Advertisement

South India Flood- প্রবল বন্যায় ভেসে গেল একটি গোটা যাত্রীবাহী বাস, সতর্ক প্রশাসন

রাখী পোদ্দার, কলকাতা: বঙ্গোপসাগরে (Bay of Bengal) নিম্নচাপের জেরে শুক্রবার ভোর থেকে তামিলনাড়ু (tamilnadu) এবং অন্ধ্রপ্রদেশের (AndhraPradesh) মধ্যবর্তী উপকূলে ভারী বৃষ্টি হয়। ফলে হু-হু করে বাড়ছে বন্যার জল। ক্রমশ খারাপের দিকে অগ্রসর হচ্ছে এখানকার বন্যা (flood) পরিস্থিতি। রাজ্যের একাধিক জায়গায় বন্যার জলে বহু মানুষের আটকে পড়ার খবর মিলছে। একাধিক রাস্তা ডুবে গিয়েছে জলের তলায়। বিচ্ছিন্ন হয়েছে বিভিন্ন জায়গার যোগাযোগ (communication) ব্যবস্থা। ফলে ট্রেন, বাস পরিষেবা বন্ধ রয়েছে। রাজ্যে ক্রমশ বেড়েই চলেছে মৃত্যুর (death) সংখ্যা।

অন্ধ্রপ্রদেশের রাজামপেট এলাকা থেকে ৬টি দেহ ও চিন্নামান্ডেম এলাকা দুটি দেহ উদ্ধার করা হয়েছে। নেলোর জেলায় মৃত্যু হয়েছে আরও ৪ জনের। নেলোরের জেলা প্রশাসন সূত্রে খবর, অন্তত ১৫ জনের দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। বন্যার ফলে গোদাবরী নদীর জলের পরিমাণ বেড়ে হয়েছে ৪৬ ফিট। এছাড়াও পাপাগনি নদীর ওপর একটি সেতু ভেঙে পড়েছে। কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে তিরুপতি। কাডাপা- তিরুপতি, নেলোর- তিরুপতি ও বেঙ্গালুরু- তিরুপতি হাইওয়ে বন্ধ হয়ে গিয়েছে। তিরুপতি যাওয়ার জন্য তিরুমালা এক্সপ্রেসে রওনা হয়েছিলেন ২০০০ যাত্রী, তাঁদের কাডাপাতে নামিয়ে দেওয়া হয়েছে।

তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশের এখানকার বন্যা পরিস্থিতি

 

তাঁদের তিরুপতি নিয়ে যাওয়ার জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হয়েছে। বন্ধ হয়ে গিয়েছে ঘাট রোড ও তিরুমালা পাহাড় লাগোয়া ছোট রাস্তাগুলিও। তিরুমালা পাহাড়ের উপর অবস্থিত তিরুমালা মন্দির যাওয়ার প্রধান চারটি পথই ডুবে গিয়েছে জলের তলায়। আটকে থাকা পুণ্যার্থীদের জন্য তিরুমালা মন্দির কমিটি থেকে থাকা খাওয়ার ব্যবস্থা করে দিয়েছে। তিরুমালার জাপালি আঞ্জনেয়া স্বামীর মন্দিরেও জল ঢুকে গিয়েছে। সংবাদ সূত্রে খবর, ঈশ্বরের মূর্তিও জলের তলায় চলে গিয়েছে।  জানা গিয়েছে বহু যাত্রী নিজেদের রক্ষা করার তাগিদে বাসের ওপর আশ্রয় নিয়েছিলেন কিন্তু বন্যার জলে বাসগুলি ভেসে যাওয়ায় শেষ রক্ষা হয় নি তাদের। ইতিমধ্যেই উদ্ধারকার্যের জন্য রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের পাশাপাশি নামানো হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরকেও। বায়ুসেনাও আকাশপথে উদ্ধারকার্য চালাতে সাহায্য করছে।

আরও পড়ুন- পছন্দের ক্রিকেটারদের সম্মান জানাতে নগ্ন হয়ে মাঠে, রইল ভাইরাল হওয়া ছবির অ্যালবাম

বন্যা মোকাবিলায় একেবারে নাজেহাল অবস্থা রাজ্যগুলির এরইমধ্যে তিরুপতিতে জলাধারের দেওয়ালে ফাটল ধরার খবর মিলেছে। এর জেরে ভয়াবহ বন্যা পরিস্থিতির আশঙ্কাও তৈরি হয়েছে সকলের মনে। প্রশাসন থেকে জানানো হয়েছে, যেকোনো মুহূর্তে বাঁধ ভেঙে যেতে পারে ফলে প্রবল বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে, সাধারণ মানুষদের অতি সতর্ক থাকতে বলা হয়েছে।



Follow us on


Advertisement
Back to top button
Advertisement
Advertisement