fbpx

soya chili gravy: নিরামিষের দিনে মন চায় একটু চাইনিজ? নিমেষে বানিয়ে ফেলুন সয়া চিলি গ্রেভি

নিরামিষের দিনেও খেতে পারবেন সুস্বাদু চাইনিজ, আজই বাড়িতে বানিয়ে ফেলুন সয়া চিলি গ্রেভি।

সপ্তাহের শেষের দিকে চাইনিজ খেতে কার না ভাল লাগে! আর চাইনিজের নাম শুনলে প্রথমেই মাথায় আসে মিক্স ফ্রাইড রাইসের সঙ্গে চিলি চিকেন অথবা চিকেন মাঞ্চুরিয়ানের কথা। আর এসব খাবারের কথা ভেবেই জিভে চলে আসে জল। কিন্তু পরে ঘোর কাটলেই মনে পড়ে যায় শনিবারের নিরামিষের কথা। এ যেন একেবারে সুখের স্বপ্নে জল ঢেলে দেওয়া। সুস্বাদু চিলি চিকেন ছেড়ে সেই একঘেয়ে নিরামিষ রান্নার পর্ব চলবে গোটা দিন ধরে। কিন্তু যদি চিলি চিকেনের এমন বিকল্প মেলে যা নিরামিষ হওয়া সত্ত্বেও স্বাদে অতুলনীয়, তাহলে কেমন হয়? ভাবছেন তো এমন বিকল্প কোথায় পাবেন! সয়াবিন দিয়েই একেবারে চিলি চিকেনের বিকল্প পদ বানিয়ে নিতে পারবেন। যা খেতে হবে খুবই সুস্বাদু।

আসলে অনেকেই বিভিন্ন উপায়ে সয়াবিন রান্না করে থাকেন। রান্না করার ধরণের উপর খাবারের স্বাদ ব্যাপকভাবে নির্ভর করে। তাই যদি সয়াবিন সঠিক ভাবে রান্না করা যায়, তবে তা পিছনে ফেলবে চিকেনকেও। তাহলে চলুন শিখে নেওয়া যাক সয়া চিলি গ্রেভি ( soya chili gravy ) রেসিপি।

উপকরণ
২ কাপ সয়াবিন, ২ চা চামচ সয়া সস, ১ টেবিল চামচ টমেটো সস, ১/২ টেবিল চামচ রেড চিলি সস, ২ টেবিল চামচ সাদা তেল, ১/২ চা চামচ ভিনিগার, চৌকো কাটা একটি বড় পিয়াঁজ, ১/২ কাপ ক্যাপসিকাম, কয়েকটি কাঁচা লঙ্কা কুচি, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১/২ টেবিল চামচ গ্রীন চিলি সস, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, স্বাদ মতো নুন

সয়া চিলি গ্রেভি বানানোর পদ্ধতি

img 20220805 220540

খুবই সহজ কয়েকটি প্রক্রিয়া অবলম্বন করেই বানানো যায় সয়া চিলি গ্রেভি ( soya chili gravy ) । এটি বানাতে প্রথমেই সয়াবিন গুলি সেদ্ধ করে নিতে হবে। এরপর ভাল করে জল চেপে কড়াইতে তেল গরম করে নুন এবং সয়া সস দিয়ে ভেজে তুলে নিতে হবে। এরপর কড়াইতে এক এক করে ক্যাপসিকাম, পিয়াঁজ, কাঁচা লঙ্কা কম আঁচে ভেজে নিতে হবে। হয়ে গেলে টমেটো সস, গ্রীন চিলি সস, রেড চিলি সস এবং ভিনিগার দিয়ে নেড়ে নিতে হবে। তারপর আগে থেকে সয়া সস দিয়ে ভেজে রাখা সয়াবিন তার মধ্যে দিয়ে দিতে হবে। এরপর পরিমাণ মতো জল ঢেলে রান্না করতে হবে। প্রায় অর্ধেক রান্নাই শেষ। এবার রান্নায় স্বাদ মতো একটু নুন এবং গোল মরিচ ছড়িয়ে দিতে হবে। এবার কর্নফ্লাওয়ার যোগ করতে হবে। তাহলেই প্রস্তুত সয়া চিলি গ্রেভি। শনিবারে এই নিরামিষ খাবার খেলেই মিলবে চরম তৃপ্তি।

 

google-news-icon

লেটেস্ট খবর