরিন্দম শীলের ছবিতে প্রত্যেকবার কিছু নতুন চমক থাকেই। তবে এই বারের লক্ষ্যনীয় চরিত্র হচ্ছেন অজিত। ঋত্বিককে টপকে তাঁর জায়গায় অজিতের ভূমিকায় অভিনয় করতে চলেছেন সুহত্র মুখোপাধ্যায় (Suhotra Mukhopadhyay)।

sohini 3

ব্যোমকেশের নতুন পোস্টারে দেখা মিলেছে আরও দুই অভিনেতা কিঞ্জল নন্দ এবং অর্ণ মুখোপাধ্যায় (Arna Mukherjee)। এছাড়াও আছেন অভিনেত্রী পাওলি দাম। তবে অজিতের চরিত্রে এক এক বার এক এক জন অভিনয় করায় এই চরিত্রের প্রতি মায়া কমেছে দর্শকদের। বাংলা ইন্ডাস্ট্রির কাছে এই মুহূর্তে তিনজন ব্যোমকেশ রয়েছেন, যীশু সেনগুপ্ত, অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya) এবং আবির চট্টোপাধ্যায়। তবে প্রথম ব্যোমকেশ কে ছিলেন সেটা জানেন কি? byomkesh

উত্তম কুমারের চিড়িয়াখানার পর প্রথম ব্যোমকেশ হিসেবে আত্মপ্রকাশ করার কথা ছিল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের। ঋতুপর্ণ ঘোষ ব্যোমকেশ বানাতে চেয়েছিলেন এবং তখন প্রসেনজিৎই ছিলেন তার প্রথম পছন্দ। তবে সেই পরিকল্পনায় জল ঢালেন অঞ্জন দত্ত। প্রথম ব্যোমকেশ হিসেবে আবিরকে সবার সামনে তুলে ধরেন অঞ্জন দত্ত। কয়েকদিন আগেই এক সাক্ষাৎকারে এই কথা জানিয়েছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

byomkesh 1

বারংবার একাধিক পরিচালক একাধিক অভিনেতাকে ব্যোমকেশ রূপে সামনে নিয়ে এসেছেন তবে তাদের মধ্যে ব্যোমকেশ হিসেবে দর্শক আবিরকেই প্রথম স্থানে রাখেন। তা ছাড়াও তৃতীয়বারের জন্যে সত্যবতী হতে চলেছেন সোহিনী। এর আগের দুই ছবিতে বৌঠান সত্যবতী রূপে সোহিনী এবং ঠাকুরপো অজিত হিসেবে ঋত্বিকের দুষ্টুমি দর্শকদের মনে ধরে। সেখান থেকে দাড়িয়ে নতুন অজিতের সাথে মিশতে সত্যবতীর কোনও সমস্যা হবে না তো? সেই নিয়ে উঠছে প্রশ্ন। অপরদিকে ব্যোমকেশের রহস্যভেদে যে এবারেও গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে চলেছেন সত্যবতী, তা বলাই বাহুল্য।

google-news-icon

লেটেস্ট খবর