fbpx

Indian Celebrites: জন্মসূত্রে পাকিস্তানি হয়েও ভারতের ভূমিতে জনপ্রিয়তা অর্জন করেছেন এই তারকারা

মন্টি শীল, কলকাতা: ১৫ই আগস্ট অর্থাৎ সমগ্র ভারতবাসীর কাছে এক গৌরবময় স্বাধীনতা দিবস। এই বছর ভারতবর্ষ তাঁর ৭৫ তম বর্ষ পালন করতে চলেছে। কিন্তু এই গৌরবময় দিনে দেশবাসীর মনে বারবার ফিরে আসে সেই দেশভাগের ভয়াবহ যন্ত্রণার কথা। দেশভাগের পর সাম্প্রদায়িক উত্তেজনার এবং সহিংসতার কারণে উভয় দিকের মানুষ সীমান্ত পারাপার করেছিলেন। আর এই দেশ পরিবর্তনের সময় এমন কিছু ব্যক্তিত্বরা এই দেশে এসে উপস্থিত হন যারা পরবর্তী সময়ে নিজ গুনে সমগ্র ভারতবাসীর গর্ববোধ করিয়েছিলেন। আর এই বিশিষ্টদের মধ্যে অন্যতম হল,

• সুনিল দত্ত

2c51
ভারতীয় সিনেমার ইতিহাসে এমন অনেকে অভিনেতারা রয়েছেন যারা সুযোগ পেলেও একজন সুপারস্টার হিসেবে পরিচিতি না গড়ে তুলতে পারলেও সিনেমা প্রেমিদের মনে এক বিরাট অংশ জুড়ে রয়েছেন। আর এক জনপ্রিয় অভিনেতাদের মধ্যে অন্যতম হল অভিনেতা সুনিল দত্ত। অভিনেতা শুধুমাত্র তাঁর অভিনয় কেরিয়ারের দ্বারা জনপ্রিয় ছিলেন তা কিন্তু নয়, তাঁর সঙ্গে সঙ্গে তিনি রাজনৈতিক ক্ষেত্রেও বিশেষ ভাবে দক্ষ্য ছিলেন। শোনা যায়, বলিউডের এই জনপ্রিয় অভিনেতার জন্ম পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ঝিলামে।

• গুলজার

2c52
বলিউডে সিনেমার সঙ্গে সঙ্গে তাতে পরিবেশিত সঙ্গীতেরও বিশেষ পরিচিতি রয়েছে। আর এই পরিচিতিকে আরও দৃঢ় করে তুলেছে গুলজার। বলিউডের এই জনপ্রিয় শিল্পী তাঁর অসাধারণ গান এবং কবিতা দিয়ে প্রজন্মের পর প্রজন্মকে মুগ্ধ করে তুলেছে। তাঁর সৃষ্টি করা গান আজও শ্রোতাদের কাছে অতুলনীয়। কিন্তু জানা গিয়েছে, বলিউডের এই প্রতিভাবান শিল্পীর জন্ম হয়েছে পাকিস্তানের দিনায়।

• দিলীপ কুমার

2c53
বলিউডের জনপ্রিয় তারকাদের সম্পর্কে আলোচনা করা হবে আর দিলীপ কুমারের নাম উঠে আসবে না সে কখনও হয়। ভারতীয় সিনেমায় এই বলিউড অভিনেতার অবদান অপূরণীয়। তিনি রূপোলি পর্দায় একের পর এক মন মাতানো হিট সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন। কিন্তু জানেন কি অভিনেতার আসল নাম কি? তাঁর আসল নাম মোহাম্মদ ইউসুফ খান। জানা গিয়েছে, বলিউডের এই জনপ্রিয় অভিনেতা জন্মগ্রহন করেছিলেন পাকিস্তানের পেশোয়ারে।

• মিলখা সিং

2c54
সাধারণত যারা ক্রীড়া জগৎ সম্পর্কে চর্চায় মতে থাকেন তারা নিশ্চিত ভাবে মিলখা সিংয়ের সঙ্গে বিশেষ ভাবে পরিচিত থাকবেন। বিশিষ্ট এই ক্রীড়াবিদ ‘ফ্লাইং শিখ’ নামে পরিচিত। চারবারের এশিয়ান গেমসে স্বর্ণপদক জয়ী এবং কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী মিলখা সিং জন্ম সূত্রে একজন পাকিস্তানি। শোনা গিয়েছিল, পাকিস্তানের গোবিন্দপুরায় জন্মগ্রহন করেছিলেন এই বিশিষ্ট ক্রীড়াবিদ।

• রাজ কাপুর

2c55
রূপোলি পর্দার ইতিহাসে ভারতীয় সিনেমার আসল এবং সর্বশ্রেষ্ঠ শোম্যান হিসেবে পরিচিত রাজ কাপুর। এক দীর্ঘ বর্ণময় কেরিয়ারে রাজ কাপুর তাঁর অভিনয়ের সঙ্গে সঙ্গে সিনেমা পরিচালনার মাধ্যমে এক বিরাট অবদান রেখে গিয়েছেন। তাঁর জীবন যাপন ছিল অত্যন্ত বিলাসবহুল কিন্তু তাঁর প্রতিটি সিনেমার দিকে নজর রাখলে দেখা যাবে সেগুলি অত্যন্ত সাধারণ এবং বাস্তবসম্মত কাহিনীতে পরিপূর্ণ ছিল। তবে ভারতীয় সিনেমাতে এমন অবদান দেখা গেলেও, রাজ কাপুর জন্মসূত্রে একজন পাকিস্তানি। সূত্র অনুসারে জানা গিয়েছে, তাঁর জন্ম হয়েছিল পাকিস্তানের পেশোয়ারে।

google-news-icon

লেটেস্ট খবর