fbpx

Surabhi Gautam: মেয়ে মানে কি পিছিয়ে থাকা? ইংরেজী আসে না, দক্ষতার জেরে প্রথমবারেই UPSC পরীক্ষায় সফল সুরভী

মেয়েদের হাঁটুতে বুদ্ধি’ একবিংশ শতাব্দীতেও শুনতে হয় এই কথা। বিজ্ঞান, গনিত বিষয়ে যেন মেয়েরা সবসময়ই ব্রাত্য। কায়িক পরিশ্রমের কাজ হোক বা বৌদ্ধিক, মেয়েদের পায়ে বাঁধা শেকল। এক্ষেত্রে একছত্র অলিখিত অধিকার যেন ছেলেদেরই।নিরাপত্তা দেওয়ার নামে দমিয়ে রাখা হয় মেয়েদের ক্ষমতাকে। আর এখানেই একেবারে যোগ্য জবাব দিলেন সুরভী গৌতম। কে তিনি জানেন?
ভারতের প্রশাসনিক পদের সর্বাধিক কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষা UPSC । যে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মানে ‘কয়লাখনি থেকে হিরে খোঁজা’। লাখে একটা। ২০১৬ সালের UPSC পরীক্ষায় প্রথমবারেই উত্তীর্ণ হন সুরভী গৌতম ( Surabhi Gautam ) । পঞ্চাশ র ্যাঙ্ক করেন।

তবে সবচেয়ে আশ্চর্যের বিষয়, তার জীবন। মধ্যপ্রদেশের একটি গ্রামে সাধারণ পরিবারের সন্তান সুরভী গৌতম। যেখানে আর পাঁচজন মেয়ে স্কুলে পড়াকালীন বিয়ে হয়ে যায়। উচ্চশিক্ষা যাদের কাছে দূর দূর স্বপ্ন। সেই গ্রামে একমাত্র প্রদীপের আলো জ্বালিয়েছেন সুরভী। প্রথম থেকেই তিনি পড়াশোনায় অত্যন্ত মেধাবী ছিলেন। স্কুলে পড়ার সময় থেকেই সুরভী তার ক্লাসে টপার ছিলেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বোর্ড পরীক্ষায়ও তিনি নব্বই শতাংশের বেশি নম্বর পেয়েছেন।

 

স্কুলের পড়া শেষ করার পর, সুরভী স্টেট ইঞ্জিনিয়ারিং-এর প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়েছিলেন এবং উত্তীর্ণ হয়েছিলেন। পরে তিনি ভোপাল থেকে ইলেক্ট্রনিক্স এবং কমিউনিকেশনে তার ইঞ্জিনিয়ারিং করেন। বিশ্ব বিদ্যালয়ের শীর্ষস্থান অর্জন করে স্বর্ণপদক পেয়েছিলেন সুরভী গৌতম। ইউপিএসসি সিভিল সার্ভিসে উপস্থিত হওয়ার আগে বেশ কয়েকটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন তিনি। সুরভী গৌতম এক বছর বিএআরসি-তে পরমাণু বিজ্ঞানী হিসাবেও কাজ করেছিলেন। তিনি ‘GATE,’ ISRO, SAIL, MPPSC PCS, SSC CGL, দিল্লি পুলিশ এবং FCI-এর মতো পরীক্ষাও পাস করেছেন। শুধু তাই নয়, তিনি ২০১৩ সালে অনুষ্ঠিত IES পরীক্ষায় AIR-1 অর্জন করেছিলেন। একজন মেয়ের এই সাফল্য সারা দেশকে চমকে দিয়েছে।


স্কুলজীবনে সাফল্যের পরও করতে হয়েছে অনেক লড়াই। ইংরেজীতে দক্ষতা বলতে একেবারে তলানিতে। অন্যান্য বিষয়ে ভাল নম্বর থাকলেও স্বচ্ছ বাচনভঙ্গিমায় ইংরেজীটা তাঁর আসত না। এর জেরেই কলেজে পড়াকালীন বারংবার অপমানিত হয়েছেন সুরভী। তবুও, তিনি আশা হারাননি। অবহেলাকেই অস্ত্র বানিয়েছেন। নিজের সাফল্যের মাধ্যমে অপমানের যোগ্য জবাব দিয়েছেন। মেয়েদের অসীম সাহস জোগাচ্ছেন সুরভী।

google-news-icon

লেটেস্ট খবর