fbpx

Soya Lava egg: খাবার নাকি আগ্নেয়গিরি! ডিমের এই রেসিপি জিভে জল আনবে আপনারও

মন্টি শীল, কলকাতা : সচরাচর অনেকের বাড়িতে লক্ষ্য করা যায়, প্রিয় খাওয়ারের পদের মধ্যে ডিম অন্যতম প্রিয়। আবার অনেক সময় খাওয়ারের পাতে লক্ষ্য করা যায় সোয়াবিন এর তরকারি। দুপুরে খাওয়ার পাতে ভাতের সঙ্গে মাছ, মাংস অথবা কোনও লোভনীয় তরিতরকারি না থাকলেও কেবল ডিমের সহায়তায় রীতিমতো তৃপ্তির সঙ্গে খেয়ে নিতে পারবেন আপনার দুপুরের লাঞ্চ অথবা রাতের ডিনার। কিন্তু সেই পুরোনো সোয়াবিনের তরকারি খেয়ে বিরক্ত হয়ে গিয়েছেন আপনি?

তবে এখন উপায় কী? একঘেয়েমি রান্নার পদ সড়িয়ে রকমারি রান্নার পদ নিয়ে আপনার চিন্তা দূর করতে ডিমের এক নিত্য নতুন পদ চলে এল আপনার হাতের মুঠোয় , যার নাম সয়া এগ লাভা ( Soya Egg Lava )। ডিমের এই বিশেষ পদটি রান্না করতে খুব বেশি উপাদানের প্রয়োজন হয় না এবং খুবই সময় সাপেক্ষ্য আর ভীষণ সুস্বাদু। তাহলে চট করে দেখে নিন এই বিশেষ রান্নার পদটি।

5c41

উল্লেখ্য, এইবার দেখে নিন ডিমের এই বিশেষ পদটি রান্নার প্রয়োজনীয় উপকরণ- ৭৫ গ্রাম সয়াবিন চাঙ্ক, ২ টি ডিম, ১/২ টেবিল চামচ কাঁচা লঙ্কা কুচি, ৭ টি কাজুবাদাম কুচি, ১ চা চামচ আদা কুচি, ২ টি পেঁয়াজ কুচি, ১/৪ চা চামচ গোটা মৌরি, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদমতো লবণ, ১/২ চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি, ১ চা চামচ কারি পাতা কুচি, ১/৪ চা চামচ গরম মসলা, ১/২ চা চামচ চিলি ফ্লেক্স, প্রয়োজন মত ভাজার জন্য তেল, ব্যাটারের উপকরণ, ২টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার, স্বাদ মত লবণ, ২ চিমটি গোলমরিচ গুঁড়ো, অন্যান্য উপকরণ, প্রয়োজন মত ব্রেডক্রাম্ব, পরিমাণ মত ভাজার জন্য তেল

এইবার এই সমস্ত উপকরণ জোগাড় করা হয়ে গেলেই সামান্য কিছু ধাপেই তৈরী করে ফেলা সম্ভব সোয়া লাভা এগ ( Soya Lava Egg )।

• প্রথমে আগে থেকে সংগ্রহ করে রাখা ডিম টাকে অর্ধেক সিদ্ধ অর্থাৎ হাফ বয়েল করে নিতে হবে। এরপর সেটি ঠান্ডা হলে ছুলে পরিস্কার পাত্রে রাখুন। অপরদিকে সয়াবিন সিদ্ধ করে ভালো করে তাঁর জল বের করে নিয়ে মিক্সারে ভালো করে পেস্ট করে নিন।

 

• এরপর পদটি তৈরি করার জন্য প্রথমে যে পুর তৈরি করার প্রয়োজন তাঁর জন্য প্রথমে কড়াইতে ৩ টেবিল চামচ তেল গরম করে নিন। এরপর আগে থেকে সংগ্রহ করে রাখা মৌড়ি, ফোড়ন দিয়ে আদা কুচি, রসুন কুচি, কাঁচা লঙ্কা, কুচি গরম তেলে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটি গোটা পেঁয়াজ কুচি করে , হলুদ, নুন, ধনে গুঁড়ো, শুকনো লঙ্কা গুড়ো, স্বাদ মতো লবণ, কারিপাতা, বাদাম দিয়ে এক মিনিট পর্যন্ত ভালো করে বাজতে হবে। এরপর কড়াইয়ের ওই ভাজা উপকরণের মধ্যে দিতে হবে আগে থেকে পেস্ট করে রাখা সোয়াবিন।

 

• কিছুক্ষণ কড়াইতে ভাজার পর তাঁর মধ্যে পরিমাণ মতোন বেসন দিয়ে আরও এক মিনিট মতো নাড়াচাড়া করে নামিয়ে নিন। এরপর উপকরণটি একটু ঠান্ডা হয়ে এলে তাঁর মধ্যে একটি পেঁয়াজের কুঁচি, চিলি ফ্লেক্স, গরম মসলা, গুঁড়ো গোলমরিচ, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে নিন। এরপর ওই মিশ্রণটি নিয়ে ডিমের মধ্যে ভরে ডিমের আকৃতি গড়ে তুলতে হবে।
• এরপর ওই উপকরণটিকে ময়দা, কর্ণফ্লাওয়ার, জল, স্বাদ মতো লবণ, গোলমরিচ দিয়ে একটি ঘন ব্যাটার তৈরী করে ওর মধ্যে সোয়াবিন দিয়ে গড়ে তোলা ডিমটিকে ভালো করে ডুবিয়ে ব্রেডক্রাম মাখিয়ে নিতে হবে।
• এরপর তাঁর মধ্যে ভালো করে বিস্কুটের গুড়ো মাখিয়ে আধা ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। আধা ঘন্টা পর ফ্রিজ থেকে বের করে নিন তৈরি করে রাখা পদটি। এরপর কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে মিডিয়াম আচে গরম করে লোভনীয় পদটি ধীরে ধীরে ভেজে তুলে নিন। এরপর ডিমের মাঝ বরাবর কাটতেই বের হয়ে আসবে কুসুম লাভা। এইবার আপনার বাড়িতে কোনও বিশেষ অতিথি এলে এই লোভনীয় পদটি প্লেটে সাজিয়ে রকমারি চাট মশলা, বিটনুন, স্যালাড ধনে পাতা এবং পুদিনা পাতার চাটনি দিয়ে পরিবেশন করুন সয়া এগ লাভা ( Soya Egg Lava )।

google-news-icon

লেটেস্ট খবর